Health Tips: ডায়ারিয়ার সময় হাতের কাছে ওষুধ না পেলে এই টিপস মেনে চলুন, ডিহাইড্রেশন হবে না

Diarrhea Prevention Tips: অনেক ক্ষেত্রে এমন সময়ে পেট খারাপ হয়, যখন ওষুধ পাওয়া যায় না বা আনার সুযোগ থাকে না। তখন ঘরোয়া কয়েকটি টিপল মেনে চললেই ডায়ারিয়া থেকে রেহাই পেতে পারেন। অনেক সময় পেট গরম থেকে পায়খানা হয়। সেক্ষেত্রে পেট ঠান্ডা করা জরুরি। ছাতুর শরবৎ, ডাবের জল, আখের রস এবং টক দই খান। জল ঢালা ভাতও খুব কার্যকরী। তবে ল্যাকটোজে সমস্যা থাকলে দই এড়িয়ে চলুন।

Health Tips: ডায়ারিয়ার সময় হাতের কাছে ওষুধ না পেলে এই টিপস মেনে চলুন, ডিহাইড্রেশন হবে না
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jul 13, 2024 | 2:35 PM

বর্ষায় পেটের খুব সমস্যা দেখা দেয়। এই সময়ে পেট ব্যথা, বারবার পায়খানা, ডায়ারিয়ার সমস্যা লেগেই থাকে। অনেক ক্ষেত্রে এমন সময়ে পেট খারাপ হয়, যখন ওষুধ পাওয়া যায় না বা আনার সুযোগ থাকে না। তখন ঘরোয়া কয়েকটি টিপল মেনে চললেই ডায়ারিয়া থেকে রেহাই পেতে পারেন।

বারবার পায়খানা হলে এবং হাতের কাছে ওষুধ না থাকলে ডায়েট সংক্রান্ত বিষয়গুলো মাথায় রাখা সবচেয়ে জরুরি। কী কী বিষয় মাথায় রাখা উচিত জেনে নিন।

শরীরে জলের ঘাটতি যেন না হয়

বারবার পায়খানার ক্ষেত্রে সবচেয়ে বড় ভয় হল ডিহাইড্রেশন। যার ফলে রোগীর অবস্থা গুরুতর হয়ে যায়। তাই নুন-চিনির জল, ইলেক্ট্রোলাইটসের জল এবং ওআরএস ঘন-ঘন দিতে হবে। এটা শরীরে শক্তি জোগায় এবং হাইড্রেটেড রাখতে কাজ করে।

অনেক সময় পেট গরম থেকে পায়খানা হয়। সেক্ষেত্রে পেট ঠান্ডা করা জরুরি। ছাতুর শরবৎ, ডাবের জল, আখের রস এবং টক দই খান। জল ঢালা ভাতও খুব কার্যকরী। তবে ল্যাকটোজে সমস্যা থাকলে দই এড়িয়ে চলুন।

এগুলি খাবেন না

১) পেটের সমস্যা হয়েছে মনে হলে ভাজা, মশলাদার, ভারী খাবার খাওয়া বন্ধ করা উচিত।

২) এমন খাবার খাবেন না, যেগুলি খেলে পেট ভার হয়ে যায় (ময়দা, ছোলা, ছোলা থেকে তৈরি খাবার) বা পেটে গ্যাস তৈরি করে।

৩) পায়খানা হলে প্রাথমিকভাবে ঘরোয়া প্রতিকারের মাধ্যমে উপশম পাওয়া যায়। তবে সমস্যা বাড়তে থাকলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেবেন।