West Bengal Election 2021: এতদিন পাশে থাকার এই দাম: সোনালি, দিব্যেন্দু বললেন, ‘সাইডলাইন করলেন মমতা’

West Bengal Election 2021 LIVE News: ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত আট দফায় বাংলার ২৯৪টি বিধানসভা আসনে চলবে ভোটগ্রহণ। ২ মে ভোটের গণনা।

  • TV9 Bangla
  • Published On - 22:44 PM, 5 Mar 2021
West Bengal Election 2021: এতদিন পাশে থাকার এই দাম: সোনালি, দিব্যেন্দু বললেন, ‘সাইডলাইন করলেন মমতা’
নিজস্ব ফটো

হাইভোল্টেজ শুক্রবার। একদিকে দিল্লি থেকে বাংলা জয়ের রণনীতি নির্ধারণ চলছে বিজেপির। আজই প্রকাশিত হতে পারে গেরুয়া ব্রিগেডের আংশিক প্রার্থী তালিকা। অন্যদিকে কাদের সামনে রেখে পুনরায় বাংলার বিধানসভা দখল করতে চায় তৃণমূল, আজ সেই সমস্ত নাম প্রকাশ করলেন তৃণমূল নেত্রী। তবে প্রার্থী তালিকা প্রকাশ্যে আসতেই গতবারেই জয়ী বিধায়কদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। সেই তালিকায় সবার ওপরে রয়েছেন ভাঙড়ের দাপুটে তৃণমূল নেতা আরাবুল ইসলাম। তারপর আছেন সোনালি গুহ, দীপেন্দু বিশ্বাস থেকে রবীন্দ্রনাথ ভট্টাচার্য। ক্রমেই দীর্ঘ হচ্ছে সেই তালিকা।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 05 Mar 2021 22:44 PM (IST)

    ২০১৬-র তুলনায় ১০ সংখ্যালঘু প্রার্থী কম তৃণমূলের তালিকায়, নেপথ্যে কি বিজেপির চাপ!

    tmc muslim candidates for bengal elections 2021

    অলংকরণ- অভীক দেবনাথ

    একুশের যুদ্ধে বিজেপির (BJP) ‘হিন্দুত্বের তাস’ কি তবে পরোক্ষে চাপ বাড়িয়ে বাড়িয়েছে শাসকদলের উপর? বিধানসভা ভোটে তৃণমূলের প্রার্থী তালিকা দেখে এই প্রশ্ন তুলতে শুরু করেছেন পর্যবেক্ষকদের একটি বড় অংশ। কেননা, ২৯১ আসনের সেই তালিকায় এ বার ৪৭ জন সংখ্যালঘু (Minorities) প্রার্থী দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যা গত বিধানসভা ভোটের তুলনায় ১০ জন কম। প্রত্যাশিত প্রশ্ন উঠতে শুরু করেছে, কেন এই সিদ্ধান্ত? যা নিয়ে রাজনৈতিক মহলের একাংশের ব্যাখ্যা, গেরুয়া শিবিরকে ‘মেরুকরণের’ ফায়দা তুলতে বাধা দিতেই এই সিদ্ধান্ত।

    বিস্তারিত পড়ুন: ২০১৬-র তুলনায় ১০ সংখ্যালঘু প্রার্থী কম তৃণমূলের তালিকায়, নেপথ্যে কি বিজেপির চাপ!

  • 05 Mar 2021 20:35 PM (IST)

    নাম বিভ্রাটের জেরে প্রার্থীকে ‘বহিরাগত’ ভাবলেন অনুগামীরা! রাস্তায় নেমে বিক্ষোভ

    তৃণমূলের (TMC) প্রার্থী তালিকা (Candidate List) প্রকাশের কোথাও চলছে আবির খেলা, কোথাও আবার টিকিট না পেয়ে ক্ষোভ দেখাচ্ছেন তৃণমূলের দাপুটে নেতারা। তবে উত্তর ২৪ পরগনার (North 24 Parganas) আমডাঙায় দেখা গেল এক সম্পূর্ণ অন্য দৃশ্য। নাম বিভ্রাটের জেরে ঘরের ছেলেকেই ‘বহিরাগত’ ভেবে বসলেন বর্তমান তৃণমূল বিধায়ক রফিকুর রহমানের অনুগামীরা। যা নিয়ে ক্ষোভ প্রদর্শন করে রীতিমতো রাস্তায় নেমে পড়েন প্রতিবাদ জানান দলীয় কর্মীরা।

    বিস্তারিত পড়ুন: নাম বিভ্রাটের জেরে প্রার্থীকে ‘বহিরাগত’ ভাবলেন অনুগামীরা! রাস্তায় নেমে বিক্ষোভ

  • 05 Mar 2021 19:30 PM (IST)

    ‘মমতা ডাকলেও প্রচারে যাব না’, অভিমানী সিঙ্গুরের মাস্টারমশাই

    সিঙ্গুরের বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য (Rabindranath Bhattacharjee) বললেন, মমতা প্রচারে ডাকলেও যাব না। কারণ, তাঁর সঙ্গে আমার মেলে না। তাঁর আরও অভিযোগ, বয়সজনিত কারণ দেখিয়ে জোর করে বসিয়ে দেওয়া হয়েছে। সিঙ্গুরের মাস্টারমশাইয়ের কটাক্ষ, “যারা তোলাবাজি করে, কাটমানি খায়, যারা বিভিন্নভাবে দলকে টাকা-পয়সা দেয় তারাই শক্তিশালী করবে।”

    বিস্তারিত পড়ুন: ‘মমতা ডাকলেও প্রচারে যাব না’, অভিমানী সিঙ্গুরের মাস্টারমশাই

     

  • 05 Mar 2021 19:14 PM (IST)

    ‘ভোট কাটুয়া’ তকমা এড়াতে নন্দীগ্রামে কি অ-মুসলিম প্রার্থী দেবে আইএসএফ

    একুশের বঙ্গযুদ্ধে (West Bengal Assembly Election 2021) সব থেকে নজর কাড়া কেন্দ্র নন্দীগ্রাম (Nandigram)। বাংলার বিগত এক যুগের রাজনৈতিক ইতিহাসে রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং সংখ্যালঘু অধ্যুষিত এই আসনে ইতিমধ্যে নিজেকে প্রার্থী ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর উপর শুক্রবার স্পষ্ট হল, কেবল নন্দীগ্রাম থেকেই এবার প্রার্থী হবেন মমতা। এদিকে, আবার নন্দীগ্রামেই বিজেপি-র টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছেন একদা মমতার বিশ্বস্ত সৈনিক তথা নন্দীগ্রামের শেষ বারের বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এর আগেই বামেরা জানিয়ে দিয়েছিল নন্দীগ্রাম আসনটি আইএসএফ-কে ছাড়া হবে। কিন্তু আইএসএফ আবার যদি সংখ্যালঘু প্রার্থী দিয়ে ভোট কাটাকাটি করে গেরুয়া শিবিরের সুবিধা করে দেয়, সেক্ষেত্রে অস্বস্তি বাড়বে বাম-কংগ্রেস উভয়েরই। তাই এ নিয়ে ঘণীভূত হয়েছে জট।

    বিস্তারিত পড়ুন: ‘ভোট কাটুয়া’ তকমা এড়াতে নন্দীগ্রামে কি অ-মুসলিম প্রার্থী দেবে আইএসএফ

  • 05 Mar 2021 18:49 PM (IST)

    শিলিগুড়িতে ওমপ্রকাশ প্রার্থী হতেই ক্ষুব্ধ তৃণমূল নেতা, হুমকি নির্দল আসনে লড়ার

    তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণা হতেই শিলিগুড়িতে ক্ষোভ-বিক্ষোভ তুঙ্গে উঠেছে। জেলা তৃণমূল কংগ্রেসের নেতা ও শিলিগুড়ি-জলপাইগুড়ি উন্নয়ন সংস্থার ভাইস চেয়ারম্যান নান্টু পাল দাবি করছেন, “প্রার্থী বহিরাগত। ভূমিপুত্র নয়।” গত কয়েক দিন এই নাম নিয়ে কখনও কোনো আলোচনা দলে হয়নি। হঠাৎ করেই টিভি পর্দায় এই প্রার্থীর নাম দেখে তিনি জানতে পেরেছেন ওমপ্রকাশ মিশ্র শিলিগুড়িতে প্রার্থী। শিলিগুড়িতে আজ নান্টু বলেন, “অশোক ভট্টাচার্য এ বার জিততে পারবেন না। ফলে এলাকায় মানুষ চেয়ে ছিলেন শিলিগুড়ির কাউকে প্রার্থী করা হোক। কিন্তু ওমপ্রকাশ মিশ্রকে প্রার্থী করা হয়েছে। তিনি এখানকার ভূমিপুত্র নন। তিনি বহিরাগত।” নান্টু পালের অনুগামীদের সূত্রে জানা গিয়েছে, আগামী রবিবার তাঁদের নিয়ে জরুরি বৈঠকে বসছেন নান্টু। প্রয়োজনে নির্দল প্রার্থী হিসেবে লড়তে পারেন তিনি।

