Jaane Tu Ya Jaane Na: এ তুমি, কেমন তুমি! এক ঝটকায় ১৬ বছর পিছিয়ে গেলাম…

'জানে তু ইয়া জানে না' জীবনের সেই দিনগুলোর গল্প বলে, যখন কলেজের গণ্ডি পেরিয়ে রয়েছে নিজের পায়ে দাঁড়ানোর চাপ। তারই মাঝে পাশে এমন কাউকে চাই, যে আমার পাশে থাকবে আজীবন। এক কথায় জীবনসঙ্গী। কলেজের রঙিন দিন, বন্ধুদের সঙ্গে নাইট আউট, পিকনিকে যাওয়া, আড্ডা দেওয়া, প্রথম প্রেম, প্রথম চুমুর অনুভূতি—সবটাই একসঙ্গে প্রকাশ পায় 'জানে তু ইয়া জানে না'-এ।

Jaane Tu Ya Jaane Na: এ তুমি, কেমন তুমি! এক ঝটকায় ১৬ বছর পিছিয়ে গেলাম...
Follow Us:
| Updated on: Jul 07, 2024 | 11:23 AM

মেঘা মণ্ডল

অফিস থেকে ফিরে সবে ফোনটা হাতে নিয়ে ইনস্টা খুলেছি। স্ক্রোল করতেই সামনে এল একগুচ্ছ স্মৃতি। ফেসবুকের মতো ’10 years ago…’ স্মৃতি শেয়ার করে না ইনস্টাগ্রাম। যখনই ইনস্টা রিলসে দেখলাম জয়, অদিতি, শালিন, বম্বস, মেঘনা, রোতলু, জিগ্গি একসঙ্গে গাইছে ‘তেরা মুঝসে পেহলা কা নাতা কই/ ইয়ুহি নেহি দিল লুভাতা কই/জানে তু… ইয়া জানে না/ মানে তু, ইয়া মানে না’, মুখে একটা চওড়া হাসি। মনে হল এই তো, এটাই আমার ১৬ বছর পুরনো স্মৃতি।

২০০৮ সালে যখন ‘জানে তু ইয়া জানে না’ মুক্তি পেয়েছিল, তখনও জেন জ়ি কিংবা ইনস্টা-রিলস আসেনি। এমনকি জোর দিয়ে বলা যায় না যে, মুঠোভর্তি ফোনে ১১ টাকার এসএমএস প্যাকের চলও ছিল। তখন শহর-মফঃস্বলে সিঙ্গল স্ক্রিনেই বেশি সিনেমা দেখানো হত। তখন সদ্য টিনএজ়-এ পা দিয়েছি। প্রেম শব্দের অর্থ স্বাভাবিকভাবেই জানা নেই। কিন্তু বলিউড হিরোর ধারণাটা বরাবরই প্রতিটা প্রজন্মের কাছে স্পষ্ট ছিল। কখনও রাজেশ খান্না, কখনও শাহরুখ খান, আবার কখনও রণবীর কাপুর। কিন্তু ২০০৮-এ যখন জয়, ওরফে ইমরান খানকে টিভির পর্দায় দেখেছিলাম, ‘হিরো’ বলে মনে হয়নি। বরং, এমনই একজনকে চাই জীবনে, কলেজে উঠলে এমনই একটা বন্ধুদের গ্রুপ থাকবে—এটাই বারবার মনে হয়েছিল। আজ ১৬ বছর পর যখন সেই জয়কে কাঁচা-পাকা চুল মাথায় দেখলাম, জিয়া-নস্ট্যাল হবে না বলুন তো?

