Cannes-Shaunak Sen: বাঙালি পরিচালক শৌনক সেনের কান জয়

Cannes-Shaunak Sen: এ. আর রহমানের ছবি ‘লে মাস্ক’-এর প্রিমিয়ার হয়েছে উৎসবে। আর মাধবনের ছবি ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’-ও দেখানো হয়েছে চলচ্চিত্র উৎসবে।

Cannes-Shaunak Sen: বাঙালি পরিচালক শৌনক সেনের কান জয়
শৌনক সেন
TV9 Bangla Digital

| Edited By: Mahuya Dutta

May 28, 2022 | 10:51 PM

প্রবাসী বাঙালি পরিচালক শৌনক সেন (Shaunak Sen)। তাঁর হাত ধরে ভারতে এল গোল্ডেন আই পুরস্কার। ৭৫তম কান চলচ্চিত্র উৎসব (Cannes Film Festival) ভারতের জন্য এমনিতেই ছিল গর্বের। ভারতকে এবার কান্ট্রি অফ অনার সম্মানে ভূষিত করা হয়। দীপিকা পাডুকোন এই বছর জুড়ি দলের সদস্য হয়েছেন। ভারতের প্রবাদপ্রতিম পরিচালক সত্যজিৎ রায়ের ছবি দেখানো হয়েছে, সঙ্গে ছবি সংরক্ষণেরও ব্যবস্থা করেছে কান চলচ্চিত্র কর্তৃপক্ষ। এ. আর রহমানের ছবি ‘লে মাস্ক’-এর প্রিমিয়ার হয়েছে উৎসবে। আর মাধবনের ছবি ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’-ও দেখানো হয়েছে চলচ্চিত্র উৎসবে। কমল হাসান অভিনীত ছবি ‘বিক্রম’-এর হিন্দি ভার্সানের ট্রেলার লঞ্চও হয়েছে কান চলচ্চিত্র উৎসবে। আর এক বাঙালি গৌরব কুমার মল্লিকের ‘স্টারফ্রুট’ ছবিও স্থান পেয়েছে উৎসবে।

শনিবার আরও একটি মুকুট এল ভারতে কান চলচ্চিত্র উৎসব থেকে। এই বছর ‘গোল্ডেন আই’ পুরস্কার পেলেন বাঙালি পরিচালক শৌনক সেনের তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’। বাঙালি হলেও দিল্লিতে থাকেন শৌনক। তাঁর তথ্যচিত্রটি কান চলচ্চিত্র উৎসবের বিশেষ স্ক্রিনিং বিভাগে দেখানো হয়। ২০১৫ সাল থেকে উৎসবের কমিটি এবং ফরাসি লেখকদের একটি সংগঠনের যৌথ উদ্যোগে এই ‘গোল্ডেন আই’ পুরস্কার দেওয়া শুরু হয়। একে L’OEil d’Or অ্যাওয়ার্ডও বলা হয়ে থাকে। ধ্বংসের আবহেও প্রতিটি জীবন খুবই গুরুত্বপূর্ণ। এই বিষয়টি যে ছবি বা তথ্যচিত্রে থাকে, তা-ই ‘গোল্ডেন আই’ পুরস্কার পাওয়ার দাবিদার হয়।

শৌনকের তথ্যচিত্রটি মোট ৯০ মিনিটের।  মহম্মদ সৌদ এবং নদিম শেহজাদ নামের দুই ভাইয়ের গল্প। আহত পাখিদের, বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত করে এই দুই ভাই। তাঁদের কাহিনিকে ক্যামেরাবন্দি করেছেন শৌনক। চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবেও ‘ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ’ পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’।

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla