Heatwave in West Bengal: প্রখর রোদে বেরোলেই শুরু হচ্ছে মাইগ্রেনের যন্ত্রণা, কী করে যত্ন নেবেন নিজের?

Migraine: যাঁরা মাইগ্রেনের শিকার, তাঁদের সমস্যা আরও বেড়ে যায় প্রখর রোদে। যদি এই অবস্থায় প্রতিদিন রোদে বেরোতে হয়, তাহলে এর চেয়ে কষ্টকর আর কিছু হয় না।

Heatwave in West Bengal: প্রখর রোদে বেরোলেই শুরু হচ্ছে মাইগ্রেনের যন্ত্রণা, কী করে যত্ন নেবেন নিজের?
অতিরিক্ত গরমে বেড়ে যায় মাইগ্রেনের সমস্যা...Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 6:37 PM

Summer Health Tips: এপ্রিলের শেষে অসহ্য গরমে নাজেহাল অবস্থা রয়েছে রাজ্যবাসীর। আগামী দিনে পারদ আরও বাড়বে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই, জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে যেভাবে তাপপ্রবাহ চলছে, তাতে ছোট থেকে বড় সবাই চিন্তিত হিট স্ট্রোকের (Heat Stroke) ঝুঁকি নিয়ে। কিন্তু এর পাশাপাশি গরমে হওয়া অন্যান্য রোগের উপসর্গকে কোনও ভাবে উপেক্ষা করা যায় না। যাঁরা মাইগ্রেনের (Migraine) শিকার, তাঁদের সমস্যা আরও বেড়ে যায় প্রখর রোদে। আর যদি এই অবস্থায় প্রতিদিন রোদে বেরোতে হয়, তাহলে এর চেয়ে কষ্টকর কিছু হয় না। রোদ থেকে বাড়ি বা অফিসে ঢুকলেই শুধু হয়ে যায় অসহ্য মাথার যন্ত্রণা, চোখে ব্যথা, ঘাড়ে ব্যথা, বমি বমি ভাব। গরমে শরীর ডিহাইড্রেটেড (Dehydration) হয়ে যায়। এই অবস্থাও মাইগ্রেনের পিছনে দায়ী। তাহলে এই পরিস্থিতিকে এড়াবেন কীভাবে?

বিশেষজ্ঞেরা বলছেন, মাইগ্রেনের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে ভাল উপায় হল আপনি যদি এর আসল কারণ খুঁজে বের করেন। একবার কারণ জেনে গেলেই, সমস্যার সমাধান হবে নিমেষে। মাইগ্রেনের যন্ত্রণা শুরু হওয়ার আগে এর কিছু উপসর্গ দেখা দেয়, যার মধ্যে রয়েছে স্থায়ী মাথাব্যথা, মাথার একপাশে তীব্র ব্যথা বা স্পন্দিত ব্যথা, আলো ও শব্দের প্রতি সংবেদনশীলতা এবং বমি বমি ভাব।

মাইগ্রেনের এই উপসর্গগুলি মাথা যন্ত্রণার এক থেকে দুই দিন আগে শুরু হতে পারে, যা ‘প্রোড্রোম’ পর্যায় হিসাবে পরিচিত, যেখানে খাদ্যের আকাঙ্ক্ষা, ক্লান্তি বা কম শক্তি, হতাশা, অতিসক্রিয়তা, বিরক্তি বা ঘাড় শক্ত হওয়ার মত উপসর্গগুলি থাকে। এখন যেহেতু রোজই রোদে বেরোতে হয়, সেখানে এই ধরনের উপসর্গগুলি আপনি দ্রুত লক্ষ্য করবেন। আর যখনই মাইগ্রেনের যে কোনও উপসর্গ উপলব্ধি করবেন, তা সঙ্গে সঙ্গে ডায়েরিতে লিখে ফেলুন। এতে রোগের কারণ সহজে জানা যায়। এর সঙ্গে কোন দিনগুলিতে মাইগ্রেনের যন্ত্রণা হচ্ছে এবং সে দিনগুলিতে কী খাচ্ছেন সেগুলিও লিখে রাখুন। এর পাশাপাশি বেশিক্ষণ রোদে থাকছেন কি না কিংবা কতক্ষণ রোদে থাকছেন সেই দিকে খেয়াল রাখুন।

যদি সাময়িক ভাবে এই তাপপ্রবাহের মধ্যে মাইগ্রেনের সমস্যাকে বশে রাখতে চান, তাহলে মেনে চলুন সহজ কিছু উপায়। আগেই উল্লেখ করা হয়েছে যে ডিহাইড্রেশন মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তাই এই গরমে কোনও ভাবেই শরীরে জলশূন্যতার সমস্যা তৈরি হতে দেওয়া যাবে না। দিনে অন্তত পক্ষে তিন লিটার জল পান করুন। রাস্তায় বেরোলে ব্যাগে ছাতা ও জলের বোতল অবশ্যই রাখুন। এর পাশাপাশি টুপি ও রোদচশমা অবশ্যই ব্যবহার করুন। চোখে রোদ লাগলে বেড়ে যেতে পারে মাইগ্রেনের সমস্যা।

গরমে সুস্থ থাকতে এবং মাইগ্রেনের সমস্যা এড়াতে চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন জাঙ্ক ফুড, চা, কফি, চকলেট, রেড ওয়াইন‌, ড্রাই ফ্রুটস, প্রক্রিয়াজাত চিনির তৈরি খাবার, চিজ জাতীয় খাবার এড়িয়ে চলার। এর বদলে ডায়েটে রাখুন প্রচুর পরিমাণে মরসুমি ফল, সবুজ শাকসবজি। ডায়েট কোক বা সোডার বদলে ভরসা রাখুন ডাবের জল ও ফলের রসের ওপর। কিন্তু খালি পেট একদম বাড়ির বাইরে পা রাখবেন। এতে যেমন মাইগ্রেনের সমস্যা বাড়বে তেমনই গরমে আপনি অসুস্থ বোধ করতে পারেন।

আরও পড়ুন: শুধু শরীরকেই কাহিল করে না তাপপ্রবাহ, বাড়ায় বিষণ্ণতা এবং আত্মহত্যার প্রবণতাও

আরও পড়ুন: ঝলসানো গরমে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে কী-কী খাবেন?

আরও পড়ুন: তাপপ্রবাহ থেকে শিশুদের বাঁচাতে কী-কী করণীয়, কী বলছেন বিশেষজ্ঞ চিকিৎসক