Fitness: কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দৌড়ে বিশ্বরেকর্ড গড়লেন ৬১ বছরের এই ‘যুবক’!

৬১ বছর বয়সে জম্মু ও কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দৌড়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই যুবক! জম্মু-ভিত্তিক প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, এই দৌড়ের মূল লক্ষ্য হল ফিটনেসের প্রতি সচেতনতা বাড়ানো ও প্রতিবন্ধী সেনাদের জন্য তহবিল সংগ্রহ করা।

Fitness: কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দৌড়ে বিশ্বরেকর্ড গড়লেন ৬১ বছরের এই 'যুবক'!
দৌড়বিদ কুমার আজওয়ানি (মাঝখানে)

নিজের জেদ আর ইচ্ছাশক্তির কাছে বয়স যে কোনও বাধা হতে পারে না, তা ফের একবার প্রমাণ করে দেখিয়ে দিলেন কুমার আজওয়ানি। ৬১ বছর বয়সে জম্মু ও কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দৌড়ে বিশ্ব রেকর্ড গড়লেন এই যুবক! জম্মু-ভিত্তিক প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, এই দৌড়ের মূল লক্ষ্য হল ফিটনেসের প্রতি সচেতনতা বাড়ানো ও প্রতিবন্ধী সেনাদের জন্য তহবিল সংগ্রহ করা।

মাত্র ৭৬ দিনে ৪,৪৪৪কিমি পথ অতিক্রম করেছেন ৬১ বছরের এই প্রবীণ। সৈনিক কল্যাণ বিভাগ, জেএন্ডকে, সৈনিক ভবনে কুমার আজওয়ানিকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। গত ১৯ নভেম্বর উধমপুর জেলার পাটনিটপ হিল রিসর্ট থেকে শুরু করে প্রচারের তৃতীয় দিনে সেখানে পোঁছে যান। জানা গিয়েছে টিম FAB ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা-পরিচালক আজওয়ানি ফেটনেস ও সচেতনতা প্রচারের লক্ষ্যে দৌড়বিদের ভূমিকা নিয়েছেন। “আত্মনির্ভর ভারত রান” নামে পরিচিত, মিঃ আজওয়ানির প্রচেষ্টা মানসম্পন্ন শিক্ষা, উপজাতীয় বিদ্যালয়গুলির আপগ্রেডিং এবং “এক ভারত ও অখন্ড ভারত” বার্তা ছড়িয়ে দেওয়ার প্রয়োজনীয়তার দিকেও মনোনিবেশ করে।

সামাজিক কারণে অনেক আন্তঃনগর এবং আন্তঃরাজ্য দৌড়ে অংশ করেছেন আল্ট্রা ম্যারাথনার আজওয়ানি। এছাড়া তহবিল সংগ্রহের মাধ্যমে অভাবীদের সাহায্য করতেও তিনি ম্যারাথন দৌড় করেছেন।

শুধু দেশেই নয়, দেশের গণ্ডি ছাড়িয়ে ৭ নভেম্বর, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে নিউ ইয়র্ক সিটি ম্যারাথনের ৫০তম সংস্করণে অংশ নিয়েছিলেন তিনি। সেখানে প্রতিযোগীর সংখ্যা ছিল প্রায় ৩০ হাজারেরও বেশি। তবে এই বয়সে এসে যখন সকলে সঞ্চিত টাকায় আরামদায়ক জীবন কাটাতে অভ্যস্ত, সেখানে তিনি দুঃস্থদের সাহায্যার্থে দৌড়ে চলেছেন। আর তার জন্য চাই উপযুক্ত ট্রেনিং ও শরীরচর্চা। আর সেইসব কিছুকে সামলে নিয়ে তিনি এখন বিশ্বের দরবারে অন্যতম মুখ হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: Eye Health: ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপে কাজ করে চোখের বারোটা বাজছে? মাত্র ১০ সেকেন্ডে আরাম পান এই ৩ উপায়ে

Click on your DTH Provider to Add TV9 Bangla