Ayurveda for Cholesterol: এই ৫ আয়ুর্বেদিক ভেষজ রোজ খেলে গরমে গলে যাবে কোলেস্টেরল, কমবে হার্টের সমস্যা

Ayurvedic Remedies: হৃদরোগের ঝুঁকি কমাতে গেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানো দরকার। শুধু ওষুধ খেলেই যে কোলেস্টেরল কমে যাবে, এমন নয়। আয়ুর্বেদের টিপস মানলে কোলেস্টেরলের মাত্রা কমানো আরও সহজ হবে। বরং, আয়ুর্বেদের কথা শুনলে হৃদরোগের ঝুঁকিও কমাতে পারবেন।

Ayurveda for Cholesterol: এই ৫ আয়ুর্বেদিক ভেষজ রোজ খেলে গরমে গলে যাবে কোলেস্টেরল, কমবে হার্টের সমস্যা
Follow Us:
| Updated on: May 02, 2024 | 12:19 PM

উচ্চ কোলেস্টেরল মানেই হৃদরোগকে ডেনে আনা। আজকাল কম বয়সেই হার্ট অ্যাটাকে মারা যাচ্ছেন বহু মানুষ। নেপথ্য খারাপ খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাবের মতো নানা কারণ দায়ী। আর এই অস্বাস্থ্যকর লাইফস্টাইলই কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিরও কারণ। হৃদরোগের ঝুঁকি কমাতে গেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমানো দরকার। শুধু ওষুধ খেলেই যে কোলেস্টেরল কমে যাবে, এমন নয়। আয়ুর্বেদের টিপস মানলে কোলেস্টেরলের মাত্রা কমানো আরও সহজ হবে। বরং, আয়ুর্বেদের কথা শুনলে হৃদরোগের ঝুঁকিও কমাতে পারবেন।

খাওয়া-দাওয়ায় পরিবর্তন আনুন: কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখার জন্য খাওয়া-দাওয়ায় বদল আনা দরকার। ফ্যাট, ক্যালোরিযুক্ত খাবার যত বেশি খাবেন, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়বে। কোলেস্টেরল ধরা পড়লে ফাইবার সমৃদ্ধ খাবারের উপর জোর দিন। দানাশস্য, শাকসবজি, ফল, বাদাম ও বীজ খান।

গোটা ধনে: আয়ুর্বেদের মতে, কোলেস্টেরলের মাত্রা কমাতে উপযোগী ধনে। ধনের বীজের মধ্যে ফলিক অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন সি রয়েছে। এসব উপাদান শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। যার মধ্যে কোলেস্টেরলও রয়েছে।

এই খবরটিও পড়ুন

মেথি দানা: ডায়াবেটিসে অনেকেই মেথি ভেজানো জল খান। কোলেস্টেরলের সমস্যা থেকেও মেথিকে ডায়েটে রাখুন। এই বীজের ওষুধি গুণ একাধিক রোগের ঝুঁকি কমায়। মেথির মধ্যে ভিটামিন ই রয়েছে। এছাড়া এই বীজ অ্যান্টি-ডায়াবেটিক, অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ভরপুর। খাবারে মেথি রাখলে কোলেস্টেরলের মাত্রা কমবে।

অর্জুন: অর্জুন গাছের ছাল কোলেস্টেরলের চিকিৎসা ব্যবহার হয়। এই আয়ুর্বেদিক ভেষজ উপাদান হার্টের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। হার্ট ব্লকেজ, হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। মূলত, অর্জুন খেলে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। গরম জলে অর্জুন গাছের ছালের গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

রসুন: আয়ুর্বেদে বিভিন্ন রোগের চিকিৎসায় রসুন ব্যবহার করা হয়। উচ্চ কোলেস্টেরলের রোগীরা রোজ এক কোয়া করে রসুন খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং হৃদরোগের ঝুঁকি কমবে।

তুলসি পাতা: আয়ুর্বেদের মতে, তুলসি পাতা চিবিয়ে খেলে কোলেস্টেরলের মাত্রা কমে। এটি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। রোজ ২-৩টে তুলসি পাতা চিবিয়ে খান।