Diabetes: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে চান? আজ থেকে পান করা শুরু করুন এই সবজি ও ফলের রস

সঠিক চিকিৎসা পদ্ধতি অনুসরণ করা এবং সঠিক ওষুধ গ্রহণের পাশাপাশি ডায়েট ও জীবনধারাকে নিয়ন্ত্রণে রাখা জরুরি। যদি কৃত্রিম চিনি দিয়ে তৈরি মিষ্টি জাতীয় খাবার খান তাহলে এই রক্তে দ্রুত বৃদ্ধি পায় শর্করার মাত্রা। তবে শাকসবজি বা ফলের রস পান করতে পারেন।

Diabetes: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে চান? আজ থেকে পান করা শুরু করুন এই সবজি ও ফলের রস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 9:06 AM

আজকের দিনে, সুগার একটি বড় রোগের আকারে সবার সামনে উঠে আসছে।পাঁচ জনের মধ্যে একজন ব্যক্তি এখন এই ডায়বেটিসের সমস্যায় ভুগছেন। ডায়বেটিস মূলত অস্বাস্থ্যকর জীবনধারা ও খাদ্যাভাসের কারণে দেখা দেয়। এই পরিস্থিতিতে যদি সময় মত রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ না করা যায়, তাহলে ভবিষ্যতে এই রোগ আরও জটিলতা সৃষ্টি করে এবং এখান থেকে আরও অন্যান্য রোগের সূত্রপাত ঘটে।

সঠিক চিকিৎসা পদ্ধতি অনুসরণ করা এবং সঠিক ওষুধ গ্রহণের পাশাপাশি ডায়েট ও জীবনধারাকে নিয়ন্ত্রণে রাখা জরুরি। যদি কৃত্রিম চিনি দিয়ে তৈরি মিষ্টি জাতীয় খাবার খান তাহলে এই রক্তে দ্রুত বৃদ্ধি পায় শর্করার মাত্রা। তবে শাকসবজি বা ফলের রস পান করতে পারেন। এতে নিয়ন্ত্রণে থাকবে আপনার রক্তে শর্করার মাত্রা। কিন্তু এমন পরিস্থিতিতে কোন ফল বা শাকসবজির রস শরীরের পক্ষে বেশি উপকারী তা নিয়ে ভাবছেন? এর সমাধান এনেছি আমরা। চলুন দেখে নেওয়া যাক কোন সবজি বা ফলের রসে নিয়ন্ত্রণে থাকবে আপনার রক্তে শর্ক‌রার মাত্রা।

করলার রস রক্তে শর্ক‌রার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়ক

ডায়াবেটিক রোগীদের জন্য করলা একটি রামবাণ। ডায়বেটিসের রোগীদের বিভিন্ন উপায়ে করলার দেওয়া হয়। করলার মধ্যে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন বি গ্রুপের মতো বিভিন্ন ভিটামিন রয়েছে। উপরন্ত এই করলার মধ্যে রয়েছে থিয়ামিন এবং রাইবোফ্লেভিনের মত উপাদান যা ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে। এই সবজি ডায়বেটিসের রোগীদের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। আপনার রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন সকালে খালি করলার রস পান করুন।

টমেটোর রস

আমরা প্রতিদিন প্রায়ই প্রায় প্রতিটি খাবারে টমেটো খাই। এটি শুধুমাত্র খাবারকে সুস্বাদু করে তোলে না, বরং স্বাস্থ্যের জন্যও খুব উপযোগী। তবে আপনি কি জানেন এই টমেটো ডায়বেটিস কমাতে উপযোগী। পিউরিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় টমেটোর মধ্যে, যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এই কারণে, সুগার রোগীরা টমেটোর রস পান করলে শরীরের পক্ষে ভাল।

শসার রসও ডায়বেটিসের ক্ষেত্রে উপযোগী

শসা এবং শসার মতো শাকসবজি, যা জল এবং ভিটামিন সি সমৃদ্ধ, সবাই পছন্দ করে। যদিও শসা প্রায়শই ডায়েটিং করা লোকদের খাদ্যতালিকায় থাকে। তবে আপনি কি জানেন যে এটি সুগার রোগীদের জন্যও খুব উপযোগী। আসলে, এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ডায়টেরি ফাইবার, এবং পটাসিয়াম সহ একাধিক ভিটামিন সমৃদ্ধ। তাই শরীরকে সুস্থ রাখতে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শসার রস পান করতে পারেন।

আরও পড়ুন: খাবার খাওয়ার পর হঠাৎই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়? চিন্তার কোনও কারণ নেই, এই পদ্ধতিগুলো মেনে চলুন…