Samajwadi Party New Anthem: ‘দিদি’তেই মজে অখিলেশ, বিজেপির বিজয়রথ রুখতে ‘খেলা হবে’র অনুকরণেই নতুন গান সপার

Khadeda Hoibe Song: খেলা হবে" গানটি বাংলার প্রতিটি ঘরে ঘরে যেভাবে পৌঁছে গিয়েছিল, তার অনুকরণ করেই সমাজবাদী পার্টির তরফে "খাদেদা হইবে" গানটি তৈরি করা হয়েছে। খাদেদা হইবে- এই শব্দটির বাংলা তর্জমা করলে দাঁড়ায় "ক্ষেদানো হবে"।

Samajwadi Party New Anthem: 'দিদি'তেই মজে অখিলেশ, বিজেপির বিজয়রথ রুখতে 'খেলা হবে'র অনুকরণেই নতুন গান সপার
নির্বাচনে দিদির "খেলা হবে" স্লোগানেই ভরসা অখিলেশের। ছবি :PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 4:20 PM

নয়া দিল্লি: বাংলায় কাজ করলে, উত্তর প্রদেশে (Uttar Pradesh) কেন নয়? পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়(Mamata Banerjee)-র সঙ্গে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব(Akhilesh Yadav)-র সুসম্পর্কের কথা প্রায় সকলেরই জানা। আসন্ন বিধানসভা নির্বাচনে তাই “দিদি”র অনুপ্রেরণাতেই “খেলা হবে” (Khela Hobe) গানকেই নতুন রূপ দিল সমাজবাদী পার্টি (Samajwadi Party)। শুক্রবারই দলের নির্বাচনী গান হিসাবে এই নতুন গানটি প্রকাশ করা হয়।

হাতে তিন মাসেরও কম সময় বাকি, তারপরই উত্তর প্রদেশ নির্বাচন (Uttar Pradesh Assembly Election 2022)। রাজ্যের নির্বাচনী ফল থেকেই আসন্ন লোকসভা নির্বাচনের ফলের আন্দাজও করা যাবে বলে জোরকদমে প্রচারে নেমে পড়েছে প্রতিটি রাজনৈতিক দল। এরইমধ্যে অখিলেশ যাদবের দলের তরফে নতুন গান প্রকাশ করা হল।

“খেলা হবে” গানটি বাংলার প্রতিটি ঘরে ঘরে যেভাবে পৌঁছে গিয়েছিল, তার অনুকরণ করেই সমাজবাদী পার্টির তরফে “খাদেদা হইবে” গানটি তৈরি করা হয়েছে। খাদেদা হইবে- এই শব্দটির বাংলা তর্জমা করলে দাঁড়ায় “ক্ষেদানো হবে”। আওয়াধি ও ভোজপুরী ভাষার মিশ্রণে তৈরি এই গানের মাধ্যমেই উত্তর প্রদেশের ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করতে রাজি সপা।

এদিকে, বিজেপি ইতিমধ্যেই সমাজবাদী পার্টির থেকে দুই ধাপ এগিয়ে রয়েছে। দুই মাস আগেই দলের তরফে নির্বাচনী প্রচারের জন্য গান প্রকাশ করা হয়। বিজেপির এই প্রচার গান গেয়েছেন গায়ক-অভিনেতা তথা রাজনীতিবিদ নিরাহুয়া। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্য়নাথের প্রতিটি প্রচার সভায় এই গান ব্যবহার করা হচ্ছে।

তবে হার মানতে নারাজ সমাজবাদী পার্টিও। সেই কারণেই গানের পাশাপাশি সমাজবাদী দলের তরফে নতুন সুগন্ধীও আনা হয়েছে। দলীয় প্রতীক লাগানো এই সুগন্ধীর নাম দেওয়া হয়েছে সমাজবাদী সুগন্ধ। কনৌজের এক সমাজবাদী নেতা, যার সুগন্ধীর ব্যবসা রয়েছে, তিনিই দলের নামে এই নতুন সুগন্ধী তৈরি করেছেন।

পশ্চিমবঙ্গ নির্বাচনে ঘাসফুল ঝড়ের সামনে টিকতে না পেরে বিজেপি যেভাবে মুখ থুবড়ে পড়েছিল, তা দেখেই আপাতত মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুপ্রেরণা বানিয়ে চলছে সমাজবাদী পার্টি। এদিকে, মুখ্যমন্ত্রী নিজেও সমাজবাদী পার্টির প্রতি সমর্থন জানিয়েছেন। সম্প্রতিই দিল্লি সফরে গিয়ে তিনি বলেছিলেন, “উত্তর প্রদেশে বিজেপিকে হারাতে যদি তৃণমূল সাহায্য করতে পারে, তবে আমরা অবশ্যই যাব। যদি অখিলেশ আমাদের সাহায্য চায়, তবে অবশ্যই করব। তবে আমি মনে করি কিছু জায়গায় স্থানীয় দলগুলিকেও লড়াইয়ের সুযোগ দেওয়া উচিত। যদি আমাদের প্রচারে যেতে বলা হয়, তবে আমরা যাব।”

ফেব্রুয়ারির শেষ ভাগ বা মার্চের শুরুতেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন হতে চলেছে। বিজেপি ও সমাজবাদী পার্টি ছাড়াও কংগ্রেস, মায়াবতীর বিএসপি ও আম আদমি পার্টিও নির্বাচনী দৌড়ে নাম লিখিয়েছে। ৪০৩ টি আসনের বিধানসভা নির্বাচনে জয়লাভ করতে হলে কমপক্ষে ২০২টি আসনে জিততে হবে কোনও দল বা জোটকে। গতবারের মতোই এবারও ৩৫০-র বেশি আসন দখল করা নিয়ে আশাবাদী বিজেপি, অন্যদিকে বিরোধী দলগুলিল কৃষক আন্দোলন, মূল্যবৃদ্ধি সহ একাধিক বিষয়কেই প্রচারের হাতিয়ার বানিয়েছে।

আরও পড়ুন: Lalu Prasad Yadav: জ্বর নিয়ে দিল্লির এইমসে ভরতি লালু প্রসাদ যাদব, করা হচ্ছে রক্ত পরীক্ষা