Tongue Burn: গরম চায়ে চুমুক দিয়ে জিভ পুড়ছে? তাৎক্ষণিক আরাম পেতে যে ঘরোয়া টোটকায় মিলবে রেহাই

Oral Health: হঠাৎ করে গরম চা বা কফির কাপে দিলে জিভ পুড়ে যায়। এ ঘটনার সম্মুখীন কমবেশি সকলেই হয়। জিভ পুড়ে গেলে খুব বেশি ব্যথা যা জ্বালাভাব না তৈরি হলেও, অস্বস্তি থেকে যায়। খাবার খেতে অসুবিধা হয়। এমনকী খাবারের স্বাদ পাওয়া যায় না।

Tongue Burn: গরম চায়ে চুমুক দিয়ে জিভ পুড়ছে? তাৎক্ষণিক আরাম পেতে যে ঘরোয়া টোটকায় মিলবে রেহাই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2023 | 11:59 AM

হঠাৎ করে গরম চা বা কফির কাপে দিলে জিভ পুড়ে যায়। এ ঘটনার সম্মুখীন কমবেশি সকলেই হয়। শুধু চা বা কফি নয়। গরম স্যুপ বা অন্য কোনও গরম খাবার খেলেও এমনটা ঘটে থাকে। জিভ পুড়ে গেলে খুব বেশি ব্যথা যা জ্বালাভাব না তৈরি হলেও, অস্বস্তি থেকে যায়। খাবার খেতে অসুবিধা হয়। এমনকী খাবারের স্বাদ পাওয়া যায় না। আর এই জিভ পুড়ে যাওয়ার অস্বস্তি থেকে রেহাই পেতে বেশ কিছু দিন সময় লেগে যায়। তবে, এবার আর সময় লাগবে না। গরম খাবার খেতে গিয়ে জিভ পুড়ে গেলে কী করবেন, সেই টোটকাই রইল আপনার জন্য।

১) হলুদ- ভারতীয় রান্নাঘরের অতিসাধারণ মশলা এই হলুদ। কিন্তু হলুদের গুণাগুণ মোটেও সাধারণ নয়। হলুদের একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা জিভের প্রদাহ কমাতে সাহায্য করে। জিভ পুড়ে গেলে দুধের সঙ্গে হলুদ মিশিয়ে তা জিভের উপর লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে আপনি জিভের পোড়াভাব থেকে দ্রুত রেহাই পাবেন।

২) দুধ- জিভ পুড়ে গেলে তাৎক্ষণিক আরাম পেতে আপনি দুধের সাহায্য নিতে পারেন। ঠান্ডা দুধ মুখে নিয়ে ২-৩ মিনিট বসে থাকুন। তারপর ওই দুধ ফেলে দিতে পারেন কিংবা খেয়ে নিতেও পারেন। এভাবে আপনাকে বেশ কয়েকবার ঠান্ডা দুধ মুখে নিয়ে বসে থাকতে হবে। ঠান্ডা দুধ দ্রুত ক্ষত নিরাময়ে সাহায্য করবে এবং জিভের পোড়াভাব কমিয়ে দেবে।

৩) তুলসি পাতা- ছাদবাগানের তুলসি পাতা আপনাকে জিভের পোড়াভাব থেকে দ্রুত রেহাই দিতে পারে। চা-কফি খেতে গিয়ে জিভ পুড়ে গেলে তাজা তুলসি পাতা চিবিয়ে নিন। কিংবা তুলসি পাতার রস বের করে জিভের উপর লাগিয়ে রাখুন। দিনে দু’বার এই দুই টোটকা মানলে জিভের অস্বস্তি থেকে মুক্তি পাবেন। তুলসি পাতার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা জিভের প্রদাহ কমাতে সাহায্য করে।

৪) বরফ- যে পোড়া, চোটের উপর বরফ লাগালে তাৎক্ষণিক আরাম পাওয়া যায়। জিভ পুড়ে গেলেও আপনি তার উপর বরফ লাগাতে পারেন। এতে আপনি তাৎক্ষণিক আরাম পাবেন। এতে জিভের জ্বালাভাব কমিয়ে ফেলতে পারবেন। এছাড়া আপনার জিভের ক্ষত দ্রুত নিরাময় হয়ে যাবে।

৫) টক দই- জিভ পুড়ে গেলে টক দই লাগিয়ে নিন। কিংবা খেতেও পারেন এক বাটি টক দই। টক দইয়ের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে। এটি যেমন জিভের প্রদাহ এবং জ্বালাভাবের প্রদাহ কমায়, তেমনই হাজারো স্বাস্থ্য উপকারিতা প্রদান করে।