AC vs Cooler: ভ্যাপসা গরম থেকে বাঁচতে এসি নাকি কুলার! সুস্থ থাকতে ভরসা করবেন কাকে?

Health Tips: গরম থেকে বাঁচতে অনেকেই এখন এয়ার কুলার বা AC কিনছেন। কিন্তু শরীরের জন্য কোনটা ভাল? বাড়িতে বয়স্ক বা শিশু থাকলে কী কিনবেন, জানুন...

AC vs Cooler: ভ্যাপসা গরম থেকে বাঁচতে এসি নাকি কুলার! সুস্থ থাকতে ভরসা করবেন কাকে?
আরামে ঘুমোতে চাইলে ভরসা করবেন কাকে
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 7:16 AM

Air Cooler VS Air Conditioner: জ্বালাপোড়া গরম থেকে বাঁচতে এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার ছাড়া গতি নেই। এককালে বাড়িতে এয়ার কন্ডিশনার (AC) থাকার অর্থ ছিল বিলাসিতা। কিন্তু যত দিন গড়াচ্ছে ততই যেন প্রয়োজনীয়তা বাড়ছে এই সব সামগ্রীর। রাতে ঠিকমতো ঘুম না হলে সেই প্রভাব থেকে যায় সারাদিন। কোনও কাজেই তখন মন বসে না। প্রতি বছরই চড়ছে তারমাত্রার পারদ। একটা সময় পর তা এমন অবস্থায় গিয়ে দাঁড়াচ্ছে, যখন AC-ছাড়া কোনও গতি নেই। ইদানিং, প্রায় সব দোকানই শীতাতপ নিয়ন্ত্রিত। ব্যাংক থেকে হাসপাতাল- সাধারণ মানুষের প্রয়োজনীয় এই সব জায়গাতেই রয়েছে AC-ঘর। ফলে মানুষ এমন ভাবে অভ্যস্ত হয়ে পড়ছেন যে প্রয়োজন বাড়ছে এই এসি, কুলারের। গরমের হাত থেকে বাঁচতে আপনিও বাড়িতে এসি বা কুলার কেনার কথা ভাবছেন? আপনার বাজেট, চাহিদা এবং জলবায়ুর উপর নির্ভর করে কোনটি ভালো! রইল জরুরি কিছু টিপস। সেই সঙ্গে জানুন শরীরের জন্য কোনটি বেশি ভাল।

এয়ার কুলারের যে সব বৈশিষ্ট্য রয়েছে

**খুবই বাজেট ফ্রেন্ডলি

**ঠান্ডা বাতাস দেয়

**এয়ার কুলারের মধ্যে থাকে ওয়াটার প্যাড। যা গরম বাতাসকে শোষণ করে ঠান্ডা করে দেয়।

**পোর্টেবল, সহজেই যেখানে খুশি নিয়ে যাওয়া যায়

**কম ইলেকট্রিক বিল আসে

**শুষ্ক আবহাওয়ার অঞ্চলের জন্য আদর্শ

এয়ার কন্ডিশনার বা AC-এর সাধারণ বৈশিষ্ট্য

**দাম সাধ্যের মধ্যে- এমনটা বলা যায় না

**বাতাসকে যেমন ঠান্ডা করে তেমনই গরমও করে

**রেফ্রিজারেন্ট এবং যে কেমিক্যাল কুলেন্ট থাকে তাই আমাদের শরীরকে রক্ষা করে

**একবার ইনস্টলড হয়ে গেলে অন্যত্র নিয়ে যাওয়া যায় না

**ইলেকট্রিক খরচ অনেকটাই বেশি

**শুষ্ক এবং আর্দ্র এই দুই অঞ্চলেই ব্যবহার করা যায়

কিন্তু শরীরের জন্য কোনটি বেশি ভাল?

অসহ্য গরমের কষ্ট থেকে দ্রুত আরাম চান সকলেই। আর তাই ঘর ঠান্ডা রাখতে সাত-পাঁচ বিবেচনা না করেই কিনে ফেলেন এসি বা কুলার। তবে স্বাস্থ্যের উপর প্রভাব রয়েছে এই দুয়েরই। তবে যাঁদের হাংপানি কিংবা অ্যালার্জির সমস্যা রয়েছে, তাঁদের জন্য কিন্তু সবসময় ভাল হল এয়ার কুলার। এছাড়াও কুলারে CFC এবং HFC-গ্যাসের পরিবর্তে জল ব্যবহার করা হয়। সুতাং এটি পরিবেশ এবং মানুষ উভয়ের জন্যই কিন্তু নিরাপদ। ক্ষতিকর কোনও রাসায়নিক না থাকায়, প্রাকৃতিক উপায়েই বাতাস থাকে ঠান্ডা।

এয়ার কুলার থেকে কি কি স্বাস্থ্য সমস্যা আসতে পারে?

ধুলো-বালি বা অতিরিক্ত গরম থেকে বাঁচতে ভাল কাজ করে কুলার। কিন্তু সারা রাত ধরে কুলার চললে ড্রাই আইস (Dry eyes)এর সমস্যা হতে পারে। বাড়ে বিভিন্ন জীবাণু-ব্যাকটেরিয়া ঘটিত রোগ-জ্বালার প্রভাবও। এছাড়াও প্রভাব ফেলে ইমিউন সিস্টেমে। যেকান থেকে পরবর্তীকালে সমস্যা হতে পারে। ফলে যাঁদের সহজেই ঠান্ডা লাগে বা যাদের অ্যাজমা রয়েছে তাদেরকে এই কুলার ব্যবহারে সতর্ক থাকতে হবে।

এসির থেকে যে সব সমস্যা হয়-

নিয়মিত ভাবে AC-এর সার্ভিসিং না করালে তা কিন্তু হতে পারে শরীরের জন্য ক্ষতিকারক। বায়ু দূষণের অন্যতম কারণ হল এসি। একই সঙ্গে তা প্রভাব ফেলে শ্বাসযন্ত্রে। শ্বাসযন্ত্রের একাধিক সমস্যা আসতে পারে। তীব্র গরমে টানা এয়ার কন্ডিশনারের মধ্যে থাকলে মাথা ব্যথা, সর্দি, জ্বর একাধিক সমস্যা আসতে পারে। বেশ কিছু গবেষণা দেখিয়েছে, একটানা এসির মধ্যে বসে কাজ করলে সেখান থেকে দীর্ঘস্থায়ী মাথাব্যথার সমস্যা হতে পারে। শরীর অতিরিক্ত ক্লান্ত লাগে। এমনকী যাঁরা অত্যধিক ঠান্ডা ঘরে বসে কাজ করেন তাঁদের ক্ষেত্রে শ্বাসকষ্টের সমস্যা আসে খুব শীঘ্রই। যে কারণে স্বাস্থ্যের নিরিখে এসির তুলনায় এগিয়ে সিলিং ফ্যান।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Summer Flu: গরম বাড়তেই জেরবার খুশখুশে কাশিতে? ঘরোয়া এই টোটকাতেই মিলবে প্রতিকার