Heat Wave Forecast: গরমে পকেটে পেঁয়াজ রাখলে সত্যিই কি হিট স্ট্রোক থেকে বাঁচা যায়?

Onions For Summer: পেঁয়াজের মধ্যে থাকা উদ্বায়ী তেল আমাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যে কারণে গরমের দিনে দুপুরে বাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ খেতে বলা হয়

Heat Wave Forecast: গরমে পকেটে পেঁয়াজ রাখলে সত্যিই কি হিট স্ট্রোক থেকে বাঁচা যায়?
হিট স্ট্রোক থেকে যে ভাবে নিজেকে রক্ষা করবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 5:00 PM

Heat wave Warning: অসহ্য গরমের দাপটে নাজেহাল অবস্থা দক্ষিণবঙ্গে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আগামী ৪৮ ঘন্টা চলবে তাপপ্রবাহ। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, এ সপ্তাহের শেষে পশ্চিমের কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও কলকাতায় বৃষ্টির ছিঁটেফোঁটারও কোনও সম্ভাবনা নেই। গরমের দাপটে প্রচুর মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। রাজ্য থেকে হিট স্ট্রোকে দু’জনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৪ শতাংশ। যে কারণে আরও বেশি অস্বস্তির পরিবেশ তৈরি হয়েছে। প্রচুর পরিমাণে ঘাম হচ্ছে। যে কারণে শরীর জুড়ে থাকছে ক্লান্তি। অনেকের ক্ষেত্রে চোখ জ্বালা, মাথা ধরে থাকা, মাথা ঘোরানোর মতো একাধিক সমস্যাও রয়েছে। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়তে পারেন আপনিও। আগেকার দিনে গরমে বাড়ির বাইরে বেরোলে পকেটে কাঁচা পেঁয়াজ রাখার পরামর্শ দেওয়া হত। মনে করা হত তা হিট স্ট্রোক থেকে শরীরকে রক্ষা করে। সত্যিই কি কাঁচা পেঁয়াজ পকেটে রাখলে হিট স্ট্রোকের সম্ভাবনা কমে?

প্রাচীন আর্য়ুবেদ পদ্ধতিতে পেঁয়াজ আর পেঁয়াজের রস ব্যবহার করা হত চিকিৎসার কাজে। শরীরে তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে কাজ দেয় পেঁয়াজ। গরম বাতাস আর তাতাপোড়া রোদের হাত থেকে শরীরকে রক্ষা করতেও ভূমিকা রয়েছে পেঁয়াজের। যে কারণে ভাতে জল ঢেলে কাঁচা পেঁয়াজ দিয়ে খাওয়ার রীতি রয়েছে। একই সঙ্গে গরমের দুপুরেল যে কোনও খাবারের সঙ্গেই কাঁচা পেঁয়াজ এক টুকরো খেতে বলা হয়।

চিকিৎসকদের মতে, পেঁয়াজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম আর সোডিয়াম। এই সোডিয়াম আমাদের শরীরে ইলেকট্রোলাইটের পরিমাণ বাড়াতে সাহায্য করে। তা কাঁচা অবস্থায় খাওয়া হোক বা রান্না করে হোক। বলা হয় সানস্ট্রোক থেকে রক্ষা করতেও কাজে দেয় পেঁয়াজ। পেঁয়াজের রস যে কোনও খাবার হজম করতেও সাহায্য করে।

কিন্তু কেন এমনটা মনে করা হত? 

আগেকার দিনে যানবাহনের এত সুযোর-সুবিধা ছিল না। পায়ে হেঁটেই মানুষ যাতায়াত করতেন। ছিল না ভাল যোগাযোগ ব্যবস্থাও। আর তাই গরমে রোদে হাত থেকে বাঁচতেই সঙ্গে মুড়ি আর পেঁয়াজ দিয়ে দেওয়া হত। যাতে খিদে পেলে রাস্তায় খেতে পারেন। এতে যেমন পেট ভরত, তেমনই শরীর ঠান্ডাও থাকত। পেঁয়াজের মধ্যে থাকা উদ্বায়ী তেলই এর জন্য দায়ী। এই তেল আমাদের দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এখান থেকেই এই ধারণা রয়েছে যে গরমে পকেটে পেঁয়াজ রাখলে হিট স্ট্রোকের হাত থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু যার সঠিক কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং এই তথ্য কিন্তু সঠিকও নয়। বরং গরমে পকেটে কাঁচা পেঁয়াজ নিয়ে যাতায়াত করলে পড়তে পারেন একাধিক সমস্যায়। বরং রান্নায় পেঁয়াজ দিন, ভাতের সঙ্গে কাঁচা পেঁয়াজ খান, এর উপকারিতা অনেক।

হিট স্ট্রোক এড়াতে আপনি যা করবেন- 

খুব প্রয়োজন না থাকলে বেলা ১১টার পর বাইরে বেরোবেন না।

ছাতা, সানগ্লাস বা টুপি ব্যবহার করতেই হবে।

প্রচুর পরিমাণে জল খেতে হবে।

বাইরের কাটা ফল, জল এসব একেবারেই এড়িয়ে চলুন।

বাইরে বেরোলে সঙ্গে নুন-চিনির জল রাখুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Air Cooler: ভ্যাপসা গরম থেকে বাঁচতে এসি নাকি কুলার! সুস্থ থাকতে ভরসা করবেন কাকে?