সে দিন ‘দিদির’ চিঠি পেয়ে মোদীর মন খুশিতে ভরে গিয়েছিল

"শুধু বাংলা নয়, তামিলনাড়ু গেলে তামিলে, কেরলে গেলে মালায়ালমে কিছু শব্দ বলি। উচ্চারণে খামতি আছে। কিন্তু চেষ্টা তো করি। আমার হিন্দিতেও ভুল থাকে। বাংলা বলাতে খামতি আছে কিন্তু ভালোবাসায় খামতি নেই।''

সে দিন 'দিদির' চিঠি পেয়ে মোদীর মন খুশিতে ভরে গিয়েছিল
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Apr 06, 2021 | 6:04 PM

হাওড়া: বাংলার একাধিক সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)-র বিশেষ সুর করে ‘দিদি’ সম্ভাষণ নিয়ে তীব্র সমালোচনা করেছে তৃণমূল (TMC)। এর প্রতিক্রিয়ায় তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠকও হয়েছে। মোদীর বাংলা উচ্চারণ নিয়েও কটাক্ষ ছুড়ে দিয়েছে তৃণমূল। হাওড়ার ডুমুরজোলা থেকে এ নিয়ে বলতে গিয়ে ‘অরাজনৈতিক কথা’ শোনালেন মোদী।

এদিন বক্তব্যের শুরু থেকেই তৃণমূল সরকার এবং সরাসরি মমতা বন্দ্যোপাধ্য়ায়কে উদ্দেশ্য করে দুর্নীতি থেকে কর্মসংস্থান, একের পর এক ইস্যুতে বিঁধেছেন নরেন্দ্র মোদী। তবে তার মধ্যেই ফাঁস করলেন ‘দিদি’র সঙ্গে তাঁর সম্পর্কের কথাও। প্রধানমন্ত্রী জানান, মুখ্যমন্ত্রীর জন্মদিনে তিনি চিঠিতে শুভেচ্ছা জানাতেন। সেই চিঠি আবার লিখতেন বাংলাতেই। আর এর প্রতিক্রিয়া দিদি কী লিখেছিলেন?

মোদী জানান, প্রধানমন্ত্রী হওয়ার পর সব রাজ্যের মুখ্যমন্ত্রী এবং সাংসদকে জন্মদিনে শুভেচ্ছাপত্র পাঠানোর রেওয়াজ শুরু করেন তিনি। তবে এই চিঠির একটা বৈশিষ্ট্য আছে। সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রী বা সাংসদকে তাঁর মাতৃভাষায় চিঠি পাঠান। তেমনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও বাংলায় চিঠি লিখে শুভেচ্ছাবার্তা পাঠাতেন তিনি বলে জানান প্রধানমন্ত্রী।

মোদীর কথায়,”সব সাংসদ, মুখ্যমন্ত্রীকে তাঁদের মাতৃভাষায় চিঠি লিখি আমি। তার মানে এই নয় সব ভাষায় আমি পারদর্শী। কিন্তু ওই ভাষার প্রতি সম্মান জানাতেই এই কাজটি করি।” এর পর মোদী জানান, ‘দিদি’র জন্মদিনেও বাংলাতে চিঠি লিখেছিলেন তিনি। আর দিদি চিঠির প্রাপ্তি স্বীকার করে যে উত্তর দেন তাতে খুব খুশি হন তিনি। মোদীর কথায়, ‘বাংলায় শুভেচ্ছা জানাতে দিদি জবাব দিয়েছিলেন গুজরাতিতে। খুব ভাল লেগেছিল।’ প্রধানমন্ত্রী বলেন, ‘এটাই সংস্কৃতি, এটাই আমাদের বৈচিত্র। তিনি যোগ করেন, “শুধু বাংলা নয়, তামিলনাড়ু গেলে তামিলে, কেরলে গেলে মালায়ালমে কিছু শব্দ বলি। উচ্চারণে খামতি আছে। কিন্তু চেষ্টা তো করি। আমার হিন্দিতেও ভুল থাকে। বাংলা বলাতে খামতি আছে কিন্তু ভালোবাসায় খামতি নেই।”

আরও পড়ুন: ‘দিদির চিঠিই বলে দিচ্ছে তৃণমূল যাচ্ছে’, অনুব্রত গড় থেকে কটাক্ষ স্মৃতির

এদিকে এদিনই উত্তরবঙ্গের সভা থেকে নাম না করে মোদীকে নিশানা করেন মমতা। তাঁর অভিযোগ, তাঁকে ‘ভেঙানো’ হচ্ছে।