Summer Flu: গরম বাড়তেই জেরবার খুশখুশে কাশিতে? ঘরোয়া এই টোটকাতেই মিলবে প্রতিকার

Home Remedies: অতিরিক্ত গরমে ঘাম বসে সেখান থেকেও ঠান্ডা লাগতে পারে। আর তাই রোদ থেকে ফিরেই ঠান্ডা জল খাবেন না। এসি ঘরের মধ্যে থাকলে বার বার বাইরে বেরোবেন না

Summer Flu: গরম বাড়তেই জেরবার খুশখুশে কাশিতে? ঘরোয়া এই টোটকাতেই মিলবে প্রতিকার
গরমে ঠান্ডা লাগার সমস্যা হলে যা করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 11:59 PM

Summer Cold Home Remedies: যে ভাবে গরম বাড়ছে তাতে মাথার উপর ফ্যান ঘুরলেও ঘামের হাত থেকে রেহাই নেই। একমাত্র ভরসা হল এয়ার কন্ডিশন। আপাতত বৃষ্টির কোনও রকম সম্ভাবনা নেই। আগামী তিন-চারদিন তাপপ্রবাহ চলবে রাজ্যজুড়ে। ইতিমধ্যেই বেশ কিছু জেলায় পারদ ছুঁয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াস। অস্বস্তিকর পরিস্থিতি থেকে রেহাই পেতে দেদার ঠান্ডা জল, আইসক্রিম, কোল্ড ড্রিংক সকলেই খাচ্ছেন। তাতে ক্ষণিকের আরাম হলেও পরবর্তীতে কিন্তু ধেয়ে আসে একাধিক সমস্যা। দিনের পর দিন এভাবে চলতে থাকলে বুকে সর্দি জমে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। এছাড়াও রোদ-গরম থেকে বারবার যদি ঠান্ডা ঘরের মধ্যে আসা-যাওয়া হয় তাহলে কিন্তু চট করে ঠান্ডা লেগে যায়।

এক্ষেত্রে প্রথমেই  গলা ধরে যায়। সেই সঙ্গে গলা চুলকোনো, খুশখুশে কাশি এসব লেগেই থাকে। আবহাওয়ার এমন পরিস্থিতিতে ব্যাকটেরিয়াও মাথাচাড়া দিয়ে ওঠে। ফলে দেখা দেয় নানারকমের সমস্যা। তাছাড়া করোনার চতুর্থ ঢেউ আসতে চলেছে, তাই বাড়ির বাইরে বেরলে সর্বক্ষণ মুখে মাস্ক আর হাতে স্যানিটাইজার নিয়ে রাখা জরুরি। গলা ব্যথা, কাশি হলেই আমদের মনে আশঙ্কা তৈরি হয়। আর তাই গলা খুশখুশ করলে, কাশি হলে কিন্তু প্রথমেই যা বন্ধ করতে হবে তা হল ঠান্ডা জল। সেই সঙ্গে বাইরে থেকে ঘরে এসেই স্নান করবেন না। কিছুক্ষণ বসে ঘাম শুকিয়ে তবেই স্নান করুন। সঙ্গে মেনে চলুন এই কয়েকটি সাধারণ নিয়মও। এই গলা খুশখউশ কাশির সমস্যা ঘরোয়া টোটকাতেই চলে যায়। কিন্তু তা না হলে চিকিৎসকের পরামর্শ নিতে কিন্তু ভুলবেন না।

রসুন- গরমে ঠান্ডা লেগে কাশির সমস্যা হলে কিন্তু দারুণ কাজ করে রসুন। রসুনের মধ্যে প্রচুর অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। রসুনের খোসা ছাড়িয়ে নিয়ে থেঁতো করে নিন। এবার এর সঙ্গে মিশিয়ে নিন গোলমরিচ আর মধু। এই মিশ্রণ চিবিয়ে খাওয়ার পর একগ্লাস ইষদুষ্ণ গরম জল খেয়ে নিন। এতে গলা আরাম পাবে কমবে কাশির সমস্যাও।

আদা- আদার মধ্যে একাধিক অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তাই সারা বছরই আদা দিয়ে চা খান। সকালে আদা আর কাঁচাহলুদ একসঙ্গে থেঁতো করে খেতে পারেন। এছাড়াও আদা, গোলমরিচ একঙ্গে থেঁতো করে নিয়ে গরমজলে ফুটিয়ে মধুর সঙ্গে মিশিয়ে খান। এতে গলা ব্যথা, গলা খুশখুশের সমস্যা থেকে আরাম পাবেন। এই খুশখুশে কাশি কিন্তু সংক্রামক। কাজেই কাশি হলে মাস্ক পরতে ভুলবেন না। খেয়াল রাখবেন পরিবারের অন্য সদস্যদেরও। এছাড়াও রোজ সকালে আদা, দারচিনি দিয়ে ফুটিয়ে ঠান্ডা করে লেবুর রস আর মধু মিশিয়েও কিন্তু খেতে পারেন।

দারচিনি- এই গলা খুশখুশএর সমস্যায় দারুণ কাজ করে দারচিনিও। আর তাই দারচিনি, মধু দিয়ে চা বানিয়ে খান বার বার। এতে গলা আরাম পাবে। কাশির দমকও কমবে।

দুধ-হলুদ- সেই কোভিড কাল থেকেই হিট হলুদ দুধ। হলুদের মধ্যে থাকা কারকিউমিন শরীরের জন্য খুবই উপকারী। রাতে ঘুমোতে যাওয়ার আগে হরম দুধে হলুদ থেঁতো করে ফেলে ফুটিয়ে নিন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়বে তেমনই কিন্তু বুকে কফ বসে সংক্রমণজনিত সমস্যা থেকেও রেহাই পাওয়া যাবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Cucumber: নিয়মিত খেলে ওজন কমে, তবে গরমের দিনে বেশি শসা খেলে হতে পারে বিপত্তি