PCOS Symptoms: অনিয়মিত ঋতুস্রাব ও ওজন বেড়ে যাওয়া ছাড়া আর কোন লক্ষণ দেখে বুঝবেন পিসিওএস-এ ভুগছেন?

Women Reproductive Health: সাধারণ অনিয়মিত ঋতুস্রাব ও ওজন বেড়ে যাওয়াই পিসিওএস-এর কমন লক্ষণ। অনেক মহিলার ক্ষেত্রে ২-৩ মাসে একবার পিরিয়ড হয়। আবার কেউ কেউ মাসে ২ বার ঋতুস্রাবের মুখোমুখি হন। এই দুই-ই জানান দেয় যে দেহে পিসিওএস-এর সমস্যা রয়েছে। এছাড়া পিসিওএস-এ আক্রান্ত হলে হঠাৎ করে ওজন বাড়তে থাকে।

PCOS Symptoms: অনিয়মিত ঋতুস্রাব ও ওজন বেড়ে যাওয়া ছাড়া আর কোন লক্ষণ দেখে বুঝবেন পিসিওএস-এ ভুগছেন?
Follow Us:
| Updated on: May 02, 2024 | 12:50 PM

বয়স ১৭ হোক বা ২৭, কমবেশি প্রায় সব মহিলার জীবনেই কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে পিসিওএস। পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমের পিছনে ঠিক কোন কারণ দায়ী, তা নিয়ে মতভেদ রয়েছে। তবে, অনিয়মিত জীবনযাপন একটি বড় কারণ। এছাড়া হরমোনের ভারসাম্যহীনতা একটি বড় ভূমিকা পালন করে। কিন্তু কোন লক্ষণ দেখে বুঝবেন যে আপনি পিসিওএস-এ আক্রান্ত?

সাধারণ অনিয়মিত ঋতুস্রাব ও ওজন বেড়ে যাওয়াই পিসিওএস-এর কমন লক্ষণ। অনেক মহিলার ক্ষেত্রে ২-৩ মাসে একবার পিরিয়ড হয়। আবার কেউ কেউ মাসে ২ বার ঋতুস্রাবের মুখোমুখি হন। এই দুই-ই জানান দেয় যে দেহে পিসিওএস-এর সমস্যা রয়েছে। এছাড়া পিসিওএস-এ আক্রান্ত হলে হঠাৎ করে ওজন বাড়তে থাকে। এমনকি পিসিওএস-এ ওজন কমাতে গেলেও নাকানি-চোবানি খেতে হয়। তবে, এগুলো ছাড়াও এমন বেশ কিছু লক্ষণ রয়েছে, যা পিসিওএস-এর জানান দেয়। অথচ, সেই লক্ষণগুলোই সবাই এড়িয়ে যায়। অনেক সময় সময়মতো পিরিয়ড হওয়া সত্ত্বেও পিসিওএস-এর সমস্যায় ভুগতে হয়। তাই পিসিওএস-এর এই ৫ লক্ষণ এড়িয়ে যাবেন না।

ব্রণ বাড়তে থাকে: পিসিওএস-এ আক্রান্ত হলে পুরুষ হরমোন বা অ্যান্ড্রোজেনের মাত্রা বেড়ে যায়। এর জেরে ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়ে পড়ে। এর জেরে ব্রণ, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডসের সমস্যা বাড়তে থাকে। পিসিওএস-এর কারণে ব্রণ হলে মুখের পাশাপাশি চোয়াল, থুতনি, গলার উপর, পিঠে ও ঘাড়েও ব্রণ হয়।

এই খবরটিও পড়ুন

মুখে রোমের আধিক্য বেড়ে যাওয়া: পিসিওএস-এর কারণে ত্বকে রোমের আধিক্য বেড়ে যায়। মূলত হরমোনের ভারসাম্যহীনতার কারণে ত্বকে রোমের আধিক্য বেড়ে যায়। এই লক্ষণকে এড়িয়ে যাবেন না।

চুল পড়া বাড়ে: পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোমে চুল পড়া বেড়ে যায়। নামীদামি প্রসাধনী ব্যবহার করেও চুল পড়া বন্ধ করা যায় না। চুল পাতলা হয়ে যায়। হরমোনের ভারসাম্যহীনতা ও পুষ্টির ঘাটতির কারণেও চুল পড়ার সমস্যা দেখা দেয়।

ত্বক কালো হয়ে যাওয়া: ঘাড়, গলা, কুঁচকি সহ শরীরের বিভিন্ন অংশ কালো হয়ে যায়। এটাকে স্বাভাবিকভাবে নেবেন না।

ডায়াবেটিস ও কোলেস্টেরল: পিসিওএস-এর কারণে আপনার দেহে সুগার লেভেল বেড়ে যেতে পারে। আবার খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির পিছনেও এই অবস্থা দায়ী হতে পারে। তাই হঠাৎ করে সুগার ও কোলেস্টেরল ধরা পড়লে পিসিওএস আছে কি না, সেটাও যাচাই করে নিন।