Home remedies for insomnia: পেঁয়াজ, মাখনা ও আরও কিছু ঘরোয়া টোটকায় ঠিক হবে অনিদ্রার সমস্যা!

ব্য়স্ত জীবধারা, ব্য়ায়াম না করা, অতিরিক্ত টেনশনের কারণে অনিদ্রা হতে পারে। যদি এই সমস্যায় অস্থিরতা শুরু হয়, তাহলে প্রাণায়ামের পাশাপাশি আপনি ডায়েটের দিকেও নজর দিতে পারেন। তাতে আখেরে লাভবান আপনিই হবেন।

Home remedies for insomnia: পেঁয়াজ, মাখনা ও আরও কিছু ঘরোয়া টোটকায় ঠিক হবে অনিদ্রার সমস্যা!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 4:31 PM

অনিদ্রা বা ঘুমের ব্যাধি অনেক রোগের অন্যতম মূল কারণ। স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী হতে পারে আবার সেরেও যেতে পারে। অনিদ্রার রোগে যাঁরা ভোগেন, তাঁরা ক্রমাগত ক্লান্তি বোধ করেন। শান্তিপূর্ণ রাতের ঘুমের অভাবে ক্লান্তি বোধ দেখা যায়। এছাড়া খিটখিটে মেজাজ, অবিরাম মেজাজের পরিবর্তন হতে দেখা যায়। একটি সুস্থ জীবনযাপনের জন্য একটি ভাল ডায়েট ও প্রচুর ঘুমের দরকার পড়ে। পাশাপাশি যোগ-ব্যায়ামও করা প্রয়োজন।

অনেকেই রয়েছেন যাঁরা বিছানায় একবার শুলেই গভীর নিদ্রায় ডুব দেন। আবার অনেকে রয়েছেন ঘুম আসতেই চায় না। ঘুমের সমস্যা দেখা যায়। অস্থিরতা তৈরি হয়। আবার অনেকে রয়েছেন ঘুমিয়ে পড়লেও ফের জেগে উঠেন। খারাপ মানের ঘুমের কারণে এমনটা হতে পারে। ব্য়স্ত জীবধারা, ব্য়ায়াম না করা, অতিরিক্ত টেনশনের কারণে অনিদ্রা হতে পারে। যদি এই সমস্যায় অস্থিরতা শুরু হয়, তাহলে প্রাণায়ামের পাশাপাশি আপনি ডায়েটের দিকেও নজর দিতে পারেন। তাতে আখেরে লাভবান আপনিই হবেন।

শিরোধারা

এটি একটি আয়ুর্বেদিক নিরাময় কৌশল। আয়ুর্বেদিক ভেষজ থেকে তৈরি একটি বিশেষ ধরনের তেল ব্যবহার করে। প্রক্রিয়াটির সঙ্গে আপনার পছন্দের তেল, দুধ, ঘি বা জল ব্যবহার করে করা যেতে পারে। এই থেরাপিতে কপালে তরল মিশ্রণটির প্রলেপ লাগিয়ে কপাল ও মাথায় মাসাজ করুন। যদি জল দিয়ে শিরোধারা ব্যবহার করেন তাহলে ১০-১৫ মিনিটের জন্য একটি কলের নিচে বসে থাকতে পারেন এবং আপনি স্বস্তি বোধ করবেন।

কপালভাতি

কলাপভাচতি মনকে শান্ত রাখতে ও মেজাজ পরিবর্তন, খিটখিটে মেজাজ, ছোটখাটো বিষয় নিয়ে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। মস্তিষ্কের চাপ কমায়।

অনুলোম ভিলোম

এটি ভাল ঘুমের মোক্ষম উপাদান। মানসিক ক্লান্তি দূর করতে, মনকে শান্ত করতে, গভীর ঘুমের জন্য সাহায্য করতে পারে। শ্বাসের ব্যায়াম যা রক্তচাপকে নিয়ন্ত্রণ করে, স্নায়ুতন্ত্রকে শান্ত করে।

মাখনা

মাখনায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, টিউমার প্রতিরোধ বৈশিষ্ট্য, অ্যান্টি-ইনফ্লেমটরির বৈশিষ্ট্য। জ্বর কমাতে, উন্নত পাচনতন্ত্র ও ডায়ারিয়া সারাতে দারুণ কার্যকরী। এটি সেবন করলে ঘুমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। ঘি বা মাখন হালকা গরম করে তাতে ভাজার পর খেতে পারে কিংবা মাখনার পায়েস বা খির করে খেতে পারেন।

পেঁয়াজ

এতে রয়েছে ভিচামিন, খনিজ ও অ্যামিনো অ্যাসিড- সহ অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যা ভাল ঘুমের জন্য দায়ী। আপনার ডায়েটে বেশি করে পেঁয়াজে অন্তর্ভুক্ত করতে পারেন।

বার্লি বা যব

এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি-কমপ্লেক্স, আয়রন, ক্যালসিয়াম, ম্য়াগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, জিঙ্ক, কপার, প্রোটিন, অ্যামিনো অ্যাসিড। এছাড়া রয়েছে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। অনিদ্রায় সম্মুখীন হলে বার্লি দেওয়া জল খেতে পারেন। রাতে বার্লি ভিজিয়ে রাখুন। সকালে বার্লির জল পান করতে পারেন। উপকার মিলবে অবশ্যই।

আরও পড়ুন: Stroke symptoms: বাড়ছে স্ট্রোকের প্রবণতা! ব্রেন অ্যাটাকের ৭টি গুরুত্বপূর্ণ লক্ষণ কখনও উপেক্ষা করবেন না