Dengue: বাড়ছে ডেঙ্গু, আসছে মৃত্যুর খবরও! প্লেটলেট বাড়াতে মেনে চলুন এই সব আয়ুর্বেদ টোটকা

Dengue treatment: ডেঙ্গিতে থাকে উচ্চ তাপমাত্রা। এছাড়াও দেহের তাপমাত্রা ভীষণ ভাবে ওঠানামা করে। শরীরে ব্যথা থাকে...

Dengue: বাড়ছে ডেঙ্গু, আসছে মৃত্যুর খবরও! প্লেটলেট বাড়াতে মেনে চলুন এই সব আয়ুর্বেদ টোটকা
ডেঙ্গি প্রতিরোধে যা খাবেন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Aug 06, 2022 | 7:36 AM

প্রতি বছর বর্ষায় বাড়ে বিভিন্ন ধরণের রোগ সংক্রমণ। সেই সঙ্গে বাড়ে মশাবাহিত রোগের ঝুঁকি। প্রতি বছর জুলাই থেকে নভেম্বরের মধ্যে বাড়ে ডেঙ্গি, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগের প্রকোপ। গত ২ বছর কোভিডের কারণে অনেকেই ভুলতে বসেছিলেন এই মশাবাহিত রোগগুলি। এবছরও ফের বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা, পাশাপাশি বাড়ছে ডেঙ্গি, ম্যালেরিয়ার প্রকোপও। একই সঙ্গে রাজ্যে বেড়েছে মাঙ্কিপক্সের আতঙ্ক। স্বাস্থ্য দফতরের  তরফেও জেলার প্রতি হাসপাতালে জারি হয়েছে নিষেধাজ্ঞা। হাসপাতালে বাড়ানো হয়েছে বেড সংখ্যাও। তবে বর্ষাকালে শুধুমাত্র ডেঙ্গি, চিকুনগুনিয়া নয় কলেরা, টাইফয়েড, ভাইরাল জ্বর, ডায়েরিয়া, ইনফ্লুয়েঞ্জা-সহ একাধিক পেটের সমস্যা জাঁকিয়ে বসে এই সময়ে। গত বৃহস্পতিবার ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে কলকাতার এক বালকের।

ইতিমধ্যে ডেঙ্গি রোধে অভিযানে নেমেছে কলকাতা পুরসভা। ১৪৪টি ওয়ার্ডেই চালানো হচ্ছে সচেতনতা প্রচার। জঞ্জাল নোংরা আবর্জনা যাতে দ্রুত ছড়ুয়ে ফেলা হয় সেই নিয়ে চলছে প্রচার অভিযানও। এছাড়াও এলাকাবাসীকে সচেতন করতে চালানো হচ্ছে প্রচারও। জ্বল হলেই রক্ত পরীক্ষা করতে বলছেন চিকিৎসকেরা। সময়মতো ডেঙ্গির চিকিৎকা না হলে হতে পারে মৃত্যুও।

ডেঙ্গিতে থাকে উচ্চ তাপমাত্রা। এছাড়াও দেহের তাপমাত্রা ভীষণ ভাবে ওঠানামা করে। শরীরে ব্যথা থাকে। প্লেটলেটের সংখ্যা কমে যায়। সঙ্গে ক্লান্তি তো থাকেই। আর তাই ওষুধের পাশাপাশি এই সব আয়ুর্বেদ টোটকাও মেনে চলতে পারেন ওষুধ খাওয়ার পাশাপাশি।

গিলয়- আর্য়ুবেদে ভেষজ হিসেবে ভীষণ কদর এই গিলয়ের। গিলয়ের জুস ডেঙ্গি রোগীদের জন্য খুবই ভাল। এছাড়াও সকালে গিলয়ের কাণ্ড জলে ভিজিয়ে রেখে ওই জল ছেঁকে খান। এতে শরীর ভাল থাকবে।

কালমেঘ- ডেঙ্গি জ্বরের মূল কারণ কারণ হল ভাটা এবং পিট্টা, আয়ুর্বেদ মতে। যা আমাদের বিপাকের উপর প্রভাব ফেলে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমিয়ে দেয়। তাই ডেঙ্গিতে কালমেঘের জল ভিজিয়ে খেলে উপকার পাওয়া যায়।

নিমপাতার ধোঁয়া- ডেঙ্গির অন্যতম কারণ হল মশা এবং আশপাশের জঞ্জাল। এক্ষেত্রে সবচাইতে ভাল হল নিমপাতার ধোঁয়া। এতে পরিবেশ শুদ্ধ হয়। মশা কমে। আর নিমপাতার ধোঁয়া ডেঙ্গি রোগীর রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। যে কোনও সংক্রমণের থেকেও দূরে রাখে।

শতডাঙ্গা পানীয়- জ্বরের এই আয়ুর্বেদিক চিকিৎসা হল ৭টি ভেষজের সমন্বয়। এর মধ্যে রয়েছে পাথ্যা (টার্মিনালিয়া চেবুলা), অক্ষ (টার্মিনালিয়া বেলেরিকা), আমলা (এমব্লিকা অফিসিনালিস), কালমেঘ (অ্যান্ড্রোগ্রাফিস প্যানিকুলাটা), হলুদ (কুরকুমা লংগা), নিম (আজাদিরাচটা ইন্ডিকা) এবং গুডুচি (টিনোস্পোরা কর্ডিফোলিয়া)। ২০০ মিলি জলে এই সব উপাদান ফুটিয়ে নিয়ে ৩০ মিলি জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। জ্বরের থেকেও পাবেন মুক্তি।

এই খবরটিও পড়ুন

ঠাণ্ডা পেস্ট- ডেঙ্গিতে শরীরে ব্যথা থাকে। ফুসকুড়ি বা ত্বকের কিছু সমস্যাও থাকে অনেকের ক্ষেত্রে। তাই মশারি টাঙিয়ে ঘুমনো, ভেষজের জল খাওয়া এসবের পাশাপাশি চন্দন আর গোলাপ জল দিয়ে বানানো পেস্ট ব্যবহার করতে পারেন। এতে মুখে ঠাণ্ডা ভাব বজায় থাকে। শরীরের ব্যথাও কিছুটা মরে। তবে ঘরের আশপাশে জল জমতে দেবেন না। সব সময় মশারি টাঙিয়েই ঘুমোবেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla