3 Ps of diabetes: টাইপ ২ ডায়বেটিসের সবচেয়ে সাধারণ উপসর্গগুলি সম্পর্কে আগেই সচেতন হয়ে যান

যদিও, এমন কিছু লক্ষণ আছে, যা সাধারণ এবং ডায়বেটিসের বেশিরভাগ ক্ষেত্রে প্রত্যক্ষ করা যেতে পারে।

3 Ps of diabetes: টাইপ ২ ডায়বেটিসের সবচেয়ে সাধারণ উপসর্গগুলি সম্পর্কে আগেই সচেতন হয়ে যান
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 12:54 PM

টাইপ ২ ডায়বেটিস একটি দীর্ঘস্থায়ী বিপাকীয় অবস্থা যেখানে রক্তে শর্করার মাত্রা পরিমাণের থেকে অনেক বেশি বেড়ে যায়। এই অবস্থা শুধুমাত্র সঠিক ওষুধের দ্বারা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। একজন ব্যক্তি ডায়াবেটিসে আক্রান্ত হন যখন অগ্ন্যাশয় পর্যাপ্ত ইনসুলিন (একটি হরমোন) উৎপাদন করতে পারে না, কিংবা যদি কোষগুলি খাদ্য থেকে উৎপাদিত গ্লুকোজকে শক্তিতে পরিণত করার ক্ষেত্রে এটি ব্যবহার করতে সক্ষম হয় না। এই গ্লুকোজ শরীরের বিভিন্ন কার্যকারিতা প্রভাবিত রক্তে থেকে যায়। ডায়বেটিসের লক্ষণ এবং উপসর্গগুলি ধীরে ধীরে প্রদর্শিত হতে শুরু করে এবং এগুলি ব্যক্তি নির্বিশেষে পরিবর্তিত হয়। যদিও, এমন কিছু লক্ষণ আছে, যা সাধারণ এবং ডায়বেটিসের বেশিরভাগ ক্ষেত্রে প্রত্যক্ষ করা যেতে পারে। একই সঙ্গে তাদের ডায়বেটিসের তিনটি পি হিসাবে উল্লেখ করা হয় – পলিডিপসিয়া, পলিউরিয়া এবং পলিফাজিয়া।

পলিডিপসিয়া

পলিডিপসিয়া একটি মেডিক্যাল শব্দ যা অতিরিক্ত তৃষ্ণাকে বর্ণনা করতে ব্যবহৃত হয়, যা ডায়বেটিক রোগীদের মধ্যে সাধারণ একটি লক্ষণ। এই পরিস্থিতিতে, একজন ব্যক্তি অতিরিক্ত তৃষ্ণার্ত বা শুষ্ক বোধ করেন। এটি ডায়বেটিসের ক্ষেত্রে ঘটতে শুরু করে যখন প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পায়। রক্তপ্রবাহে অতিরিক্ত গ্লুকোজের উপস্থিতির কারণে, আমাদের কিডনিগুলিকে আমাদের সিস্টেম থেকে সেগুলি অপসারণ করতে অতিরিক্ত কাজ করতে হয়। এটি প্রস্রাবের ফ্রিকোয়েন্সি এবং জলের জন্য শরীরের প্রয়োজনীয়তা বাড়ায়। অবশেষে আপনি শরীর থেকে তরলের ক্ষতিকে পূরণ করতে আরও তৃষ্ণার্ত বোধ করেন।

পলিউরিয়া

পলিউরিয়া একটি মেডিক্যাল অবস্থা যা অতিরিক্ত প্রস্রাব করাকে বোঝাতে ব্যবহৃত হয়, যা ডায়বেটিসের আরেকটি লক্ষণ। রক্তে উচ্চ শর্করার মাত্রা কিডনিকে রক্তপ্রবাহে অব্যবহৃত গ্লুকোজ এবং টক্সিন অপসারণ করতে অতিরিক্ত কাজ করতে বাধ্য করে। কিডনি অতিরিক্ত গ্লুকোজ ফিল্টার করার পরে সেগুলি প্রস্রাবের মাধ্যমে নির্গত হয়। বেশিরভাগ মানুষ প্রতিদিন প্রায় ১-২ লিটার প্রস্রাব উৎপাদন করে, তবে পলিউরিয়ার ক্ষেত্রে, ডায়বেটিক রোগীরা একদিনে ৩ লিটারেরও বেশি প্রস্রাব নির্গত করে। অন্যান্য অবস্থা যা পলিউরিয়া হতে পারে তা হল গর্ভাবস্থা, কিডনির রোগ, উচ্চ ক্যালসিয়ামের মাত্রা এবং মূত্রবর্ধক ওষুধ।

পলিফাজিয়া

যখন খাদ্য শোষণ দ্বারা প্রাপ্ত গ্লুকোজ, কোষ দ্বারা শক্তি উৎপাদনে ব্যবহার হয় না, তখন এর ফলে সেই রোগী ক্ষুধার্ত বোধ করে। শক্তির অভাবে তৈরি হওয়া অতিরিক্ত খিদে পলিফাজিয়া নামে পরিচিত। ডায়বেটিসের সঙ্গে সম্পর্কিত এই খিদে খাবার খাওয়ার পরে চলে যায় না। একজন ব্যক্তি যত বেশি খাবেন তত বেশি তাদের রক্তে শর্করার মাত্রা বাড়বে। এমনকি খাওয়ার পরেও তারা ক্লান্ত এবং দুর্বল বোধ করবে। ডায়বেটিস ছাড়া এমন আরও কিছু অবস্থার মধ্যে রয়েছে যেমন সক্রিয় থাইরয়েড বা হাইপারথাইরয়েডিজম, প্রিমেনস্ট্রুয়াল সিন্ড্রোম (পিএমএস) বা মানসিক চাপের ক্ষেত্রেও পলিফাজিয়া হতে পারে।

ডায়বেটিসকে কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন

পলিডিপসিয়া, পলিউরিয়া এবং পলিফাজিয়া ডায়বেটিসের তিনটি সাধারণ লক্ষণ যা প্রায়শই ডায়বেটিসের রোগীদের মধ্যে দেখা যায়। যদিও বেশ কিছু ধরনের মেডিক্যাল অবস্থা রয়েছে যেখানে এর মধ্যে কোনও একটি উপসর্গ দেখা যায়। এই ক্ষেত্রে প্রথমে চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা উচিত। আপনার অবস্থার তীব্রতার উপর নির্ভর করে ডাক্তার আপনাকে ওষুধ বা ইনসুলিন শটগুলি প্রেসক্রাইব করতে পারেন। এর সঙ্গে, আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে আপনাকে কিছু প্রয়োজনীয় জীবনযাত্রা পরিবর্তন করতে হবে। মনে রাখবেন ঠিক মত ডায়বেটিসের চিকিৎসা না হলে এটি গুরুত্বর শারীরিক অসুস্থতা এমনকি মৃত্যু অবধি ডেকে আনতে পারে।

আরও পড়ুন: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে চান? আজ থেকে পান করা শুরু করুন এই সবজি ও ফলের রস