Diabetes Diet: বাড়বে না সুগার, যদি রোজ এই ৪ রকম ডালের সঙ্গে বন্ধু পাতাতে পারেন

Pulses: বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় এমন জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যার গ্লাইসেমিক সূচক কম।

Diabetes Diet: বাড়বে না সুগার, যদি রোজ এই ৪ রকম ডালের সঙ্গে বন্ধু পাতাতে পারেন
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 5:24 PM

ডায়াবেটিস (Diabetes) রোগীদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা খুবই জরুরি। ঘন ঘন ওঠানামা বা অনিয়ন্ত্রিত রক্তে শর্করার মাত্রা (Blood Sugar Level) হার্ট অ্যাটাক, স্ট্রোক বা কিডনি ব্যর্থতার মতো গুরুতর স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়াতে পারে। ডায়াবেটিসের কোনও নিরাময় নেই, এটি শুধুমাত্র সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তাই সুগারের রোগীদের জানা উচিত তারা কী ধরনের ডায়েট তাঁরা মেনে চলবেন। বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় (Diabetes Diet) এমন জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যার গ্লাইসেমিক সূচক কম। এছাড়াও, খাবারের আইটেমগুলি পুষ্টিতে সমৃদ্ধ হওয়া উচিত এবং তাদের মধ্যে ক্যালোরির পরিমাণও খুব কম হওয়া উচিত।

যদিও সুগারের রোগীদের জন্য অনেক খাবার ও পানীয়ের বিকল্প রয়েছে, কিন্তু যখন ভাল খাবারের প্রসঙ্গ আসে তখন ডাল বাদ দেওয়া যায় না। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে মসুর ডাল শুধু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে না বরং হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকিও কমায়। এছাড়াও অনেক ধরণের ডাল রয়েছে এবং সেগুলির নিজস্ব সুবিধা রয়েছে। ডায়াবেটিস রোগীরা কোন ডাল খেতে পারবেন, দেখে নিন…

মুসুর ডাল- এটি এমনই একটি ডাল যা সবচেয়ে বেশি খাওয়া হয় এবং মানুষ পছন্দও করে। অন্যান্য ডালের তুলনায় এটি তৈরি করা সবচেয়ে সহজ। মসুর ডালের গ্লাইসেমিক সূচক মাত্র ২৫। এতে কার্বোহাইড্রেট কম এবং ফাইবার বেশি। এছাড়াও এটি প্রোটিনের ভাণ্ডার। এই মসুর ডাল রক্তে শর্করা নিয়ন্ত্রণে সহায়ক। এতে আপনার শরীরের জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি উপাদান রয়েছে। ফাইবার সমৃদ্ধ এই ডাল আপনাকে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রক্ষা করতেও সহায়ক।

বিউলির ডাল- বিউলির ডালেরও কম গ্লাইসেমিক ইনডেক্স ৪৩। এটি ইডলি এবং দোসার মতো জিনিস তৈরিতেও ব্যবহৃত হয়। ডায়াবেটিস রোগীদের জন্য বিউলির ডাল খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা রক্তপ্রবাহে কার্বোহাইড্রেট নিঃসরণকে ধীর করে দেয়। এছাড়া বিউলির ডালে উপস্থিত পটাশিয়াম রক্তনালীর অপ্রয়োজনীয় সংকীর্ণতা প্রতিরোধ করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

মুগ ডাল- মুগ ডাল ভিজিয়ে খেতে বেশির ভাগ মানুষই পছন্দ করেন। এর সবচেয়ে ভালো দিক হল বাইরের স্তরে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। এই ডালটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী কারণ এর গ্লাইসেমিক ইনডেক্স ৪৩। এটি কার্বোহাইড্রেটের ধীর নিঃসরণ ঘটায়, যা রক্তে শর্করার মাত্রার আকস্মিক স্পাইক প্রতিরোধ করে। এটি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং কপারের মতো ম্যাক্রোনিউট্রিয়েন্টে সমৃদ্ধ।

চানা ডাল- চানার ডালে সর্বনিম্ন গ্লাইসেমিক ইনডেক্স ৮। সুস্বাদু হওয়ার পাশাপাশি এটি অত্যন্ত পুষ্টিকরও বটে। কম গ্লাইসেমিক ইনডেক্স থাকার পাশাপাশি এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে। এটি আপনার কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও, এই ডালে উপস্থিত ফলিক অ্যাসিড আপনার শরীরকে রক্তাল্পতা থেকে রক্ষা করে নতুন লাল রক্তকণিকা তৈরিতে সাহায্য করে।

আরও পড়ুন: রঙের উৎসবের পর ভাঙের নেশা কীভাবে দূর করবেন? রইল হ্যাংওভার কাটানোর টিপস