অতুল প্রসাদের সার্ধশতবার্ষিকীতে ঋদ্ধির শ্রদ্ধা, জাতীয় স্তরে কাজের ইচ্ছে প্রকাশ

‘একটি নীরব যুগসন্ধি (অতুল আয়নায়)’ প্রস্তুত করেছেন ঋদ্ধি। যা আজ, শনিবার সন্ধে সাতটায় মুক্তি পাবে ঋদ্ধির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে।

অতুল প্রসাদের সার্ধশতবার্ষিকীতে ঋদ্ধির শ্রদ্ধা, জাতীয় স্তরে কাজের ইচ্ছে প্রকাশ
ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। ছবি ফেসবুক থেকে গৃহীত।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2021 | 4:03 PM

পঞ্চকবির কন্যা। ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়কে এই পরিচয়েই চেনেন দর্শক। গান তাঁর প্রাণ। সারা বছরই গান নিয়ে ভিন্ন ধারার অনুষ্ঠান করতে থাকেন। একাধারে গায়ক, গীতিকার, সুরকার অতুলপ্রসাদ সেনের সার্ধশতবার্ষিকীতেও ব্যতিক্রম হল না। ‘একটি নীরব যুগসন্ধি (অতুল আয়নায়)’ প্রস্তুত করেছেন ঋদ্ধি। যা আজ, শনিবার সন্ধে সাতটায় মুক্তি পাবে ঋদ্ধির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। এই প্রয়াসে ঋদ্ধির সঙ্গী শিল্পী সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়।

এ প্রসঙ্গে ঋদ্ধি বললেন, “৭০-এর দশকে সন্তোষ কুমার সেনগুপ্ত গেয়েছিলেন ‘আমি বাঁধিনু তোমার তীরে তরণী আমার’। সেই গানটা গাইলাম আমি। বহুল প্রচলতি গান নয় এটা। ভাষ্যপাঠে সুজয় প্রসাদ। পাহাড়ি সান্যাল অতুলপ্রসাদের কাছে গান শিখতেন, ওঁর কিছু বক্তব্য পড়া হবে। দ্বিজেন্দ্রলাল লাল রায়ের ছেলে দিলীপ কুমার রায়ের লেখা পড়া হবে। অতুলপ্রসাদের সঙ্গে খুব ভাল সম্পর্ক ছিল তাঁর। এই বিষয় নিয়ে গবেষণা আছে আমার, সে কারণেই চিত্রনাট্য সংকলন করেছি। সুজয়ও ইনপুট দিয়েছে।”

sujoy

সুজয়প্রসাদ চট্টোপাধ্যায়।

ঋদ্ধি জানালেন, দিলীপ কুমার রায়ের ১৭-১৮ বছর বয়সে প্রয়াত হন তাঁর বাবা দ্বিজেন্দ্রলাল লাল রায়। বাবা থাকাকালীন বাবার গান খুব একটা গাননি দিলীপ। উনি আর বোন মায়া মামাবাড়িতে মানুষ। নজরুল ইসলামের গান, হিমাংশু দত্তর গান বেশি গাইতেন। রবীন্দ্রনাথও তাঁর গান গাওয়ার অনুমতি দেননি দিলীপকে। অথচ অতুলপ্রসাদের সঙ্গে খুব ভাল সম্পর্ক ছিল তাঁর। সে সবই ধরা থাকবে আজকের চিত্রনাট্যে।

ঋদ্ধির কথায়, “ঘরে বসেই এই কাজটা করেছি আমরা। ১৮৭১-এর ২০ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন অতুলপ্রসাদ। সারা বছর ধরেই বিভিন্ন পরিকল্পনা রয়েছে। আর অক্টোবর নাগাদ সব ঠিক থাকলে জাতীয় পর্যায়ে কাজ করার ইচ্ছে রয়েছে।”

আরও পড়ুন, মাসাবাকে গর্ভে ধারণ করে বিয়ে না করার আসল কারণ প্রকাশ করলেন নীনা