Winter Tips: মাঘের শীতে ঠান্ডা লেগে সর্দি-কাশিতে জেরবার? বুকের কফ সারান ঘরোয়া এই ৫ প্রতিকারেই

Home Remedies For Cold And Cough: গলার ব্যথা কমাতে খুব কার্যকরী হল আদাও। আদার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের গুণ। তাই আদা থেঁতো করে চা বানিয়ে খেতে পারেন

Winter Tips: মাঘের শীতে ঠান্ডা লেগে সর্দি-কাশিতে জেরবার? বুকের কফ সারান ঘরোয়া এই ৫ প্রতিকারেই
ঘরোয়া টোটকাতেই হবে উপকার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 1:42 PM

ঠান্ডাতে যে কোনও ভাইরাস, ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পায়। যার ফলে সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায় অনেকটাই। এমন পরিস্থিতে সর্দি-কাশির সম্ভাবনাও অনেকটা বেড়ে যায়। শরীরে টক্সিনের পরিমাণ বেড়ে গেলে সেখান থেকেও একাধিক সমস্যা আসতে পারে। পেট পরিষ্কার হয় না। হজমের সমস্যা হয়। সেই সঙ্গে শরীর যেমন দুর্বল হয়ে যায় তেমনই অসুস্থ বোধ হতে পারে। আর তাই পুষ্টিবিদরা বিশেষ কিছু পরামর্শ দিয়েছেন। সর্দি, কাশিতে প্রথম থেকেই অ্যান্টিবায়োটিক না খেয়ে ভরসা রাখুন ঘরোয়া টোটকায়। এতে একবারেই সর্দি-কাশি না তাড়িয়ে ফেলতে পারলেও আরাম পাবেন। আর শীতের দিনে এই সব ঘরোয়া টোটকাতে কাজও ভাল হয়।

প্রথমেই নুন জল দিয়ে গার্গল করতে হবে। গলার ব্যাকটেরিয়া দূর করতে এই নুন জলে গার্গলের কোনও বিকল্প নেই। নুন জল দিয়ে গার্গল করলে গলাও আরাম পায়। এটি কফ দূর করে। গলাতে আরাম দেয়। এককাপ গরম জল নিন। তবে খুব বেশি গরম জল নেবেন না। ইষদুষ্ণ জল নিন। এবার এই জল নিয়ে মুখের চারপাশে খুব ভাল করে ঘুরিয়ে নিয়ে গার্গল করুন। দিনের মধ্যে অন্তত চারবার করতেই হবে।

কাঁচা হলুদ, মধু, গোলমরিচের গুঁড়ো খুব ভাল করে একসঙ্গে মিশিয়ে নিন। এই তিনটি উপাদানই অ্যান্টি ইনফ্লেমটরি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যে ভরপুর। এর সঙ্গে সামান্য গাওয়া ঘি যোগ করেও খেতে পারেন। এতেও উপকার পাওয়া যাবে। এক চামচ মধুতে ৪-৫ টি গোলমরিচ গুঁড়ো করে মিশিয়ে দিন। এবার এর মধ্যে একটু হলুদের গুঁড়ো মিশিয়ে খান। উপকার পাবেন।

গলার ব্যথা কমাতে খুব কার্যকরী হল আদাও। আদার মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের গুণ। তাই আদা থেঁতো করে চা বানিয়ে খেতে পারেন। এছাড়াও আদা, লবঙ্গ, গোলমরিচ, তেজপাতা জলে ফেলে ফুটিয়ে ছেঁকেও খাওয়া যেতে পারে।

সর্দি, কাশিতে খুব ভাল কাজ করে ভেপার। জল গরম করতে বসিয়ে তার মধ্যে কয়েকটি তুলসি পাতা ফেলে দিন। এবার সেই জলে ভেপার নিন। এতে ভেতর থেকে কফ নরম হয়ে আসবে। মাথা ছাড়বে। সেই সঙ্গে কমবে সর্দি-কাশির সমস্যাও। ইউক্যালিপটাস তেলের গন্ধও বন্ধ নাক সারাতে সাহায্য করে। নাক বন্ধ থাকলে এই তেলের গন্ধ শুঁকলেও অনেক সমস্যার সমাধান হয়ে যায়।

ঠান্ডা লাগার সমস্যাতেও খুব ভাল কাজ করে রসুন। রসুনের মধ্যে থাকে অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণ। এছাড়াও রসুনের মধ্যে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ। যা ঠান্ডা লাগা কমাতে সাহায্য করে। রসুনের মধ্যেকার অ্যালিসিন রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।