Constipation Problems: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? এখনই এগুলি খাওয়া শুরু করুন

Constipation Problems: কোষ্ঠকাঠিন্যের ফলে পেট ফাঁপা, মাথাব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব এবং গ্যাস হওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে খাদ্যাভ্যাসের যত্ন নেওয়া জরুরি। ঘরে রাখা কিছু সাধারণ খাবার খেয়েই কোষ্ঠকাঠিন্যর সমস্যা এড়াতে পারেন।

Constipation Problems: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? এখনই এগুলি খাওয়া শুরু করুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jul 28, 2024 | 8:17 PM

আজকাল বেশিরভাগ মানুষই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন। এর কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। প্রায় প্রতিটি বয়সের মানুষই এই সমস্যায় ভুগে থাকেন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলে পেট থেকে বর্জ্য বের হতে পারে না। এ কারণে পেটের নানা রোগ হওয়ার আশঙ্কা থাকে।

বিশেষজ্ঞের মতে, কোষ্ঠকাঠিন্যের ফলে পেট ফাঁপা, মাথাব্যথা, মাথা ঘোরা, বমি বমি ভাব এবং গ্যাস হওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করে। এমন পরিস্থিতিতে খাদ্যাভ্যাসের যত্ন নেওয়া জরুরি। ঘরে রাখা কিছু সাধারণ খাবার খেয়েই কোষ্ঠকাঠিন্যর সমস্যা এড়াতে পারেন।

চিয়া বীজ- চিয়া বীজে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। চিয়া বীজ সাধারণত জলে ভিজিয়ে খাওয়া হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিনের খাদ্যতালিকায় চিয়া বীজ অন্তর্ভুক্ত করুন।

আপেল- কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে খাদ্যতালিকায় আপেল রাখুন। যেহেতু আপেলে বেশি পরিমাণে ফাইবার থাকে, তাই এটা পেট পরিষ্কার করার জন্য এবং পেট সুস্থ রাখতে খুব কার্যকরী। তবে ভালো করে চিবিয়ে আপেল খান।

পেঁপে- পেঁপেতে উপস্থিত দ্রবণীয় ফাইবার পেট পরিষ্কার করতে সাহায্য করে। এতে বিশেষ ধরনের এনজাইম পাওয়া যায়। এটি পরিপাকতন্ত্রকে সুষ্ঠুভাবে চালাতে সাহায্য করে। এছাড়া পেঁপেতে জলের পরিমাণ বেশি। এটি প্রতিদিন খেলে পেটের সমস্যা এড়ানো যায়।

শসা- কোষ্ঠকাঠিন্য দূর করতে শসা খুবই উপকারী। এটি খেলে পরিপাকতন্ত্র সুস্থ থাকে। শসা স্যালাডে খাওয়া যায়। এতে জলে পরিমাণও বেশি। ফলে এটি পেট পরিষ্কার করে এবং শরীর হাইড্রেটেড রাখে।