  • 05 Mar 2021 18:18 PM (IST)

    তৃণমূলে আমার প্রয়োজন ফুরোল, টিকিট না পেয়ে অশ্রুসজল আরাবুল

    দক্ষিণ ২৪ পরগনা: শুক্রবার দুপুরেই পুরো প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে তৃণমূল (TMC)। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় মোট ২৯১ আসনে প্রার্থী ঘোষণা করেছেন তাতে তাৎপর্যপূর্ণভাবে নাম নেই বহু হেভিওয়েট বিদায়ী বিধায়ক ও মন্ত্রী। প্রার্থী তালিকায় এবার জোর দেওয়া হয়েছে স্বচ্ছ ভাবমূর্তির নেতাদের, এমনটাই দাবি ঘাসফুল শিবিরের। কিন্তু টিকিট না পাওয়া অনেকেই দলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। সেই তালিকায় যুক্ত হলেন আরাবুল।

    বিস্তারিত পড়ুন: তৃণমূলে আমার প্রয়োজন ফুরোল, টিকিট না পেয়ে অশ্রুসজল আরাবুল

  • 05 Mar 2021 17:44 PM (IST)

    নন্দীগ্রামে এখনও সিদ্ধান্ত অধরা

    ময়না: জাতীয় কংগ্রেস
    নন্দকুমার: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী করুণাশঙ্কর ভৌমিক
    মহিষাদল: আইএসএফ
    হলদিয়া (তপঃ): সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী মনিকা কর ভৌমিক
    হলদিয়া(তপঃ):
    নন্দীগ্রাম: ফাঁকা রয়েছে, আলোচনা করে ঠিক করা হবে
    চণ্ডীপুর: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী আশিস গুছাইত
    খড়্গপুর সদর: জাতীয় কংগ্রেস
    নারায়ণগড়: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী তাপস সিনহা
    সবং: জাতীয় কংগ্রেস
    পিংলা: এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি
    ডেবরা: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী প্রাণকৃষ্ণ মণ্ডল
    ঘাটাল (তপঃ): সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী কোমল দলুই
    চন্দ্রকোণা (তপঃ) আইএসএফ
    কেশপুর (তপঃ): সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী রামেশ্বর দোলুই
    তালডাংড়া: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী মনোরঞ্জন পাত্র
    বাঁকুড়া: জাতীয় কংগ্রেস
    বড়জোড়া: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী সুজিত চক্রবর্তী
    ওন্দা: সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের ফরওয়ার্ড ব্লক প্রার্থী তারাপদ চক্রবর্তী
    বিষ্ণুপুর: জাতীয় কংগ্রেস
    কোতলপুর: জাতীয় কংগ্রেস
    ইন্দাস (তপঃ): সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী নয়ন শীলঠ
    সোনামুখী (তপঃ): সংযুক্ত মোর্চা সমর্থিত বামফ্রন্টের সিপিআইএম প্রার্থী অজিত রায়

  • 05 Mar 2021 15:02 PM (IST)

    ২৯৪ কেন্দ্রে প্রার্থী তালিকা ঘোষণা করলেন মমতা

    নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রার্থী। ভবানীপুরে প্রার্থী হচ্ছেন শোভনদেব চট্টোপাধ্যায়। সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, পার্থ চট্টোপাধ্যায়ের মতো রাজনীতির পরিচিত মুখ যেমন এবার তৃণমূলের প্রার্থী, তেমনই বহু আনকোরা মুখকেও তুলে এনেছেন তাঁর তালিকায়। রয়েছেন বহু টলিপাড়ার সেলেবও।

    বিস্তারিত পড়ুন: ব্যারাকপুরে রাজ, দমদমে ব্রাত্য, বালিগঞ্জে সুব্রত

  • 05 Mar 2021 12:59 PM (IST)

    ভোটের মুখে অস্ত্র-বোমা উদ্ধার, পিছনে কোন চক্র সক্রিয়?

