Weight Loss: আয়ুর্বেদে ভরসা আছে? এই ভাবে মধু খান, ওজন কমবে তরতরিয়ে

Ayurvedic Tips: আয়ুর্বেদে বিশ্বাস করা হয় যে মধু ওজন কমানোর একটি প্রাকৃতিক উপায়। মধুতে ফ্রুক্টোজ পাওয়া যায়, যা ওজন কমাতে সহায়ক।

Weight Loss: আয়ুর্বেদে ভরসা আছে? এই ভাবে মধু খান, ওজন কমবে তরতরিয়ে
আয়ুর্বেদে বিশ্বাস করা হয় যে মধু ওজন কমানোর একটি প্রাকৃতিক উপায়। Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2022 | 9:14 AM

ওজন কমানো (Weight Loss) সহজ কাজ নয়। এর জন্য, কঠোর পরিশ্রম করতে হয়। নিয়মিত যোগব্যায়াম থেকে শুরু করে সঠিক ও স্বাস্থ্যকর ডায়েট মেনে চলতে হয়। যদি আপনার কাছে এই দুটির জন্য সময় না থাকে তবে আয়ুর্বেদ মতে (Ayurvedic Tips) আপনি মধুর (Honey) ওপর ভরসা করে ওজন কমাতে পারেন এবং তাও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া (Side Effects) ছাড়াই। ওজন কমানো ছাড়াও মধু খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা (Health Benefits) রয়েছে।

মধু তার স্বাদ, ঔষধি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ছাড়াও ফিটনেস উন্নত করতেও পরিচিত। আয়ুর্বেদে বিশ্বাস করা হয় যে মধু ওজন কমানোর একটি প্রাকৃতিক উপায়। মধুতে ফ্রুক্টোজ পাওয়া যায়, যা ওজন কমাতে সহায়ক। এটি লিভারের জন্য গ্লুকোজ তৈরির জন্য জ্বালানী হিসাবে কাজ করে। এই গ্লুকোজ মস্তিষ্কে চিনির মাত্রা বজায় রাখে এবং ফ্যাট বার্নিং হরমোন নিঃসরণ করতে বাধ্য করে।

আয়ুর্বেদের মতে, মধুতে অবশ্যই চিনি থাকে, তবে এতে উপকারী ভিটামিন এবং মিনারেলও রয়েছে যা পরিশোধিত চিনির তুলনায় ভাল। অন্যদিকে, পরিশোধিত চিনিকে ক্যালোরি হিসাবে বিবেচনা করা হয়, যার অর্থ এটি খাওয়ার কোনও উপকার নেই। কিন্তু, মধু হল বিভিন্ন পুষ্টির ভাণ্ডার, যাঁরা ওজন কমাতে চায় তাঁদের জন্য একটি ভাল বিকল্প।

বেশিরভাগ মানুষ চিনি মিশিয়ে চা বা কফি পান করেন। এটি ধীরে ধীরে আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে আপনার চিনির পরিবর্তে মধু ব্যবহার করা উচিত। আপনি চা বা অন্যান্য মিষ্টি জাতীয় খাবারে মধু ব্যবহার করতে পারেন। ঘুমানোর আগে এক চামচ মধু খাওয়া ওজন কমানোর একটি কার্যকর উপায় হতে পারে। এটি করা আপনার ঘুমের প্রথম দিকে আপনার শরীরকে আরও চর্বি পোড়াতে সাহায্য করবে। কিন্তু এর সঙ্গে এই তিনটি উপাদান যোগ করলে ওজন দ্রুত কমবে।

দারুচিনি ও মধু- দারুচিনি এমন একটি মশলা, যা শুধু খাবারে স্বাদই দেয় না, পুষ্টিকরও করে তোলে। দারুচিনি এবং মধু ব্যবহার করা ওজন কমানোর একটি ভাল উপায়। এর জন্য, আপনি আপনার প্রতিদিনের গ্রিন টি-এর কাপে আধ চা চামচ দারুচিনির গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণের সঙ্গে, আপনার বিপাক শক্তিশালী হয় এবং আপনি শরীরে কাজ করার ক্ষমতা পান।

লেবুর রস ও মধু- এই মিশ্রণটি ওজন কমানোর জন্য সেরা বলে বিবেচিত হয়। প্রতিদিন সকালে আধ গ্লাস গরম জলে অর্ধেক চা চামচ মধু ও অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করতে পারেন। এটি শরীরকে ডিটক্স করতে এবং অঙ্গগুলিকে সক্রিয় করতে সহায়তা করবে। আপনি সারা দিন এনার্জে‌টিক বোধ করবেন। এটি মেটাবলিজম বাড়াতে কাজ করে।

রসুন এবং মধু- ওজন কমানোর জন্য রসুন এবং মধুর মিশ্রণ আপনার শরীরকে সুস্থ এবং ফিট রাখার একটি দুর্দান্ত উপায়। সকালে প্রথমে এক চামচ মধুর সঙ্গে কাঁচা রসুন খেলে ডিটক্সিফিকেশন ও হজমশক্তি ভালো হয়। এই মিশ্রণটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, স্ট্রেস, উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন: তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেটের সমস্যাও? প্রতিকারের পথ দেখালেন আয়ুর্বে‌দ বিশেষজ্ঞ