Holi 2022: রঙের উৎসবের পর ভাঙের নেশা কীভাবে দূর করবেন? রইল হ্যাংওভার কাটানোর টিপস

Bhang Hangover: দোলে যদি ভাঙ খাওয়ার পরিকল্পনা করেন তাহলে আগে থেকে জেনে রাখুন যে কীভাবে কমাবেন এর হ্যাংওভার।

Holi 2022: রঙের উৎসবের পর ভাঙের নেশা কীভাবে দূর করবেন? রইল হ্যাংওভার কাটানোর টিপস
দোলে যদি ভাঙ খাওয়ার পরিকল্পনা করেন তাহলে আগে থেকে জেনে রাখুন যে কীভাবে কমাবেন এর হ্যাংওভার।Image Credit source: gettyimages.in
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 3:21 PM

রঙিন দিনে (Holi 2022) রঙিন স্বপ্ন দেখার ইচ্ছা কেউই হাতছাড়া করতে চায় না। বছরের এই একটি দিন ভাঙ (Bhang) বা পানীয়তে গলা ভেজানো কোনও অপরাধ বলে মনে করা হয় না। সঙ্গে তো রঙ খেলার (Colours of Festival) দুরন্ত উত্তেজনা আছেই। মজাদার ও প্রচুর খাওয়া দাওয়ার পর দিনের শেষে এক গ্লাস ভাঙ মেশানো দুধের ঘোলে (Thandai) সব ক্লান্তি দূর হয়ে যায়। রঙের উৎসবে মেতে উঠতে ভাঙের সাহায্য নিচ্ছেন। কিন্তু রঙ খেলার পর ভাঙের এই হ্যাংওভার কাটাবেন কীভাবে জানা আছে তো?

ভারতের বিভিন্ন জায়গা এই ভাঙ নানাভাবে ব্যবহার করা হয়। ডাক্তারি পরিভাষায় ভাঙের নাম, ডিকার্বোক্সিলেটেড মারিজুয়ানা।  ভারতে হোলির উত্‍সব মানেই ভাঙ মেশানো ঠান্ডাই থাকবেই। তাই বিভিন্ন উপায়ে পরিবেশন করা হলেও তা সকলে বেশ উপভোগ করেন। হাজার হাজার বছর ধরে খাবার ও পানীয়তে ভাঙ মেশানোর রীতি রয়েছে আমাদের দেশে। গাঁজার পাতা, ফুল ও কুঁড়ি শুকিয়ে তৈরি হওয়া ভাঙ দোলেরই বিশেষ আকর্ষণ। দোলের সময় বিশেষ করে ঠান্ডাই বা পকোড়ায় মিশিয়ে খাওয়া হয় ভাঙ।

যেহেতু ভাঙ গাঁজা গাছের পাতা থেকে তৈরি হয়, তাই এই নেশাদ্রব্যের অতিরিক্ত সেবনে আপনি নিয়ন্ত্রণহীন হয়ে উঠতে পারেন। নেশা অতিরিক্ত হয়ে গেলে বমি, মাথা ব্যথার মত উপসর্গও দেখা দেয়। এমনকি আপনি যদি ১০ ঘণ্টা আগেও ভাঙ সেবন করেন তাতেও বিরক্তি, নার্ভাসনেস এবং ঘুমের সমস্যার মত নানা লক্ষণ দেখা দেয়। এর পাশাপাশি ভাঙ বা গাঁজা সেবন করলে রক্তচাপ বেড়ে যায়, চোখ লাল হয়ে যায় এবং শ্বাস নিতেও সমস্যা হয়। তাই দোলে যদি ভাঙ খাওয়ার পরিকল্পনা করেন তাহলে আগে থেকে জেনে রাখুন যে কীভাবে কমাবেন এর হ্যাংওভার।

-প্রচুর পরিমাণে জল পান করুন। আপনি দোলের দিন যদি ঠান্ডাই কিংবা পকোড়ার সঙ্গে ভাঙ খান, তাহলে তার পর থেকে প্রচুর পরিমাণে জল পান করতে থাকুন। জল একটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার, যা আসক্তি মুক্ত পেতে সাহায্য করে। আপনি চাইলে জলে লেবুর রস মিশিয়েও পান করতে পারেন। এটি পান করলে শরীর ও মন উভয়ই অনেক শিথিল হবে এবং এটি আসক্তি মুক্ত হতেও সাহায্য করবে।

-ডাবের জলও পান করতে পারেন। ডাবের জল আসক্তি দূর করতেও কার্যকর। ডাবের জলে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা নেশা বাড়ায় এমন রাসায়নিকগুলিকে শিথিল করতে সাহায্য করে।

-ভাঙ সেবনের পর ক্যাফেইন যুক্ত খাবার থেকে দূরে থাকুন। এই সময় চা, কফির মত পানীয় পান করবেন না। এতে সমস্যা আরও বেড়ে যেতে পারে।

-ভাঙ সেবনের পরে ফাইবার যুক্ত খাবার খান। ফাইবার সমৃদ্ধ খাবার প্রাকৃতিক ডিটক্সিফিকেশন হিসেবে কাজ করে। এছাড়া কখনও খালি পেটে কোনও নেশা দ্রব্য সেবন করবেন না।

-ভাঙের নেশা কাটাতে গরম জলে স্নান করুন। এতে ফ্রেশ লাগবে।

-টক জাতীয় খাবার নেশা কাটাতে কার্যকর। এর জন্য আপনি লেবুর জল খেতে পারেন। কিংবা তেঁতুল ও লেবু মুখে নিয়ে চুষতে পারেন।

আরও পড়ুন: ওজন কমাতে কি লিক্যুইড ডায়েট মেনে চলেন? জানেন এটা কতটা বিপজ্জনক?