Haelth Tips: বয়স বাড়ছে কিন্তু সৌন্দর্য বজায় রাখতে ব্যায়াম করা কতটা জরুরি, জানেন?

আমাদের যে ষড়রিপু আছে, যথা কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য্য—এগুলিকে নিয়ন্ত্রণে রাখতে হবে। সেটা যদি ঠিকমতো পালন করা যায়, তাহলে নিশ্চয়ই বয়সকে ধরে রাখা যাবে। কিন্তু কাজটা খুব সহজ নয়। এটা একটা সাধনা।

Haelth Tips: বয়স বাড়ছে কিন্তু সৌন্দর্য বজায় রাখতে ব্যায়াম করা কতটা জরুরি, জানেন?
সোশ্য়ালমিডিয়া থেকে নেওয়া ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 8:55 AM

স্বাস্থ্য তিনরকমের। শারীরিক, মানসিক ও পৌষ্টিক। বেশির ভাগ সময়েই দেখা যায়, এই তিনটে কখনওই একসঙ্গে ঠিক থাকে না। শরীর ঠিক আছে তো মন ঠিক নেই। কিংবা মন ঠিক আছে, শরীর ঠিক নেই। আবার এ দুটোই ঠিক আছে। কিন্তু খাওয়াদাওয়া ঠিকমতো নিয়ম মেনে না করার ফলে সেখানে গণ্ডগোল। এই তিনটিকেই নিয়ন্ত্রণে রাখতে হবে। এজন্য দরকার সংযম। অর্থাৎ আমাদের যে ষড়রিপু আছে, যথা কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য্য—এগুলিকে নিয়ন্ত্রণে রাখতে হবে। সেটা যদি ঠিকমতো পালন করা যায়, তাহলে নিশ্চয়ই বয়সকে ধরে রাখা যাবে। কিন্তু কাজটা খুব সহজ নয়। এটা একটা সাধনা। একদিনে সাফল্য আসবে না। কিন্তু ধৈর্য ধরে রাখতে পারলে সাফল্য নিশ্চিত। আমাদের লক্ষ্যই হল মনের রাজা হওয়া। মনের চাকর হলে চলবে না। সিম্পল লিভিং, হাই থিঙ্কিং। এই হল আসল কথা।

খাওয়াদাওয়ায় কী কী নিয়ম মানতে হবে?

জাঙ্ক ফুড খাওয়া একদমই চলবে না। মনে রাখতে হবে এইসব কেক, পেস্ট্রি, বার্গার খেয়ে কোনও লাভ হয় না। জিভের মজা, শরীরের সাজা। এসব ত্যাগ করতে হবে। সুষম আহার করতে হবে। প্রোটিন, কার্বোহাইড্রেট যাতে শরীরে ঠিকমতো যায় সেটা দেখা দরকার। শাকসবজি, ফলমূল, স্যালাড বেশি করে খেতে হবে। আর দরকার সময়মতো খাওয়া। খাওয়ার সময় তাড়াহুড়ো করা একদমই চলবে না। ধীরে ধীরে চিবিয়ে খেতে হবে। এটা খুব দরকার। গান্ধিজি একটা গ্রাসকে ৩২ বার চিবিয়ে খেতেন। ভালো করে চিবিয়ে না খেলে শরীরের পুষ্টি হয় না। আশি শতাংশ মানুষই এসব মেনে চলেন না। ফলে হজমের সমস্যায় ভোগেন।

কোন কোন আসন করতে হবে?

ক্রম অনুযায়ী বলি। প্রথমে সর্বাঙ্গাসন। শরীরের সব অংশের উপর কম-বেশি প্রভাব পড়ে এই আসনে। তারপরে মৎস্যাসন। এর অভ্যাসে থাইরয়েড, পিটুইটারি বিভিন্ন গ্রন্থিতে প্রচুর পরিমাণে রক্ত চলাচল করতে থাকে। এরপর শীর্ষাসন। দেহের সমস্ত ভার মাথার উপরে রেখে দেহকে মাথার উপরে দাঁড় করাতে হয় এই আসনে। এরপর যোগমুদ্রা। সবশেষে প্রাণায়াম ও ধ্যান।

কতক্ষণ করতে হবে?

আসন আর যোগমুদ্রা পনেরো মিনিট। প্রাণায়াম, ধ্যান মিলিয়ে পাঁচ মিনিট। সব মিলিয়ে কুড়ি মিনিট।

যোগচর্চা শুরু করার পক্ষে সঠিক বয়স কোনটা?

একদম ছোটোবেলা থেকেই শুরু করা উচিত। কথায় বলে, চারাগাছে বেড়া দেওয়া। পাঁচ বছর বয়স থেকে শুরু করতে পারলে সবচেয়ে ভালো।

যোগাভ্যাস কি নিজে নিজে করা যায়?

না, নিজে নিজে করাটা ঠিক নয়। কারও গাইন্ডেন্স দরকার।

কোন সময়টা যোগাসন করার জন্য আদর্শ?

সকাল বা বিকেল অথবা রাতে খাওয়ার আগে আসন করা যায়। আবার ব্রেকফাস্টের এক ঘণ্টা পরে বা লাঞ্চের দু-তিন ঘণ্টা পরেও করতে পারেন। কিন্তু কোনওভাবেই ভরা পেটে ব্যায়াম করবেন না।

সংযম ও নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ধ্যান করা কতটা জরুরি?

শরীরের জন্য যেমন আসন দরকার, তেমনই মনের জন্য প্রয়োজন ধ্যান বা মেডিটেশনের। কাজেই বোঝা যাচ্ছে এটা কতটা জরুরি। কিন্তু কেবল ধ্যান নয়। সামগ্রিক জীবনযাপনের মধ্যে একটা শৃঙ্খলা আনতে হবে। নিয়মিত যোগাভ্যাসের দ্বারা শরীর তৈরি হয় ঠিকই, কিন্তু মন ঠিক না থাকলে কিছুই হবে না। মনের সৌন্দর্য হাসি। থ্রি টাইমস স্মাইলস আ ডে, কিপ ডক্টরস অ্যাওয়ে—এই কথাটা আমরা সবাই শুনেছি। অধিকাংশ মানুষ হাসতে জানে না। সারাক্ষণ নানা কারণে টেনশন আর বিষণ্ণতায় ভুগছেন। একে বলে ডিপ্রেসিভ সাইকোসিস। এর থেকে বেরিয়ে আসতে হবে। সবসময় হাসিখুশি থাকতে পারলে শরীর থাকবে নীরোগ। তিনটে জিনিসকে উন্নত করতে হবে। আইকিউ (ইন্টেলিজেন্স কোশেন্ট), এমকিউ (মেমোরি কোশেন্ট), সিকিউ (কনফিডেন্স কোশেন্ট)। এর জন্য দরকার ব্যক্তিগত সাধনা। শরীর বললেই শরীর হয় না। শরীরকে চালাচ্ছে মন। তাই মনকে আমরা এত গুরুত্ব দিচ্ছি যোগচর্চায়।