‘জানে তু ইয়া জানে না’-এর ১৬ বছর পূর্তি উপলক্ষে আমির খান প্রোডাকশন হাউসের তরফে শেয়ার করা হয়েছে একটা ছোট্ট রিলস। জয়, অদিতি, শালিন, বম্বস, মেঘনা, রোতলু, জিগ্গি একসঙ্গে গাইছে ‘তেরা মুঝসে পেহলা কা নাতা কই’। একদম শেষে ইনসপেক্ট‌র প্রকাশ বলছেন, “ফিরসে ইয়ে গানা গায়া তো গোলি মার দুঙ্গা।” আর ঠিক সেই মুহূর্তে জয় বলছে, “সরি স্যর, ষোলা সাল হোয় গ্যায়ে, একবার তো বানতা হ্যায়।” সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে এই রিলস। আমার মতো হাজারো মিলেনিয়াল ও জ়িলেনিয়াল শেয়ার করেছে। আর তার সঙ্গে প্রশ্ন একটাই, ‘জানে তু ইয়া জানে না’ কি আবার সিনেমা হলের বড় পর্দায় দেখানো হবে? কিংবা তৈরি হবে কি কোনও সিকুয়্যেল?

আব্বাস টায়ারওয়ালার পরিচালনায় মুক্তি পেয়েছিল ‘জানে তু ইয়া জানে না’। প্রেম, বন্ধুত্বের অসাধারণ মুন্সিয়ানায় ধরা পড়েছে এই সিনেমা। ‘জানে তু ইয়া জানে না’ জীবনের সেই দিনগুলোর গল্প বলে, যখন কলেজের গণ্ডি পেরিয়ে রয়েছে নিজের পায়ে দাঁড়ানোর চাপ। তারই মাঝে পাশে এমন কাউকে চাই, যে আমার সঙ্গে থাকবে আজীবন। এক কথায় জীবনসঙ্গী। কলেজের রঙিন দিন, বন্ধুদের সঙ্গে নাইট আউট, পিকনিকে যাওয়া, আড্ডা দেওয়া, প্রথম প্রেম, প্রথম চুমুর অনুভূতি, হার্ট ব্রেক, অ্যাকশন, ড্রামা—সবটাই একসঙ্গে প্রকাশ পায় ‘জানে তু ইয়া জানে না’-এ। জেন জ়ি-র ভাষায় যা হল ‘WHOLESOME’।

‘কুছ কুছ হোতা হ্যায়’-এ শাহরুখ খান অভিনীত ‘রাহুল’ চরিত্রটা গোটা পৃথিবীকে বলেছিল ‘পেয়ার দোস্তি হ্যায়।’ জয় (ইমরান খান) আর অদিতি (জেনেলিয়া ডিসুজ়া) সেটাই প্রমাণ করে দিয়েছিল নতুন প্রজন্মের কাছে। যদিও আজকের প্রজন্মের কাছে সম্পর্ক ক্ষণস্থায়ী। জেন জ়ি-এর লাইফস্টাইলের সঙ্গে জড়িয়ে গিয়েছে ‘friends with benefits’, ‘situationship’-এর মতো শব্দ। ‘Old School Type’ হয়েও প্রেম টেকেনি অনেক জ়িলেনিয়ালের। প্রেম ও বন্ধুত্ব একই মানুষের থেকে পায়নি অনেক জেন জ়ি। তবু, আজ থেকে ১৬ বছর আগে এই মানুষগুলোই ‘জানে তু ইয়া জানে না’-এর মতোই সম্পর্ক চেয়েছিল। তখন তাঁদের মধ্যে কেউ ছিল স্কুলে পড়া টিনএজ় কিংবা সদ্য যৌবনে পা দেওয়া কলেজ পড়ুয়া। সেই তালিকায় ছিলাম আমিও। প্রিয় ‘হিরো’র তালিকায় ঢুকে পড়েছিল ‘কিউট’ ইমরান। মনে হত, অদিতির মতো যদি আমারও একটা শালিন থাকত। চাই অমিতের মতো ভাইও। আবার মন খারাপ হলে মুখে হাসি ফোটানোর জন্য থাকবে বম্বসদের মতো একটা ফ্রেন্ড সার্কেল। কিন্তু বাস্তবে যে এমনটা হয় না, সেটা বুঝেছিলাম নিজে কলেজে ওঠার পর। তবু, আজও মনে হয়, যে আমার পার্টনার হবে, তাকে ভাল বন্ধু হতে হবে। আমার মতো প্রতিটা মানুষই হয়তো এই প্রাথমিক বিষয়টাই খোঁজেন লাইফ পার্টনারের মধ্যে।

