অন্য ছবির প্রযোজকদের ফোন করে ছবি পিছতে বলতেন খোদ সত্যজিৎ রায়, গোপন সত্যি ফাঁস কুশলের

Satyajit Ray: রেষারেষি কি ছিল সেই সময়ও? সেই সময়ও ফোন করে অন্য ছবির প্রযোজকদের ছবি মুক্তি পিছিয়ে দিতে বলতেন খোদ সত্যজিৎ রায়। এমনই এক বিস্ফোরক তথ্য তুলে ধরেন সত্যজিতের মুকুল অভিনেতা কুশল চক্রবর্তী। 'সোনার কেল্লা' মুক্তির আগে কী ঘটেছিল জানেন?

অন্য ছবির প্রযোজকদের ফোন করে ছবি পিছতে বলতেন খোদ সত্যজিৎ রায়, গোপন সত্যি ফাঁস কুশলের
কুশল এবং সত্যজিৎ।
Follow Us:
| Updated on: May 02, 2024 | 5:05 PM

নিজেরই তৈরি করা কালজয়ী গোয়েন্দা চরিত্র ফেলুদাকে নিয়ে ‘সোনার কেল্লা’ ছবিটি তৈরি করেন সত্যজিৎ রায়। তাতে অভিনয় করেছিলেন কুশল চক্রবর্তী। এই কথা জানেন না, এমন বাঙালি বোধহয় নেই। ছবিতে মুকুলের চরিত্রে অভিনয় করেছিলেন ৫ বছরের কুশল। শিশুশিল্পীকে লঞ্চ করেছিলেন সত্যজিৎ। কিন্তু শুটিংয়ে শট নেওয়ার সময় কুশলের সাবলীল আচরণ দেখে কেমন জানি সন্দেহ হয়েছিল সত্যজিতের। তাঁর মনে হয়েছিল, মুকুল সববববব জানে!

সব বলতে অভিনয়ের খুঁটিনাটি। কুশলের সঙ্গে কথা বলে সত্যজিৎ জানতে পেরেছিলেন, তিনি আগেই একটি ছবিতে অভিনয় করে ফেলেছেন। সেই ছবির নাম ‘ছোট্ট নায়ক’। মুক্তি পায়নি। এই কথা জানার পর ‘ছোট্ট নায়ক’ ছবির প্রযোজককে ফোন করেছিলেন মানিকবাবু (সেই নামে অনেকেই চেনেন সত্যজিৎকে)। TV9 বাংলাকে কুশল বলেছেন, “‘ছোট্ট নায়ক’ ছবির প্রযোজক ছিলেন শক্তি বন্দ্যোপাধ্যায় এবং গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার। মানিককাকা তাঁদের ফোন করে বলেন, ছবি মুক্তির দিন পিছিয়ে দিতে। প্রযোজকেরা মেনে নিয়েছিলেন নিজেদের স্বার্থেই। তাঁদের মনে হয়েছিল, ‘সোনার কেল্লা’ আগে মুক্তি পেলে আলাদা মাইলেজ পাবে ‘ছোট্ট নায়ক’।”

এই খবরটিও পড়ুন

‘সোনার কেল্লা’ মুক্তি পায় ‘ছোট্ট নায়ক’-এর অনেক আগে। ইতিহাস তৈরি করে ছবি। কথা মতো পরেই মুক্তি পায় ‘ছোট্ট নায়ক’। কিন্তু সেই ছবি তেমন দাগ কাটতে পারেননি। অনেকে হয়তো ছবির নামটাও জানেন না। আরে! মানিকবাবু কি এমনি-এমনি ইন্ডাস্ট্রির রত্ন!