    একুশের ভোটের (West Bengal Assembly election 2021) ঢাকে কাঠি পড়েছে। তার মাঝে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অস্ত্র উদ্ধারের (Arms Recover) খবর আসছে। শুক্রবার কোচবিহারের (Cooch Behar) মাথাভাঙা থেকে বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার করে পুলিস। ঘটনায় গ্রেফতার করা হয়েছে ২ জনকে।

    বিস্তারিত পড়ুন: ভোটের মুখে অস্ত্র-বোমা উদ্ধার, পিছনে কোন চক্র সক্রিয়? নজর রাখছে পুলিশ

  • 05 Mar 2021 12:53 PM (IST)

    কালীঘাটে আসতে শুরু করেছেন তৃণমূল নেতৃত্ব

    কালীঘাটে একে একে পৌঁছচ্ছে তৃণমূল নেতৃত্ব। সুব্রত মুখোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়, পার্থ চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্য, অরূপ বিশ্বাস, সৌগত রায়, ডেরেক ও’ব্রায়ান ইতিমধ্যেই এসে পৌঁছেছেন। কিছুক্ষণ পরই শুরু হবে নির্বাচন কমিটির বৈঠক। তারপরই তালিকা প্রকাশ করতে পারেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

  • 05 Mar 2021 12:49 PM (IST)

    দেওয়াল লিখন ঘিরে উত্তেজনা

    বিধাননগর পুরনিগমের ২৭ নম্বর ওয়ার্ড তারুলিয়া সেকেন্ড লেনে দেওয়াল লিখন ঘিরে উত্তেজনা। অভিযোগ, নিউ টাউন থানা এলাকার তারুলিয়ায় তৃণমূলের দলীয় চিহ্ন জোড়াফুল আঁকা একটি দেওয়ালে কারা রাতের অন্ধকারে বিজেপি লিখে দিয়ে গিয়েছে। এ নিয়ে গোলমালেন শুরু। চলছে দোষারোপ, পাল্টা দোষারোপের পালা। ঘটনাস্থলে পৌঁছয় নিউ টাউন থানার বিশাল পুলিশ বাহিনী।

  • 05 Mar 2021 10:13 AM (IST)

    ভোটের আগেই সুন্দরবনের ভারত-বাংলাদেশ সীমান্তে চালু নজরদারি

    ভোটের আগেই সুন্দরবন উপকূল থানা সংলগ্ন ভারত-বাংলাদেশ সীমান্তে শুরু হচ্ছে কড়া নজরদারি। বহিরাগত আনাগোনা বন্ধ করতে চলবে নাকা চেকিং। বনদফতর, বারুইপুর পুলিশ জেলা ও বিএসএফ-এর পক্ষ থেকে যৌথ এই নজরদারি করা হবে বলে জানা গিয়েছে। ভোটের নিরাপত্তার বিষয়কে মাথায় রেখে বৃহস্পতিবার থেকেই সুন্দরবন উপকূল থানার আমতলি দ্বীপের কাছে একটি বৈঠক হয়। জানা গিয়েছে, সুন্দরবন উপকূল থানা ও সন্দেশখালি থানা যৌথভাবে থানার সীমান্ত এলাকায় ২৪ ঘণ্টা নাকা চেকিং করবে। নদীপথে স্পিড বোটের মাধ্যমেও এই নজরদারি বাড়ানো হবে। পাশাপাশি,কেন্দ্রীয় বাহিনী নিয়ে সুন্দরবনের প্রত্যন্ত এলাকাতেও রুট মার্চ চলছে। পুলিসের আধিকারিকরা গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলে তাঁদের কোন সমস্যা আছে কি না তা জানতে চান। যদি কোনও সমস্যার মুখোমুখি তাঁরা পড়েন তবে সংশ্লিষ্ট থানার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়।

  • 05 Mar 2021 08:41 AM (IST)

    রাত সাড়ে ৩টেয় কলকাতায় পৌঁছলেন দিলীপ, শুভেন্দুরা

    প্রার্থী তালিকা চূড়ান্ত করতে মধ্যরাত পর্যন্ত বিজেপির বৈঠক। কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে বৈঠক সেরে বৃহস্পতিবার রাত সাড়ে তিনটে নাগাদ কলকাতায় ফিরলেন দিলীপ ঘোষ, মুকুল রায়, শুভেন্দু অধিকারী, রাজীব বন্দ্যোপাধ্য়ায়, রাহুল সিনহারা। শুক্রবারই আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে বিজেপি।

  • 05 Mar 2021 08:29 AM (IST)

    ৪০ শতাংশ নতুন মুখ তৃণমূলের তালিকায়?

    আজই প্রার্থী তালিকা ঘোষণা করার কথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। ৪০ শতাংশ আসনে নতুন মুখ তুলে আনতে পারেন মমতা। তালিকায় থাকতে পারে প্রাক্তন আমলার নামও। আজ বেলা ১টায় নির্বাচনী কমিটির সঙ্গে বৈঠক। তারপরই কালীঘাট থেকে প্রার্থী তালিকা প্রকাশ করার সম্ভাবনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।