আজকাল যে সব সিনেমায় জেন জ়েড প্রজন্মকে তুলে ধরা হয়, প্রতিবারই সেখানে প্রতিফলিত হল ডিপ্রেশন, কোনও বিষয়ের প্রতি মারাত্মক অবসেশন। বাস্তবেও এই প্রজন্মের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে অ্যানজ়াইটি। সম্পর্কে স্পেস খুঁজছে প্রত্যেকে। একে অপরের পাশে থাকার বদলে প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে বন্ধুরা। তাছাড়া আমার মেল বেস্টফ্রেন্ড যে আমার লাইফ পার্টনারও হতে পারে—এমনটা ভাবার চলও নেই। কিন্তু বেস্টফ্রেন্ডের প্রতি কি আমার কোনও অনুভূতি নেই? যদি থেকেও থাকে, সেখানে সম্পর্কের বন্ধনে জড়াতে চায় না কেউ। তা-ই তো এখন ‘we are best friends’-এর বদলে ‘we are just friends with benefits’-এ গিয়ে দাঁড়িয়েছে। জেন জ়িরও কিন্তু মন ভাঙে। প্রিয় মানুষকে না পাওয়ার কষ্ট তাদেরও কুড়ে কুড়ে খায়। অথচ, ‘জানে তু ইয়া জানে না’ new age love story—যেখানে বন্ধুত্ব থেকে প্রেম হওয়ার জার্নি, ভালবাসার মানুষকে না পাওয়ার কষ্ট, ভাইবোনের মিষ্টি-খুনসুটিতে ভরা সম্পর্ক, সিঙ্গল মায়ের লড়াই সবটাই ফুটিয়ে তোলা হয়েছে ২ ঘণ্টা ৩৫ মিনিটে। অদিতির ফোনে জয়ের মিসড কল না আসা এবং ‘সিচ্যুয়েশনশিপ’-এ থাকা মানুষটাকে পাঠানো টেক্সটের নীচে ব্লু টিক না থাকা—দুটো কিন্তু সমান বেদনাদায়ক। অদিতি ও সুশান্তের চুমুর দৃশ্য জয়ের কাছে যতটা কষ্টের ছিল, একই কষ্ট আপনারও হয় ক্রাশকে অন্য কারওর সঙ্গে দেখলে। বন্ধুর গায়ে কেউ হাত তুললে আপনারও জয়ের মতো রক্ত গরম হয়ে ওঠে। ‘শেষবার একটা চেষ্টা করে দেখি’, ‘যদি ওকে একবার নিজের কাছে রেখে দেওয়া যায়, ওকে চলে যাওয়া থেকে আটকানো যায়’—এই চিন্তাভাবনা ব্রেকআপের মতো নিশ্চয়ই মাথায় এসেছিল। শুধু জয়ের মতো ঘোড়ায় চেপে, গোটা এয়ারপোর্ট তোলপাড় করতে পারেননি। কিন্তু নিজের মতো চেষ্টা আপনিও করেছিলেন। নিজের কষ্ট শেয়ার করেছিলেন ভাইদের সঙ্গে। সুতরাং, ১৬ বছর আগে হোক বা পরে, কিছু কিছু সম্পর্ক থেকেই যায়। বন্ধুর প্রতি নিখাদ ভালবাসাটা সবসময় একই থাকে।

‘জানে তু ইয়া জানে না’ রিলিজ়ের ১৬ বছর পার হয়ে গিয়েছে। হিন্দি সিনেমায় নিজের জায়গা করতে পারেনি আমির খানের ভাগ্নে ইমরান খান। জেনেলিয়া এখন দুই ছেলের মা। তিনিও সিনেমা জগৎ থেকে অনেকটা দূরে সরে গিয়েছেন। তবে, তাঁর এবং তাঁর স্বামী ও অভিনেতা রীতেশ দেশমুখের খুনসুটিতে ভরা রিলস ধরা পড়ে ইনস্টায়। আর রোতলু, জিগ্গি, শালিন, বম্বসের খবর কেউ রাখে না বললেই চলে। এঁরা প্রত্যেকেই মিলেনিয়াল। এঁদের খবর যেমন কেউ রাখেনি, তেমনই আমরা, অর্থাৎ জ়িলেনিয়ালরাও জীবনে বহুদূর এগিয়ে গিয়েছি। বদলে গিয়ে জীবনের ‘priorities’ বা চাওয়া-পাওয়া। কেউ কলেজ জীবনে এমনই ভাল বন্ধুদের গ্রুপ পেয়েছে, আবার কেউ এখনও বেস্টফ্রেন্ড বা জীবনসঙ্গীর খোঁজ চালাচ্ছে। কিন্তু আজও যখন ইউটিউব মিউজ়িকের স্যাফেল মোডে ‘কাহিঁ তো, কাহিঁ তো, হোগি ও/ দুনিয়া জাহাঁ তু মেরে সাথ হ্যায়’ বেজে ওঠে, অজান্তে গুনগুন করে ওঠেন আপনিও। এমন একটা নস্ট্যালজিক সিনেমা আবার যদি মাল্টিপ্লেক্সের বড় স্কিনে দেখা যায়, আপনি কি যাবেন না জয় সিং রাথোর আর অদিতির গল্প দেখতে? After all, আপনার সঙ্গেও তো জয়দের ‘নাতা’ রয়েছে!

কে যাচ্ছেন না অম্বানির বিয়েতে, করলেন তুলোধনা?
কে যাচ্ছেন না অম্বানির বিয়েতে, করলেন তুলোধনা?
মোদীর মস্কো সফরেই প্রতিরক্ষায় নতুন অধ্যায়ে পা রাখছে ভারত ও রাশিয়া
মোদীর মস্কো সফরেই প্রতিরক্ষায় নতুন অধ্যায়ে পা রাখছে ভারত ও রাশিয়া
বাংলার দিকে দিকে গণপিটুনির ঘটনা, কেন মানুষ আইন তুলে নিচ্ছে নিজের হাতে?
বাংলার দিকে দিকে গণপিটুনির ঘটনা, কেন মানুষ আইন তুলে নিচ্ছে নিজের হাতে?
পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের বাড়িতে বাড়ল সদস্য সংখ্যা?
পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের বাড়িতে বাড়ল সদস্য সংখ্যা?
টলিউডের গণ্ডি পার করে এবার বলিউডে ডেবিউ হচ্ছে পরিচালক রাজ চক্রবর্তীর?
টলিউডের গণ্ডি পার করে এবার বলিউডে ডেবিউ হচ্ছে পরিচালক রাজ চক্রবর্তীর?
India-Britain News: ভারতীয়দের ভিসায় উদার হবে ব্রিটেন?
India-Britain News: ভারতীয়দের ভিসায় উদার হবে ব্রিটেন?
সেলিব্রিটি অ্যাস্ট্রোলজার পন্ডিত জগন্নাথ গুরুজি করলেন ভবিষ্যৎ বাণী
সেলিব্রিটি অ্যাস্ট্রোলজার পন্ডিত জগন্নাথ গুরুজি করলেন ভবিষ্যৎ বাণী
গাধার পিঠে চড়েই আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে চাইছে পাকিস্তান
গাধার পিঠে চড়েই আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে চাইছে পাকিস্তান
গত এক বছরে ২৩ কেজি ওজন কমিয়েছেন অভিনেত্রী নেহা
গত এক বছরে ২৩ কেজি ওজন কমিয়েছেন অভিনেত্রী নেহা
ক্যান্সার চিকিৎসায় এক যুগান্তকারী আবিষ্কার
ক্যান্সার চিকিৎসায় এক যুগান্তকারী আবিষ্কার