‘না রে না টুম্পা ব্রিগেড যাবে না,’ বামেদের প্যারোডির পাল্টা তৃণমূল

'মানুষ যে বামেতে নাজেহাল। কাটা হাতে নেই আর ইন্দ্রজাল।' 'টুম্পা সোনা'র পাল্টা প্যারোডি তৃণমূলের

'না রে না টুম্পা ব্রিগেড যাবে না,' বামেদের প্যারোডির পাল্টা তৃণমূল
ভিডিয়ো স্ক্রিনশট
Follow Us:
| Updated on: Feb 27, 2021 | 9:13 PM

কলকাতা: বামেদের (Left) ‘টুম্পা সোনা’র প্যারোডি থেকে বিজেপি (BJP)-র ‘পিসি যাও’, বঙ্গভোটের প্রচারে গান অন্যতম অস্ত্র হয়ে উঠেছে ডান-বাম দুই শিবিরেই। এই মিউজিক্যাল যুদ্ধে কি আর দূরে থাকতে পারে তৃণমূল? তাদের ‘খেলা হবে’ ইতিমধ্যেই ‘হিট’। এবার বামেদের’টুম্পা সোনা’র জবাব ‘টুম্পা’ দিয়েই দিল তৃণমূল (TMC)। তবে এই প্যারোডি দলের নয়, তৈরি করেছেন সমর্থকরা।

একুশের ভোটযুদ্ধে গরমাগরম স্লোগানের পাশাপাশি প্যারোডি এখন ‘ট্রেন্ডিং’। হোয়াটসঅ্যাপে, ফেসবুক, ইনস্টায় সময় কাটানো নেটিজেনদের মন টানতে এবার ভোট প্রচারের মোক্ষম অস্ত্র হয়ে উঠেছে প্যারোডি। বামেদের ‘টুম্পা সোনা’ নিয়ে যখন দ্বিধাবিভক্ত বাম সমর্থকরা, চায়ের আড্ডা থেকে খবরের কাগজে যখন বামেদের গণসঙ্গীতের সঙ্গে টুম্পা সোনার তুলনা টেনে রুচির প্রশ্ন তুলেছে তখন সেই প্যারোডিকে কাউন্টার করতে হাজির হল তৃণমূলের ‘না রে না টুম্পা ব্রিগেড যাবে না’ প্যারোডি।

বামেরা জনৈক টুম্পার উদ্দেশে বলেছিল তাকে নিয়ে ২৮ তারিখের ব্রিগেডে চেন ফ্লাগে মাঠ সাজাবে। এবার ঘাসফুল শিবিরের পাল্টা ‘না রে না ব্রিগেড তো আর ভরে না।’ বছর কয়েক আগে রাজ চক্রবর্তীর পরিচালনায় সোহম চক্রবর্তী ও মিমি চক্রবর্তী অভিনীত ‘বোঝে না সে বোঝে না’ ছবির টাইটেল ট্র্যাক ব্যাপক হিট হয়েছিল। সেই গানের সুরেই নতুন প্যারোডি বেঁধেছেন দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল যুব সভাপতি বাপ্পাদিত্য দাশগুপ্ত। শিল্পী শমীক কুণ্ডুর গাওয়া এই প্যারোডি বলছে- ‘না রে না ব্রিগেড তো আর ভরে না। মাকুরা নাস্তানাবুদ লোক জোটানোয় দায়…।’

তবে শুধু বাম-কংগ্রেসই নয়, গানে মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপির উদ্দেশেও আক্রমণ হয়েছে। বামেদের টুম্পা সোনা প্যারোডিতে উঠে এসেছিল তৃণমূল ও বিজেপির আঁতাতের কথা। তৃণমূলের পাল্টা কটাক্ষ, ‘ডানে বামে হাত মেলালেও টুম্পা যাবে না।’ সেই সঙ্গে মমতার সরকারের নানা প্রকল্পের কথা তুলে ধরে তৃণমূলের প্যারোডিতে বলা হয়েছে, ‘বাড়িতে পথেতে এখানে ওখানে দিদিকে পায়।’ বাম-কংগ্রেসের জোটকে কটাক্ষ করে প্যারোডিতে লেখা হয়েছে, ‘মানুষ যে বামেতে নাজেহাল। কাটা হাতে নেই আর ইন্দ্রজাল।’ যে টুম্পাকে ব্রিগেড নিয়ে যাওয়ার ডাক দিয়েছে বামেরা, তাদের কটাক্ষ করে এই গান বলছে ‘টুম্পারা ফেলবে ঝেড়ে ৩৪-এর দায়।’ সেই সঙ্গে বিজেপির কেন্দ্রীয় নেতাদের বহিরাগত বলেও আক্রমণ শানানো হয়েছে প্যারোডিতে।

আরও পড়ুন: শাসক শিবিরের ‘খেলা হবে’ বনাম বামেদের ‘টু্ম্পা সোনা’, দেওয়াল লিখনের জেরে টানটান চন্দ্রকোণা

গানের কথায় কঠিন বুলি ছেড়ে ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডের প্রচারে বামেদের হাতিয়ার হয়েছে সহজ ‘টুম্পা সোনা’ প্যারোডি। এবার তাদের মতোই প্রচারে নয়া চমক নিয়ে হাজির হল ‘না রে না টুম্পারা ব্রিগেড যাবে না’। সব মিলিয়ে গান যুদ্ধে গরম একুশের ভোটের ময়দান।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে