Father’s Day 2021: আসছে বাবাদের জন্য বিশেষ দিন! ফাদার্স ডে-র ইতিহাস ও প্রাসঙ্গিকতা, জানুন

Father's Day Date 2021: ক্যাথলিক বিশ্বাসে জোসেফ হলেন যীশু খ্রিস্টের পিতা। রাজা হেরডের অত্যাচার থেকে বাঁচতে অন্তঃসত্ত্বা মাতা মেরীকে নিয়ে জেরুজালেমে চলে যান তিনি। সেখানেই জন্ম নেন যীশু।

Father's Day 2021: আসছে বাবাদের জন্য বিশেষ দিন! ফাদার্স ডে-র ইতিহাস ও প্রাসঙ্গিকতা, জানুন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2021 | 9:52 AM

সন্তানের বেড়ে ওঠার পিছনে বাবা ও মা, উভয়েরই ভূমিকা থাকে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, সন্তানের ভাল-মন্দ সব বিষয়েই মায়ের প্রসঙ্গ বেশি তুলে ধরা হয়। আর বাবারা সেই অন্তরালেই থেকে যায়। মায়েরা যেমন স্নেহ-মমতা দিয়ে সন্তানকে বড় করে তোলে, তেমনি বাবারা তাঁদের আত্মত্যাগের মধ্যে দিয়েই সন্তানের দায়িত্ব বহন করে চলে, নিভৃতে। আর তাই বিশ্বজুড়ে বাবাদের জন্য শ্রদ্ধা ও সম্মান জানাতে প্রতিবছর ২১ জুন পালন করা হয় ফাদার্স ডে।

প্রসঙ্গত, আমেরিকায় জুন মাসের তৃতীয় রবিবারকে পিতৃ-দিবস হিসাবে উদযাপনের সূচনা হয়। এর নেপথ্যে রয়েছে একাধিক গল্প। জানা যায়, ১৯১০ সালের ১৯ জুন, ওয়াশিংটনে প্রথম পালিত হয় ফাদার্স ডে। এর সঙ্গে জড়িয়ে রয়েছে সোনোরা স্মার্ট ডড নামে এক মহিলার নাম। জানা যায়, সোনোরা খুব কম বয়সে মাতৃহারা হন। তাঁর বাবা ছিলেন মার্কিন সৈনিক। স্ত্রী মারা যাওয়ার পর  খুব কষ্ট করে সোনোরা আর তাঁর ভাইবোনদের বড় করেছিলেন তিনি। একদিন বাবাকে সম্মান জানাতে সোনোরা ঠিক করলেন, বাবার জন্মদিনেই চমক দিতে জাঁকজমক করে ফাদার্স ডে পালন করতে হবে। তিনি গির্জা এবং স্থানীয় প্রশাসনের দ্বারস্থ হলেন। মূলত তাঁর উদ্যোগেই প্রথম পালিত হল ‘বাবা-দিবস’।

আরও পড়ুন: স্মৃতি মুছে যাওয়ার ভয়ংকর অসুখ ডিমেনশিয়া! ঘরোয়া উপায়েই আটকান যায় এই মারাত্মক রোগকে

এমনকি বাইবেল অনুসারে, মধ্যযুগে, ক্যাথলিক ইউরোপে ফাদার্স ডে পালিত হত। ‘নিউট্রিটর ডোমিনি’ বা ‘নারিশর অফ দ্য লর্ড’ বলা হত সেন্ট জোসেফকে। তাঁরই সম্মানে পালিত হতো ফাদার্স ডে। ক্যাথলিক বিশ্বাসে জোসেফ হলেন যীশু খ্রিস্টের পিতা। রাজা হেরডের অত্যাচার থেকে বাঁচতে অন্তঃসত্ত্বা মাতা মেরীকে নিয়ে জেরুজালেমে চলে যান তিনি। সেখানেই জন্ম নেন যীশু। তাই জোসেফকে ‘নারিশর অফ দ্য লর্ড’ বলা হয়। সেন্ট জোসেফ ডে হিসেবেও পালিত হয় এদিন।

ভারত, গ্রেট ব্রিটেন, জাপান, চিলি, মায়ানমার, পাকিস্তান, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, ভিয়েতনাম, ভেনেজুয়েলা-সহ বিশ্বজুড়ে প্রায় ১১১টি দেশে ২১ জুন পালন করা হয় এই বিশেষ দিন। অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে অবশ্য সেপ্টেম্বর মাসের প্রথম রবিবার এই দিনটি পালন করা হয়।