Remove Water from Ears: স্নানের সময় কানে জল ঢুকেছে? চুইংগাম চিবোলেই কমে যাবে অস্বস্তি

Home Remedies for Ear: স্নানের সময় অসতর্ক হলে বা সাঁতার কাটার সময় কানের ভিতর জল ঢুকে যায়। এতে শারীরিক অস্বস্তি তৈরি হয়। কান থেকে জল না বেরোলে সংক্রমণের ঝুঁকিও বাড়ে। তাই বাড়িতে সহজ উপায়ে কীভাবে কান থেকে জল বের করবেন, রইল টিপস।

Remove Water from Ears: স্নানের সময় কানে জল ঢুকেছে? চুইংগাম চিবোলেই কমে যাবে অস্বস্তি
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 2:07 PM

স্নানের সময় একটু অসতর্ক হলে অনেক সময় কানে জল ঢুকে যায়। অল্প জল ঢুকলে, একটু মাথা ঝাঁকালেই তা বেরিয়ে যায়। কিন্তু বেশি পরিমাণে জল ঢুকে গেলেই শরীরে অস্বস্তি তৈরি হয়। মাথা যেন ভারী হয়ে থাকে, কান ভোঁ-ভোঁ করতে থাকে। সাঁতার কাটতে গেলেও অনেক সময় এই ধরনের সমস্যায় পড়তে হয়। জলের পরিমাণ বেশি হলে এবং তা যদি সহজে কান থেকে না বেরোয়, তাহলে সাবধান হওয়া দরকার। কানের মধ্যে জল ঢুকে থাকলে এখান থেকে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। কান থেকে রক্তপাত এবং পুঁজ বেরোতে থাকে। এসব সমস্যা এড়াতে জেনে রাখা দরকার, বাড়িতে কোন সহজ উপায়ে আপনি কান থেকে জল বের করতে পারবেন।

১) যে কানে জল ঢুকেছে, সে দিকে ঘাড় কাত করে কয়েকবার ঝাঁকিয়ে নিন। এতে সহজেই জল বেরিয়ে যায়।

২) মাথা ঝাঁকানো পর যদি জল না বেরোয়, তাহলে যে কানে জল ঢুকেছে, সে দিকে কাত করে কিছুক্ষণ শুয়ে থাকুন। এতে ধীরে ধীরে কান থেকে সমস্ত জল বেরিয়ে যাবে।

৩) এছাড়া যে কানে জল ঢুকেছে, সেখানে সুতির কাপড় সরু করে ঢুকিয়ে হালকা করে নাড়াতে থাকুন। এতে সুতির কাপড় জল শুষে নেবে। পাশাপাশি আপনার পর্দায় আঘাত লাগবে না। এই টোটকাটা ইয়ার বার্ড দিয়ে করলে কানে আঘাত লাগতে পারে।

৪) কানে জল ঢুকে গেলে চুইংগাম চিবোন। চুইংগাম চিবোলে দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলির এক্সারসাইজ হয়। এতে কানের জল বেরিয়ে যাবে।

৫) নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমেও আপনি কানে ঢোকা জল বের করতে পারবেন। কানে জল ঢুকে গেলে একটা লম্বা নিঃশ্বাস নিন। এবার আঙুলের সাহায্যে নাকের ছিদ্র বন্ধ করে দিন। এই অবস্থাতেই নিঃশ্বাস ত্যাগ করার চেষ্টা করুন। খুব জোরে বল প্রয়োগ করবেন না। এভাবে বেশ কয়েকবার শ্বাস-প্রশ্বাস নিলেই দেখবেন কান থেকে জল বেরিয়ে গিয়েছে।

৬) যে কানে জল ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এবার কানের উপর হাতের তালু রেখে একটু জোরে চাপ দিন। তারপর হাত সরিয়ে নিন। এই টোটকাটা বেশ কয়েকবার প্রয়োগ করার পর দেখবেন কান থেকে জল বেরিয়ে গিয়েছে।

৭) স্নান সেরে আপনি কানের উপর হেয়ার ড্রায়ারের গরম হাওয়া দিতে পারেন। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া জল শুষে নেবে। কিন্তু অনেকেই এই গরম হাওয়া সহ্য করতে পারেন না। সেক্ষেত্রে অন্য উপায় বেছে নিতে পারেন।

8) অ্যালকোহল দিয়ে ইয়ার ড্রপ বানিয়ে নিতে পারেন। অ্যালকোহল জল শুষে নেয় এবং কানের মধ্যে থাকা ব্যাকটেরিয়াকে ধ্বংস করে দেয়। এতে সংক্রমণের ঝুঁকি কমে যায়। কিন্তু আপনি যদি কানে অ্যালকোহল ব্যবহারে দক্ষ না হন, তাহলে এই টোটকা এড়িয়ে যাওয়াই ভাল।