Adil Hussain: ৩০০ ছবিতে অভিনয় করেছেন প্রকাশ, তাঁর তুলনায় আমি নিতান্ত জুনিয়র: আদিল হুসেন

Mukhbir Web Series: 'মকবির' ওটিটিতে ভারতীয় গুপ্তচরের গল্প বলবে। সেখানেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করছেন আদিল।

Adil Hussain: ৩০০ ছবিতে অভিনয় করেছেন প্রকাশ, তাঁর তুলনায় আমি নিতান্ত জুনিয়র: আদিল হুসেন
আদিল হুসেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 12:57 PM

প্রায় এক দশকের বেশি সময় ধরে বলিউডে কাজ করছে অভিনেতা আদিল হুসেন। ‘লাইফ অফ পাই’ থেকে শুরু করে ‘গুড নিউজ়’-এর মতো বাণিজ্যিক ছবিতে আদিলের কাজ দেখা গিয়েছে। ‘দিল্লি ক্রাইম’-এর পর আবার ওটিটিতে দেখা যায় আদিল হুসেনকে। শিবম নায়ারের পরিচালিত ‘মকবির’ সিরিজ়ে অভিনয় করছেন আদিল।

১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধের ঘটনাকে কেন্দ্র করে তৈরি করা হচ্ছে ‘মকবির’। ১৯৪৭-এ স্বাধীনতার পর থেকে ভারত যে কয়েকটি যুদ্ধ বা আপাততকালীন পরিস্থিতির সম্মুখীন হয়েছে তার ভিত্তিতে সিনেমা, সিরিজ় তৈরি হয়েছে। কিন্তু ‘মকবির’ আলাদা। ‘মকবির’ ওটিটিতে ভারতীয় গুপ্তচরের গল্প বলবে। সেখানেই একটি গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করছেন আদিল।

এই ওয়েব সিরিজ় সম্পর্কে আদিল জানিয়েছেন, ‘মকবির’ সবার থেকে আলাদা। অন্যান্য স্পাই থ্রিলারের থেকে এটা বেশ অন্যরকম। মানবজীবনের জটিলতাকে খুব সুন্দর করে ব্যক্ত করা হয়েছে এই ওয়েব সিরিজ়ে। তিনি বলেন, “এই ওয়েব সিরিজ়ে বেশিরভাগ চরিত্রই কাল্পনিক। কিন্তু এটা সেই সকল ‘মুকবির’ (গুপ্তচর)-এর থেকে অনুপ্রেরণা নিয়ে তৈরি করা হয়েছে যাঁরা ভারতের জন্য কাজ করেছে।”

নিজের চরিত্র নিয়ে সংবাদমাধ্যমের কাছে মুখ খুলেছেন আদিল। আদিলের চরিত্র এই সিরিজ়ে ভীষণভাবে বাস্তব। তিনি বলেন, “অন্য কারও দুঃখকে এই চরিত্রের মাধ্যমে ব্যক্ত করা হয়নি। কিছু মানুষের সঙ্গে হয়তো মিল পাওয়া যাবে। ইন্টেলিজেন্স বিভাগের একজন কর্মীর জীবনের উপর ভিত্তি করে এই চরিত্র তৈরি কিন্তু আমি তার নাম নিতে পারব না। আমি শুধু তাঁর সম্পর্কে কিছু বিষয় পড়েছি এবং কিছুটা আমি বন্ধুদের কাছে জেনেছি।”

প্রকাশ রাজ এবং সত্যদীপ মিশ্রের মতো শিল্পীরাও ‘মকবির’-এ অভিনয় করেছেন। প্রকাশ রাজের সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও ভাগ করে নিয়েছেন আদিল। তিনি বলেন, “প্রকাশ রাজ দুর্দান্ত অভিনেতা এবং তিনি ৩০০টিরও বেশি চলচ্চিত্রে কাজ করেছেন। অভিজ্ঞতার দিক থেকে আমি ওঁর থেকে অনেক ছোট। কর্মক্ষেত্রে আমার বয়স এক দশক দুই বছর। তিনি বাণিজ্যিক, মজাদার থেকে শুরু করে অর্থপূর্ণ চলচ্চিত্র, দক্ষিণ ভারতীয় এবং হিন্দি চলচ্চিত্র সমস্ত ধরনের চলচ্চিত্রে কাজ করেছেন। তিনি চলচ্চিত্র পরিচালনা করেছেন এবং লিখেছেন। তাছাড়া তিনি রাজনৈতিক ও সামাজিকভাবে খুব সচেতন।”

যদিও স্পাই থ্রিলারের দিক দিয়ে আদিলের অভিজ্ঞতাও কম নয়। ‘ভাগ জনি’, ‘নাম শাবানা’ এবং ‘স্পেশাল ওপিএস’-এর মতো সিনেমা ও সিরিজ়ে কাজ করার পর এখন আবার আদিলের দেখা মিলবে ‘মকবির’-এ।