Acidity: এই অভ্যাসই বাড়িয়ে দিতে পারে বদহজমের সমস্যা, কী বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ, জানুন…

Ayurvedic Tips: আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার তাঁর ইনস্টাগ্রামে এমন কিছু বদ অভ্যাসের কথা জানিয়েছেন, যা গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা তৈরির পিছনে দায়ী।

Acidity: এই অভ্যাসই বাড়িয়ে দিতে পারে বদহজমের সমস্যা, কী বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ, জানুন...
বদহজমের সমস্যা দূর করতে বদল আনুন জীবনধারায়...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 12:38 PM

আমরা প্রতিদিনের খাদ্যতালিকায় এমনও কিছু খাবার রাখি, যা অনেক সময় বদহজমের সমস্যা তৈরি করে। আবার আমাদের কিছু ছোট ছোট অভ্যাসও বদহজমের জন্য দায়ী। আমরা কী খাচ্ছি এর চেয়েও জরুরি কতটা পরিমাণ খাবার খাচ্ছি এবং কখন খাচ্ছি। চিকিৎসক থেকে শুরু করে পুষ্টিবিদরাও এমনটাই মনে করেন। এমনকি আয়ুর্বেদ (Ayurveda) বিশেষজ্ঞরাও এই বিষয়ে সহমত পোষণ করেন। তাই তো আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার তাঁর ইনস্টাগ্রামে এমন কিছু বদ অভ্যাসের কথা জানিয়েছেন, যা গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যা তৈরির পিছনে দায়ী। এই সমস্ত বদ অভ্যাস খাবার খাওয়ার পিছনে দায়ী। হেলদি লাইফস্টাইল যদি মেনে চলতেই হয় তাহলে খাবার খাওয়ার পদ্ধতির দিকেও বেশি নজর দিতে হবে।

রাতে দই খাওয়া এড়িয়ে চলুন- গরমে টক দই খেতে বলছেন চিকিৎসক থেকে শুরু করে পুষ্টিবিদরাও। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে টক দই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। হয়তো দই খাওয়ার কোনও সময় নেই, কিন্তু রাতে টক দই খাওয়া একদমই উচিত নয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞের মতে, দই স্বাদে টক-মিষ্টি এবং শরীরে কফ ও পিত্ত দোষ বাড়ায়। যেহেতু, রাতের সময় শরীরে কাফার প্রভাব খুব বেশি থাকে, তাই এই সময় টক দই খেলে কফ বাড়তে পারে। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা তৈরি হতে পারে।

দুপুর ২টোর খাবার খাবেন না- দুপুরের খাবার খাওয়ারও একটি নির্দিষ্ট সময় রয়েছে। আয়ুর্বেদ অনুসারে, দুপুর ২টোর মধ্যে লাঞ্চ খেয়ে নেওয়া ভাল। দিনের এই সময় পিত্ত শক্তিশালী হয় এবং এতে খাবার সহজে হজম হয়ে যায়। এই কারণেই আয়ুর্বেদ দুপুরের খাবার খাওয়াকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করে।

খাবার খাওয়ার পর হাঁটবে না- দ্রুত হাঁটা স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু আপনি যদি খাবার খাওয়ার ঠিক পরে হাঁটাহাঁটি করেন, তাহলে আপনাকে এই অভ্যাসে একটু বদল আনতে হবে। আয়ুর্বেদ খাবার খাওয়ার ঠিক পরে হাঁটার পরামর্শ দেয় না। আয়ুর্বেদ বিশেষজ্ঞ দীক্ষা ভাবসারের মতে, খাবার খাওয়ার পরে হাঁটা, সাঁতার কাটা, ব্যায়াম করার মতো কার্যকলাপগুলি ভাতকে বাড়িয়ে তুলতে পারে এবং হজমে বাধা দিতে পারে। এর ফলে পেটে গ্যাস হয়, পুষ্টির অসম্পূর্ণ শোষণ এবং খাবারের পরে অস্বস্তি বোধ তৈরি হয়।

খাবার খাওয়ার পর স্নান করবেন না- আয়ুর্বেদ অনুসারে, প্রতিটি কাজের একটি নির্দিষ্ট সময় রয়েছে। একই ভাবে খাবার খাওয়ার পর স্নান করলে হজমের সমস্যা দেখা দিতে পারে। এমনকি খাবার খাওয়ার দু’ ঘণ্টা পরও স্নান করা উচিত নয়। এই সময় শরীরের অগ্নি উপাদান খাদ্য হজমের জন্য দায়ী, তাই আপনি যখন খাবার খান তখন এই উপাদান সক্রিয় হয় এবং হজমের জন্য রক্ত ​​সঞ্চালন বাড়ায়। কিন্তু আপনি যখন খাবার খাওয়ার পর স্নান করেন তখন শরীরের তাপমাত্রা কমে যায় এবং এটি হজম প্রক্রিয়াকে ধীর করে দেয়।