Vivek Agnihotri-The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখা কি ‘ক্রিমিনাল অফেন্স’? কোন পরিস্থিতিতে পরিচালক এমন কথা বলতে বাধ্য হলেন?

The Kashmir Files-The Box Office Blaster: এখনও পর্যন্ত ছবির বক্স অফিসে ব্যবসা হয়েছে ১৪১.২৫ কোটি। নজিরবিহীন সাফল্যের পিছনে ছিল না কোনও প্রচার।

Vivek Agnihotri-The Kashmir Files: 'দ্য কাশ্মীর ফাইলস' দেখা কি 'ক্রিমিনাল অফেন্স'? কোন পরিস্থিতিতে পরিচালক এমন কথা বলতে বাধ্য হলেন?
'দ্য কাশ্মীর ফাইলস'-এর পরিচালক বিবেক অগ্নিহোত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 5:09 PM

মার্চ মাসের ১১ তারিখ। মুক্তি পায় বিবেক অগ্নিহোত্রীর বহুপ্রতিক্ষিত ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি। মুক্তির আগে থেকে বিতর্ক শুরু হয়েছে। মুক্তির পরেও বিস্তর বিতর্ক ঘিরে রয়েছে ছবিকে। মার্কিন মুলুকে ছবি মুক্তি পাওয়ার আগে হুমকি ফোন পেয়েছিলেন বিবেক। ভারতে মুক্তির আগেও তাঁকে খুনের হুমকি দেওয়া হয়। ১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মীরের হিন্দু পণ্ডিতদের উপর ঘটে যাওয়া হিংসাকে কেন্দ্র করে ছবিটি তৈরি করেছেন পরিচালক। তেমন প্রচারও হয়নি। তবুও বক্স অফিসে সাফল্য। অনেকেই ছবিটি দেখে ফেলেছেন। মুক্তির দ্বিতীয় সপ্তাহান্তেও হাউজ়ফুল প্রেক্ষাগৃহ। প্রতিদিন ২০ কোটির ব্যবসা। করোনা প্যান্ডেমিকের পর হইহই করে চলছে। দর্শক হলমুখী হচ্ছেন। হরিয়ানা, উত্তরপ্রদেশ, ত্রিপুরা, গোয়া, উত্তরাখণ্ডের মতো রাজ্যে কায়কর মুক্ত করা হয়েছে ছবিকে। এরই মধ্যে একটি ঘটনায় বেজায় চটেছেন বিবেক। হারিয়ানায় কিছু রাজনীতিক বিনামূল্যে ছবিটি দেখার বন্দোবস্ত করেছেন। তাঁদের এই সিদ্ধান্তে একেবারেই খুশি হননি পরিচালক।

অখুশি বিবেক কী করেছেন তারপর?

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর একটি পোস্টার শেয়ার করেছেন বিবেক। টুইটারে শেয়ার করেছেন পোস্টারটি। টুইট করে লিখেছেন, “সাবধানবার্তা: ‘দ্য কাশ্মীর ফাইলস’কে এভাবে সকলের সামনে তুলে ধরে বিনামূল্যে প্রদর্শন করা ক্রিমিনাল অফেন্স (অপরাধমূলক)। প্রিয় মনোহরলালখট্টরজি, এটা বন্ধ করার জন্য আপনার কাছে অনুরোধ করছি। রাজনৈতিক নেতাদের সঠিক জাতীয়তাবাদ ও শৈল্পিক ব্যবসাকে সম্মান জানানো উচিত। আইনসঙ্গত ভাবে টিকিট টেকে সকলে ছবিটি দেখুক। শান্তি বজায় থাকুক।”

১৯ মার্চ, ‘দ্য কাশ্মীর ফাইলস’ প্রদর্শনের দ্বিতীয় শনিবারে ব্যবসা করেছে ২৪.৮০ কোটি টাকা। এখনও পর্যন্ত ছবির বক্স অফিসে ব্যবসা হয়েছে ১৪১.২৫ কোটি।

আরও পড়ুন: Aamir Khan: ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মুখ খুললেন আমির খান, ভারতীয়দের জন্য দিলেন বার্তা

আরও পড়ুন: Real Life Brothel Inmate: ‘যৌনকর্মীরা আছে বলেই সমাজের আর পাঁচজন মেয়ে, বোন, দিদি সুস্থভাবে চলতে পারছে’, বলছেন সোনাগাছির যৌনকর্মী

আরও পড়ুন: Real Life Brothel Inmate: ‘যৌনকর্মীরা আছে বলেই সমাজের আর পাঁচজন মেয়ে, বোন, দিদি সুস্থভাবে চলতে পারছে’, বলছেন সোনাগাছির যৌনকর্মী