Tears Spread Covid: চোখের জল থেকে হতে পারে করোনার সংক্রমণ, এমনই বলছে এই গবেষণা…

Tears are responsible for Covid: কোভিড-১৯ আসার পর থেকে, বিজ্ঞানীরা এবং চিকিৎসকরা করোনা ভাইরাস (Corona Virus) কীভাবে পরিবর্তিত হয় এবং সংক্রমণ করে তা বোঝার জন্য গবেষণা করে চলেছেন।

Tears Spread Covid: চোখের জল থেকে হতে পারে করোনার সংক্রমণ, এমনই বলছে এই গবেষণা...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 12:19 PM

কী থেকে করোনার (Corona Virus) সংক্রমণ হয়? এই প্রশ্নের উত্তরটা এতটাই সমালোচিত যে সঠিক উৎস খুঁজে পেতে রীতিমতো বেগ পেতে হয়েছে আমাদের। ভাইরাসের সংক্রমণের নির্দিষ্ট (Corona Virus Source) উৎস ধরা খুব কঠিন কাজ, অসম্ভবও বলা যায় অনেকাংশে। কিন্তু, এমন অনেক উৎসের কথা আমরা এই ২ বছরে জানতে পেরেছি যে সেগুলো আমাদের রীতিমতো অবাক করে দিয়েছে। কোভিড-১৯ আসার পর থেকে, বিজ্ঞানীরা এবং চিকিৎসা বিশেষজ্ঞরা করোনা ভাইরাস (Corona Virus Spreads Through Tears) কীভাবে পরিবর্তিত হয় এবং সংক্রমণ করে তা বোঝার জন্য গবেষণা করে চলেছেন।

অমৃতসরের সরকারি মেডিকেল কলেজের একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কোভিড-১৯ রোগীদের চোখের জলে অন্যদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। গবেষণাটি জানায় যে, অকুলার ম্যানিফেস্টেশন থাকুক বা না থাকুক, কোভিড-১৯ পজিটিভ রোগীদের চোখের জলে করোন ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে।

Tears Spread Covid

ছবির সৌজন্যে ইন্ডিয়ান এক্সপ্রেস

অকুলার ম্যানিফেস্টেশন কী?

অকুলার ম্যানিফেস্টেশন বলতে চোখের একটা বিশেষ ব্যাধিকে বোঝায় যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে শরীরের অন্য কোনও অংশে কোনও রোগের কারণে হয়। গবেষণায় ১২০ জন রোগী অন্তর্ভুক্ত ছিল, যাদের মধ্যে ৬০ জনের অকুলার ম্যানিফেস্টেশন ছিল। গবেষণার ফলাফল দেখে বিজ্ঞানীরা এবং গবেষকরা বেশ কিছুটা অবাকই হয়েছিলেন। কারণ, কোনওরকম সংক্রমণের চিহ্ন যাঁদের মধ্যে ছিল না, তাঁরাও হঠাৎ করেই সংক্রামিত হয়েছিলেন।

গবেষকরা সকল রোগীর চোখের জলের RT-PCR পরীক্ষার মূল্যায়ন করেছেন। ফলাফলে বলা হয়েছে যে তাদের মধ্যে ২১ জনের কোভিড-১৯-এর জন্য ইতিবাচক প্রভাব দেখা গেছে। গবেষণা পত্রে আরও বলা হয়েছে যে, এই ২১ জন রোগীর মধ্যে ১১ জনের অকুলার ম্যানিফেস্টেশন ছিল এবং ১০ জনের ছিল না। যার ফলে প্রমাণিত হয়েছে যে চোখের এই ব্যাধি নির্বিশেষেই চোখের জল এখনও করোনা ভাইরাস সংক্রমণ করতে পারে।

ইন্ডিয়ান জার্নাল অফ অফথালমোলজিতে প্রকাশিত এই গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে, চক্ষু বিশেষজ্ঞদের সতর্কতা অবলম্বন করতে হবে। রোগীদের পরীক্ষা করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে তাঁদের। যদিও শ্বাস প্রশ্বাসের ফোঁটাগুলি করোনা ভাইরাস সংক্রমণের প্রাথমিক উৎস, তবে থুতু এবং কঞ্জাঙ্কটিভাল স্রাবের মাধ্যমেও সংক্রমণের ঝুঁকিকে উপেক্ষা করা উচিত নয়। সুতরাং, আপনি যদি সংক্রামিত ব্যক্তিদের আশেপাশে থাকেন, তবে আপনার চোখকে স্পর্শ না করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Cloudy Weather and Joint Pain: আকাশ মেঘলা হলেই আপনার গা হাত পা ব্যথা শুরু হয়ে যাওয়ার কারণ কী?

আরও পড়ুন: Pet care: পোষ্য থাকুক দুধে-ভাতে ও প্রাণবন্ত! অভিভাবক হিসেবে মেনে চলুন এই ৬টি জরুরি টিপস