Eating Habits: খিদে পেলে তবেই খাবেন নাকি ঘড়ির কাঁটা ধরে খাওয়াই শ্রেয়? সুস্থ থাকতে যে পথে চলবেন

Health Tips: নির্দিষ্ট সময় অন্তর খাবার খেলে তবেই পেট ভাল থাকে। হজমও ভাল হয়। গ্যাস-অম্বলের সমস্যাও হয় না

Eating Habits: খিদে পেলে তবেই খাবেন নাকি ঘড়ির কাঁটা ধরে খাওয়াই শ্রেয়? সুস্থ থাকতে যে পথে চলবেন
সময় মেনে নাকি ঘড়ি ধরে খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 6:33 PM

খাবারের মধ্যে সময়ের গ্যাপ মেনে চলা ভীষণ রকম জরুরি। কারণ ওজন বাড়া বা কমার জন্য এই সময় মেনে খাবার খাওয়া খুবই জরুরি। পুষ্টিবিদেরা সব সময় বলেন, খাবারের মধ্যে যেন ৩ ঘন্টার গ্যাপ অবশ্যই থাকে। এই খাবার খাওয়ার মধ্যে বেশি ক্ষণ গ্যাপ দিলে বা খালিপেটে বেশিক্ষণ থাকলেই যে ওজন কমে যায় এরকমটা একেবারেই নয়। খাবার হল যে কোনও মানুষের প্রাথমিক চাহিদা। খিদে পেলে সকলেরই মনে জানান দেয়। কিন্তু সমস্যা হল আমরা নিজেরাই তা বুঝে উঠতে পারি না। তখন আমাদের রাগ হয়। শরীরের মধ্যেও অস্বস্তি হতে থাকে। একেবারে খুদে শিশুদের যদি খিদে পায় তখনই তারা জানান দেয়। খাবার খেলেই তাদের পেট শান্ত হয়ে যায়। একদল পুষ্টিবিদ বলেন খিদে পেলেই তবে খাবার খাওয়া উচিত। অনেকে আবার মনে করেন ঘড়ির কাঁটা ধরে খাবার খেলেই সবথেকে শরীর ভাল থাকে।

ঘড়ি ধরে খাবার খাওয়া আর সময় মেনে খাবার খাওয়ার মধ্যে কিন্তু কোনও বিরোধ নেই। শরীর যদি সুস্থ থাকে এবং ঠিক সময়ে যদি খাবার খাওয়া হয় তাহলে খিদে পাবেই। খিদে পেলে বুঝতে না পারা বা খিদে না পাওয়াটা একরকম সমস্যা। তখন হয়তো বেশিক্ষণ গ্যাপ পড়ে যায় বা কোনও কারণে খাবার খাওয়ার কোনও রকম ইচ্ছে থাকে না। পাকস্থলীতে ঘ্রেনিল নামের একরকম হরমোন তৈরি হয়। আর এই হরমোনই আমাদের মধ্যে খিদে ভাব জাগিয়ে তোলে। এবং তা দারুণ ভাবে জানান দেয়। খিদে পেলেই অনেকে বলেন পেট গুড় গুড় করে। এর অর্থ হল পাকস্থলী খাবার চাইছে এবং খাবার হজম করার জন্য পেট প্রস্তুত। এবার অধিকাংশেরই চোখের খিদে বেশি। তাই প্রয়োজন ছাড়াও খাবার তাঁরা খেয়ে ফেলেন। অতিরিক্ত খাবার খাওয়ার কারণেই ক্যালোরি বাড়ে। এই বেশি খাওয়া থেকেই শরীরে অস্বস্তি তৈরি হয়।

নির্দিষ্ট সময় অন্তর খাবার খেলে তবেই পেট ভাল থাকে। হজমও ভাল হয়। গ্যাস-অম্বলের সমস্যাও হয় না। গ্যাপে গ্যাপে খাবার খাওয়া হলেও পেট ঠুসে কখনই কিন্তু খাওয়া উচিত নয়। খিদে না পাওয়া সত্ত্বেও যদি খাওয়া হয় তাহলে শরীরের মোটেই ভাল হয় না। খিদে না পেলেও এই মুখ চালিয়ে যাওয়াটা খু খারাপ অভ্যাস।

সময় আর খাবারের মধ্যে ব্যালেন্স রাখতেই হবে। খিদে না পেলে যেমন খাওয়া ঠিক নয় তেমনই দীর্ঘক্ষণ খিদে জিইয়ে রাখাও ঠিক নয়। খাবার খাওয়ার আগে অন্তত ১ গ্লাস জল খান। খাবার পরেও একগ্লাস জলে সামান্য লেবুর রস দিয়ে খান। এতে হজম ঠিকমতো হয়। হজম ঠিকমতো হলে তবেই খিদে পায়। তাই কোন সময়ে কী খাবার খাচ্ছেন সেদিকেও নজর দিন।