Abir Chatterjee: পরিচালক একটি বাবু গেঞ্জি এগিয়ে দিয়ে বলেছিলেন, “এটা পর”, কীভাবে আবির হলেন ব্যোমকেশ?

Tollywood Inside Story: শাশ্বত চট্টোপাধ্যায় প্রশ্ন, ব্যোমকেশ-এর প্রস্তাব তাঁর কাছে পৌঁছে যায় কীভাবে? হাসতে-হাসতে আবির জানান, সে এক মজার কাহিনি।

Abir Chatterjee: পরিচালক একটি বাবু গেঞ্জি এগিয়ে দিয়ে বলেছিলেন, “এটা পর'', কীভাবে আবির হলেন ব্যোমকেশ?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 4:24 PM

আবির চট্টোপাধ্যায়, বহ্নিশিখা ধারাবাহিক দিয়ে সকলের নজরের কেন্দ্রে এসেছিসেন যে অভিনেতা, বর্তমানে তিনি টলিপাড়ার জনপ্রিয় স্টার। তিন গোয়েন্দা চরিত্র তাঁর ঝুলিতে। কাহানি ছবি ঘুরিয়েছিল আবিরের ভাগ্যের চাকা। জি বাংলার টক শো ‘অপুর সংসার’-এ এসে নিজের ব্যোমকেশ হয়ে ওঠার গল্পই শুনেয়িছেলন আবির। শো-এর সঞ্চালক শাশ্বত চট্টোপাধ্যায়ের প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন, কীভাবে তিনি অভিনয় জগতে পা রেখেছিলেন। শেয়ার মার্টেকের চাকরি করতে করতেই অভিনয়ে ঝোঁক হয় তাঁর। ২০০৪-এর ডিসেম্বরে আবিরের প্রথম কলেজ ক্যাম্পাসিং থেকে চাকরি পাওয়া। শেয়ার মার্কেটের কাজের সঙ্গে-সঙ্গে চলছিল অভিনয়ও। একটা সময়ের পর তাঁর মনে হয় তিনি কোনও পেশার প্রতিই সুবিচার করে উঠতে পারছেন না। একটা সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে আবির চট্টোপাধ্যায় বেছে নিয়েছিলেন তাঁর পছন্দের অভিনয়কেই। তবে চাকরি ছেড়েছেন তিনি ২০১২-তে।

শাশ্বতর প্রশ্নের উত্তর দিতে গিয়ে  স্মৃতিতে ফিরে আবির বলেছিলেন, ”আমার মনে আছে ২০১২ সালে মাইনে কমছে, কাটা হচ্ছে, একবার কমতে কমতে মাসের শেষে মাত্র ২০০০ না ২৫০০ টাকা হাতে পেয়েছিলাম। বাকি সমস্তটাই কেটে গিয়েছে। ‘কাহানি’ ছবিটা মুক্তি পাওয়ার পর পরিস্থিতি পাল্টায়। আমার রিজিওনাল হেড আমায় চিনতে পেরে প্রশ্ন করেন, ‘ইনি কে? এখানে কী করছেন?’ তখনই আমায় ছাড়তে হয়। সত্যি বলতে আমি আমার সহকর্মীদের থেকে যে সাপোর্টটা পেয়েছি, তা অনবদ্য।”

এরপরই শাশ্বত চট্টোপাধ্যায় প্রশ্ন, ব্যোমকেশ-এর প্রস্তাব তাঁর কাছে পৌঁছে যায় কীভাবে? হাসতে-হাসতে আবির জানান, সে এক মজার কাহিনি। পর্দার ব্যোমকেশ বলেন, ”তখন ‘ক্রশ কানেকশন’-এর শুটিং শেষ হয়ে গিয়েছে। ডাবিং করছি। হঠাৎ একটা ফোন। চুপি চুপি কেউ একজন বলেন- ‘হ্যালো আমি অঞ্জন দা বলছি, অঞ্জন দত্ত’। এরপর তিনি বিস্তারে কিছু না বলে দেখা করতে বলেন একটি ছবির বিষয়। পরের দিন চলে গিয়েছি। অঞ্জন দত্ত বললেন, ‘এই শোনো না, তোমায় আমি একটু বিরোক্ত করি, প্লিজ়-প্লিজ়…। এটা একটু পরবে?’ বলে একটা বাবু গেঞ্জি এগিয়ে দিলেন। একটা পুরোনো ফ্রেমের চশমা দিল, এবার যখন আমি ওটা পড়ছি, তখন মনে পড়ে যায় কয়েকদিন আগে আমি কাগজে পড়েছি, অঞ্জন দা একটা ব্যোমকেশ করবেন। তখনও উনি আমায় কিছু বলেননি। বেশ কিছুক্ষণ আমার দিকে তাকিয়ে বললেন, ‘আচ্ছা আমরা যদি মে-জুন করে শুটিং করি, এরপর উঠে বসে বললেন, এই তুমি ব্যোমকেশ করবে…।”’ এভাবেই আবিরের ব্যোমকেশ হয়ে ওঠা।