Uric Acid Diet: টমেটো, মুসুর ডাল খেলে কি ইউরিক অ্যাসিড বাড়ে? চিকিৎসকের মুখে জানুন আসল সত্য

Diet Tips: রক্ত পরীক্ষায় ইউরিক অ্যাসিড ধরা পড়লে টমেটো, মসুর ডালের মতো দৈনন্দিন খাবারে রাশ টানে বাঙালি। কিন্তু ইউরিক অ্যাসিড ধরা পড়লে আদৌ কি ডায়েটে পরিবর্তন আনা জরুরি?

Uric Acid Diet: টমেটো, মুসুর ডাল খেলে কি ইউরিক অ্যাসিড বাড়ে? চিকিৎসকের মুখে জানুন আসল সত্য
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2022 | 2:22 PM

দিন-দিন বেড়ে চলেছে ইউরিক অ্যাসিডে আক্রান্ত রোগীর সংখ্যা। শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে যে সব লক্ষণ সাধারণভাবে সবার আগে প্রকাশ পায়, তার মধ্যে অন্যতম হল পায়ের আঙুলে ব্যথা। আমেরিকান কলেজ অফ রিউম্যাটোলজি-র এক গবেষণাপত্রের রিপোর্ট অনুযায়ী: বিশ্বজুড়ে প্রায় ১৫ লক্ষ মানুষ এখন এই গাউটের ব্যথায় কষ্ট পাচ্ছেন। সমস্যা হল রক্ত পরীক্ষায় ইউরিক অ্যাসিড ধরা পড়লে টমেটো, মসুর ডালের মতো দৈনন্দিন খাবারে রাশ টানে বাঙালি। কিন্তু ইউরিক অ্যাসিড ধরা পড়লে আদৌ কি ডায়েটে পরিবর্তন আনা জরুরি? এই প্রসঙ্গে TV9 বাংলার তরফে যোগাযোগ করা হয় চিকিৎসক তথা মেডিসিন-বিশেষজ্ঞ শুদ্ধসত্ত্ব চট্টোপাধ্যায়ের সঙ্গে।

প্রশ্ন: শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়েছে, বোঝা যাবে কী-কী লক্ষণ দেখে?

আমরা কী খাচ্ছি, তা খুব একটা প্রভাব ফেলে না ইউরিক অ্যাসিডের মাত্রার উপর। ইউরিক অ্যাসিডের ক্রিস্টাল যখন আমাদের শরীরের কোনও জয়েন্টে গিয়ে পৌঁছয়, তখন সেখানে প্রদাহ তৈরি করে। এটা মূলত পায়ের বুড়ো আঙুলে হয়। পায়ের বুড়ো আঙুলে ব্যথা শুরু হয়, জায়গাটা লাল হয়ে যায়। এটাকে গাউট বা গাউট অ্যাটাক বলে। এটা ইউরিক অ্যাসিডের অন্যতম লক্ষণ।

প্রশ্ন: ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লে কী করা উচিত?

কারও শরীরে যদি ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়, তাহলে তিনি গাউটের সমস্যায় পড়তে পারেন। সেক্ষেত্রে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। গাউটের সমস্যা দেখা দিলে রোগীকে ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর জন্য ওষুধের সাহায্য নিতে হবে।

প্রশ্ন: শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে টমেটো, ঢেঁড়শ, দানা-যুক্ত সবজি, মসুর ডালের মতো সাধারণ খাবারগুলো কি বাদ দেওয়া উচিত?

একদমই নয়। আমরা প্রতিদিন সেই পরিমাণ সবজি বা ডাল খাই না যার জেরে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা একবারে অনেকটা বেড়ে যেতে পারে। সপ্তাহে যদি দু’দিনও মসুর ডাল খাওয়া হয়, তাহলেও সেটা কখনওই ৫০ গ্রামের বেশি হয় না। এতে মোটেই ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়ে না। একইভাবে আমরা রোজ ১০-১২টা করে টমেটো বা দানা-যুক্ত সব আনাজ খাই না, যা ইউরিক অ্যাসিডের মাত্রার উপর প্রভাব ফেলবে। বরং এই খাবারগুলোতে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা শরীরের অন্যান্য কাজে লাগে। তাই ইউরিক অ্যাসিড বেড়েছে বলে খাদ্যতালিকা থেকে সবজি, ডাল বাদ দেওয়ার কোনওই অর্থ নেই।

প্রশ্ন: ইউরিক অ্যাসিড বাড়লে কোন-কোন খাবার ডায়েট থেকে বাদ দেওয়া জরুরি?

প্রথমত, মদ্যপান। ইউরিক অ্যাসিড বাড়লে মদ্যপান পুরোপুরি ছাড়তে হবে। একমাত্র প্রাণীজ প্রোটিনের ফলেই চট করে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে। এক্ষেত্রে প্রাণীজ প্রোটিন বলতে মূলত মাছ, মুরগির মাংস, খাসির মাংস বোঝানো হচ্ছে। যে মাছ বা মাংস খাচ্ছেন, সেটার সামগ্রিক ওজন যাতে ২ কেজির বেশি না হয়, সে দিকে লক্ষ্য রাখতে হবে। একই সঙ্গে খাদ্যতালিকা থেকে মাছের ডিম বাদ দিতে হবে। মাছের ডিমে অনেক ছোট-ছোট নিউক্লিক অ্যাসিড থাকে। এই নিউক্লিক অ্যাসিডই শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তোলে। মূলত প্রাণীজ প্রোটিনের জেরেই ইউরিক অ্যাসিড বাড়ে। তাই-ই এই ধরনের খাবার এড়িয়ে চলুন।