Anupam Kher-The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর পর নিজের ‘অভিনেতা’ পরিচয় নিয়ে খুশি নন অনুপম খের… কী চাইছেন অভিনেতা?

The Kashmir Files-Anupam Kher: ছবিতে পুষ্কর নাথের চরিত্রে অভিনয় করেন অনুপম। চিত্রনাট্য শুনে নিজের বাড়ির কথা মনে পড়েছিল অভিনেতার।

Anupam Kher-The Kashmir Files: 'দ্য কাশ্মীর ফাইলস'-এর পর নিজের 'অভিনেতা' পরিচয় নিয়ে খুশি নন অনুপম খের... কী চাইছেন অভিনেতা?
'দ্য কাশ্মীর ফাইলস'-এ অনুপম খের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 10:11 PM

নীলকণ্ঠ শিবের নীল রং মুখে মাখা। কপালে শিবের তীলক। সদ্য মুক্তিপ্রাপ্ত ও বহু চর্চিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে এটাই অভিনেতা অনুপম খেরের লুক। ছবিতে নিজে একজন কাশ্মীরি পণ্ডিতের চরিত্রে অভিনয় করেছেন অনুপম। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের ঘরছাড়া হওয়া ও অত্যাচারের গাঁথা। সম্পূর্ণ সত্যি ঘটনা অবলম্বনে তৈরি হয়েছে এই ছবিটি। নানা হুমকিকে উপেক্ষা করে প্রথমে মার্কিন মুলুকে মুক্তি পায় ‘দ্য কাশ্মীর ফাইলস’। তারপর মুক্তি পায় এ দেশে। নিজের দেশে ছবিটি মুক্তি করার সময় খুনের হুমকিও পেয়েছিলেন পরিচালক। সেই ছবিতে অভিনয় করে জীবনের নয়া উপলব্ধি অনুপম খেরের।

অনুপম বলেছেন, “আজ আমি কেবলই একজন অভিনেতা নই। আমি একজন সাক্ষী। যে যে কাশ্মীরি হিন্দুদের নির্মমভাবে হত্যা করা হয়েছে, যাঁরা জীবিত থেকেই মৃতমানুষের জীবন কাটান, যাঁদের নিজেদের পৈতৃক ঘিটে, জায়গা কেড়ে নেওয়া হয়েছে, তাঁরা সকলে আজও বিচার চান। আমি কেবল একজন অভিনেতা নই। আমি সমস্ত কাশ্মীরি পণ্ডিতদের মুখ ও জিভ হয়ে বাঁচতে চাই।”

ছবিতে পুষ্কর নাথের চরিত্রে অভিনয় করেন অনুপম। যখন চিত্রনাট্য শুনেছিলেন নিজের বাড়ির কথা মনে পড়েছিল অভিনেতার। জানিয়েছেন, ১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মীর ভূস্বর্গের বুকে যে তাণ্ডব চলেছিল, তা নিয়ে কেউ কথা বলে না। বলেছেন, “কেবল ১৯ জানুয়ারি এলেই মনে পড়ে আমাদের দেশের। সেদিনই সকলের মনে পড়ে সব কথা। আমার ভাবতে খারাপ লাগে, কাশ্মীরের ভয়ানক সময়ের কথা বলতে ৩২ বছর সময় লেগে গেল। কত কত পুষ্কর নাথের গল্প এটা। আমি কিছুই করিনি। আমার শিল্পের কোনও ব্যবহারই করতে পারিনি।”

আরও পড়ুন: Uttam Kumar-Sabitri Chattopadhyay: মাঝরাতে সাবিত্রীর ঘরে উত্তম, বাবা আসছেন শুনে চৌবাচ্চায় ডুব দিয়েছিলেন মহানায়ক, তারপর…

আরও পড়ুন: Tollywood Tales-Raja Chanda: কাজের প্রতি নিষ্ঠা! হাসপাতালের বিছানাতেই ওয়েব সিরিজ়ের প্রচারে বাঙালি পরিচালক

আরও পড়ুন: EXCLUSIVE-Bharat Kaul-The Kashmir Files: আরিয়া কোনওদিনও ওর ঠাকুরদার বাড়িটা দেখতে পাবে না: ভরত কল