Vir Das: প্রত্যেক দেশেরই ভাল এবং খারাপ দুটোই থাকে: বীর দাস

Vir Das: আইনজীবি তথা রাজনীতিবিদ চারু প্রজ্ঞা প্রশ্ন তুলেছেন, বীর ‘আমরা’ বলে যাঁদের কথা বলতে চেয়েছেন, তাঁরা কারা?

Vir Das: প্রত্যেক দেশেরই ভাল এবং খারাপ দুটোই থাকে: বীর দাস
বীর দাস।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 9:25 PM

সদ্য কমেডিয়ান বীর দাস ইউটিউবে একটি ভিডিয়ো আপলোড করেন। তার শিরোনাম ছিল ‘আই কাম ফ্রম টু ইন্ডিয়ানস্’। আমেরিকার ওয়াশিংটনের জন এফ কেনেডি সেন্টারে নিজের পারফরম্যান্সের ওই ভিডিয়ো শেয়ার করার পর বিভিন্ন মহলে তা নিয়ে বিতর্ক শুরু হয়। মঙ্গলবার তা নিয়েই লিখিত বিবৃতি দিলেন বীর।

ছয় মিনিটের ওই ভিডিয়োতে কোভিডের বিরুদ্ধে লড়াই, গণ ধর্ষণ, কৃষক বিদ্রোহ সহ আরও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন বীর। ওয়াশিংটনে দাঁড়িয়ে এই ধরনের বিষয় নিয়ে কথা বলে বীর নিজের দেশকে অপমান করেছেন বলে মনে করেছেন বিভিন্ন মহলের মানুষ। ভারতের অন্ধকার দিক নিয়ে কথা বলে বিদেশের মাটিতে দেশের অপমান করেছেন তিনি, এমনটাই মনে করছেন রাজনীতিবিদ থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর বড় অংশ।

সোশ্যাল অডিয়েন্সের একজন লিখেছেন, ‘বীর দাস এই প্রথমবার ভারত বা হিন্দুদের অপমান করল, এমন নয়। এই ধরনের কমেডিয়ান বা বলিউডের লোকেরা ক্রমাগত হিন্দু সনাতন সংস্কৃতিকে অপমান করে, এটা বড় ষড়যন্ত্র।’ এই ধরনের মন্তব্যের সঙ্গে ‘বীর দাস ইনসাল্টস ইন্ডিয়া’ হ্যাশট্যাগও ব্যবহার করা হচ্ছে।

আইনজীবি তথা রাজনীতিবিদ চারু প্রজ্ঞা প্রশ্ন তুলেছেন, বীর ‘আমরা’ বলে যাঁদের কথা বলতে চেয়েছেন, তাঁরা কারা? এই সরলীকরণ, সাধারণ ভাবে দেখার তিনি তীব্র সমালোচনা করেছেন। এর উত্তর দিতে প্রকাশ্যে নিজের মত ব্যক্ত করতে হয়েছে বীরকে, তিনি বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়াই।

বীর লিখেছেন, ‘আমি ইউটিউবে একটি ভিডিয়ো পোস্ট করেছি। তার বিভিন্ন রকমের রিঅ্যাকশন এসেছে। দুটো আলাদা ভারতের দ্বৈত সত্ত্বাকে বোঝাতে মজা করে করা হয়েছে ভিডিয়োটি। প্রত্যেক দেশেরই আলোর দিক থাকে, আবার অন্ধকারও থাকে। ভাল এবং খারাপ দুটোই থাকে। এর মধ্যে তো লুকিয়ে রাখার মতো কিছু নেই।’

বীর আরও লিখেছেন, ভারতের জন্য লোকে আশা নিয়ে গলা ফাটায়, ঘৃণা নিয়ে নয়। ভারতের জন্য হাততালি দেয় শ্রদ্ধা থেকে, ছোট করার জন্য নয়। আমি দেশের জন্য গর্বিত। সেটাই সারা বিশ্বে ছড়িয়ে দিতে চাই। বীরের এই বক্তব্যকে হনসল মেহেতা, রিচা চাড্ডা, কপিল সিব্বল সমর্থন জানিয়েছেন।

আরও পড়ুন, Bollywood News: আরাধ্যার জন্মদিন কী ভাবে সেলিব্রেট করলেন ঐশ্বর্যা-অভিষেক?