International Men’s Day 2021: নজর দিন শরীরের ওপর! সুস্বাস্থ্য গড়ে তুলতে মেনে চলুন কয়েকটি সাধারণ টিপস

যদি পুরুষদের জীবনযাত্রা নিয়ে আলোচনা করা হয়, তাহলে সময় এসেছে তাদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা হওয়ার।

International Men’s Day 2021: নজর দিন শরীরের ওপর! সুস্বাস্থ্য গড়ে তুলতে মেনে চলুন কয়েকটি সাধারণ টিপস
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 1:14 PM

আজ ১৯ নভেম্বর, বিশ্ব পুরুষ দিবস। পুরুষদের জন্যও ধার্য রয়েছে বছরে এই একটি দিন। যদি পুরুষদের জীবনযাত্রা নিয়ে আলোচনা করা হয়, তাহলে সময় এসেছে তাদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা হওয়ার। প্রতিদিনের ব্যস্ত জীবনযাত্রায় কেউই বেশি নজর দেন না স্বাস্থ্যের ওপর। কিন্তু বছরের একটা দিন অসুস্থ হয়ে পড়লেই বিকল হয়ে যায় অনেক কিছুই।

মানসিক ও শারীরিক উভয়ই স্বাস্থ্যের ওপরই সমান নজর দেওয়া জরুরি। এর জন্য মেনে চলতে হবে কয়েকটি সাধারণ নিয়ম, তবে উন্নত হবে আপনার সামগ্রিক স্বাস্থ্য। তাহলে চলুন দেখে নেওয়া যাক, পুরুষদের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য কোন বিষয়গুলির ওপর বিশেষ নজর দেওয়া দরকার।

সন্ধ্যে ৬.৩০ থেকে ৭ টা বা রাত ৮ টার মধ্যে রাতের খাবার খেয়ে নেওয়া উচিত। রাতের খাবার এবং ঘুমোনোর সময়ের মধ্যে দুই থেকে তিন ঘণ্টার ব্যবধান হওয়া উচিত, যাতে হজম স্বাস্থ্য ঠিক থাকে। তাছাড়া রাতে এই তাড়াতাড়ি খাবার খাওয়ার অভ্যাসটি আপনার ওজন পরিচালনা করতে, আরও ভাল ঘুম পেতে, ক্ষুধা হ্রাস করতে, চিনি বা নোনতা আকাঙ্ক্ষা কমাতে এবং ক্যাফিন নির্ভরতা হ্রাস করতে সহায়তা করবে।

সমস্ত খাবারের জন্য নির্দিষ্ট খাওয়ার সময় বজায় রাখুন। আপনার প্রাতঃরাশ, মধ্যাহ্নভোজন, জলখাবার এবং রাতের খাবারের ক্ষেত্রে হজমকে উন্নত করতে এবং শরীরে অ্যাসিড বিল্ড-আপ এড়াতে সপ্তাহে কমপক্ষে পাঁচ থেকে ছয় দিনের জন্য নির্দিষ্ট সময়ে খাবার খাওয়া উচিত। এতে আপনি পেটের সমস্যা থেকেও রেহাই পাবেন।

বেশিরভাগ দিন নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং ঘুম থেকে ওঠার অভ্যাস বজায় রাখুন। এতে শরীর সুস্থ থাকবে। এতে রোগ দ্রুত নিরাময় হবে, শরীরে ডিটক্সিফিকেশন হবে। রাতে ভাল ঘুম হলে, সকালে জেগে উঠে আপনি তরতাজা বোধ করবেন। এটি কাজ করতেও শক্তি জোগাবে।

যতই মানসিক চাপ থাকুক, অফিসের কাজের চাপ থাকুক, আপনি যোগ ব্যায়াম করতে ভুলবেন না। নিয়মিত শরীর চর্চা করলে দূরে থাকে অনেক রোগই। তাই দিনের ৩০ মিনিট সময় বার করে যোগ ব্যায়াম করুন এবং সুস্থ থাকুন। এর সঙ্গে সারাদিনে অন্তত ১০ হাজার স্টেপ হাঁটুন। শরীরে অক্সিজেনের উপস্থিতি অক্সিডেটিভ স্ট্রেস কমাতে, চর্বি পোড়াতে এবং আপনার মনকে শান্ত রাখতেও সহায়তা করে। এর জন্য ১০-১৫ গভীর শ্বাস-প্রশ্বাস নিন এবং আপনার দিনটিকে সুন্দর করে তুলুন।

আরও পড়ুন: International Men’s Day 2021: ‘পুরুষ’ গড়তে বয়ঃসন্ধিকাল থেকেই পাশে থাকুন বাবা-মায়েরা! ভরসায় থাকুক আত্মবিশ্বাস-সচেতনতা

আরও পড়ুন: Sore Throat: ঋতু পরিবর্তনের সঙ্গেই গলার সমস্যায় আক্রান্ত হয়েছেন? বাড়াবাড়ি হওয়ার আগেই ব্যবস্থা নিন

আরও পড়ুন: World Pancreatic Cancer Day 2021: প্যাংক্রিয়াটিক ক্যান্সারে আক্রান্ত হলে খাদ্যতালিকা কেমন হবে, জেনে নিন