বাড়িতে রক্তচাপ মাপছেন? ভুল এড়াতে মেনে চলুন ছয়টি নিয়ম

প্রেশার মাপার ক্ষেত্রে কোনও ভুল যাতে না হয় সেই দিকে নজর দিতে হবে।

বাড়িতে রক্তচাপ মাপছেন? ভুল এড়াতে মেনে চলুন ছয়টি নিয়ম
নিয়মিত রিডিং নেওয়া থাকলে বোঝা যায় পেশেন্টের অবস্থা কেমন। রক্তচাপ বেশি থাকলে কী কী করণীয় সেটাও বুঝতে পারা যায়।
Follow Us:
| Updated on: Dec 11, 2020 | 4:28 PM

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন অনেকসময়ই ‘সাইলেন্ট কিলার’-এর মতো আচরণ করে। উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাক হওয়ার প্রবণতা বেড়ে যায়। দেখা দেয় হৃদযন্ত্রের অন্যান্য সমস্যা। ঠিকমতো খাওয়াদাওয়া করলে, নিয়ম মেনে চললে এবং নিয়মিত শরীরচর্চা করলে অবশ্য অনেকটাই নিয়ন্ত্রণে আনা যায় রক্তচাপ।

তবে যেহেতু উচ্চ রক্তচাপ নানা সমস্যার সৃষ্টি করে এবং বয়স্কদের ক্ষেত্রে বিশেষ করে এই লক্ষণ যথেষ্টই ভয়ের তাই বাড়িতেই প্রেশার মাপার যন্ত্র রাখা প্রয়োজন। এমনিতেও আজকাল করোনা আবহে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য অনেকেই প্রেশার মাপার যন্ত্র কিনে নিয়েছেন। নিয়মিত রিডিং নেওয়া থাকলে বোঝা যায় পেশেন্টের অবস্থা কেমন। রক্তচাপ বেশি থাকলে কী কী করণীয় সেটাও বুঝতে পারা যায়। আর রিডিং ঠিক লেভেলে থাকলে মেলে স্বস্তি।

তবে প্রেশার মাপার ক্ষেত্রে কোনও ভুল যাতে না হয় সেই দিকে নজর দিতে হবে। আজকাল অবশ্য প্রেশার মাপার জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক মেশিন বেরিয়ে গেছে। বেশিরভাগ ক্ষেত্রে বাড়িতেও এই যন্ত্রই ব্যবহার করা হচ্ছে।

আরও পড়ুন- রাতে ঘুম নেই, অজান্তেই শরীর বাসা বাঁধবে জটিল রোগ, সতর্ক থাকতে কী কী করবেন

কী কী করবেন-

১। চিকিৎসকের পরামর্শ নিয়ে ভাল কোম্পানির প্রেশার মাপার যন্ত্র কিনবেন। কীভাবে প্রেশার মেপে রিডিং নিতে হবে সেটা আগেই শিখে নেওয়া ভাল।

২। দিনে দু’বার রক্তচাপ মাপা দরকার। প্রথমবার সকালে ওষুধ খাওয়ার পর। দ্বিতীয়বার সন্ধ্যায়। প্রতিদিন এই রুটিন মেনে চলাই ভাল।

৩। প্রেশার মাপার ৩০ মিনিট আগে কোনও খাবার খাবেন না। ক্যাফাইন, তামাক, অ্যালকোহল এগুলো বিশেষ ভাবে এড়িয়ে চলুন। অর্থাৎ যে সময় প্রেশার মাপবেন তার আধঘণ্টা আগে এই জাতীয় খাবার খাবেন না।

৪। প্রেশার মাপার আগে শান্ত হয়ে একটি চেয়ারে পাঁচ মিনিট বসে থাকুন। যখন রিডিং নেওয়া হবে সেই সময়েও শান্ত হয়ে বসবেন। প্রেশার মাপার সময় চেয়ারে বসাই ভাল। পায়ের পাতা মাটিতে সোজা করে রাখবেন। শিরদাঁড়া রাখতে হবে সোজা।

৫। সঠিক কাফ সাইজ অনুযায়ী মেশিন কেনা ভাল। আর প্রেশার মাপার সময় সরাসরি চামড়া বা ত্বক থেকেই রিডিং নিতে হবে। হাতের যে অংশ খোলা সেখানে প্রেশার মাপার যন্ত্রের ওই নির্দিষ্ট ব্যান্ড লাগান। জামাকাপড়ের উপর দিয়ে সঠিক রিডিং পাওয়া যাবে না।

৬। একবার প্রেশার মাপার পর তিন মিনিটের আগে ওই একই হাত থেকে আর একবার প্রেশার মাপবেন না। প্রেশার মাপার সময় হাত রাখতে হবে বুকের সমান্তরালে। সেক্ষেত্রে চেয়ারের হাতল হাত রাখুন। অথবা চেয়ারের পাশে কোনও টেবিল রাখুন, যেখানে হাত রাখা সম্ভব।