Ayurveda Tips: খামখেয়ালি আবহাওয়া! শরীরকে ফিট রাখতে মেনে চলুন সহজ এই ঘরোয়া ৩ টোটকা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 25, 2023 | 11:21 AM

Boost Immunity: একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। সেই কারণেই প্রাকৃতিকভাবে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ানোর উপায় এখানে বলা হচ্ছে।

Ayurveda Tips: খামখেয়ালি আবহাওয়া! শরীরকে ফিট রাখতে মেনে চলুন সহজ এই ঘরোয়া ৩ টোটকা
ছবিটি প্রতীকী

শীতকালে (Winter Season) শীত অনুভূতি হওয়ারই কথা। কিন্তু জানুয়ারির শেষে হতে না হতেই উধাও শীত। এমন খামখেয়ালি আবহাওয়ায় লাগাতার সর্দি, কাশি ও জ্বরে কাবু হচ্ছেন সাধারণ মানুষ। সকাল হতেই কোয়াশা, বেলা বাড়তে না বাড়তে গ্রীষ্মকালের মতো গরম আবার রাত বাড়তেই উত্তুরে হাওয়া। এমন আবহাওয়ায় শরীরকে ঠিক রাখা সত্যিই মুশকিল। এই পরিস্থিতিতে জ্বর, সর্দি-কাশির পাশাপাশি অ্যাজমা, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো সমস্যাও দ্রুত বেড়ে যায়। এই শীতকাল অধিকাংশ মানুষ বিভিন্ন সংক্রমণ এবং রোগে আক্রান্ত হন। এমনটা এই নয় যে শুধু ঠাণ্ডা লাগার ফলেই সর্দি-কাশি, জ্বর হচ্ছেন, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Booster) কমে যাওয়ার কারণেও লাগাতার অসুস্থ হয়ে পড়েন। একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা মারাত্মক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। সেই কারণেই প্রাকৃতিকভাবে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ানোর উপায় এখানে বলা হচ্ছে। এই টোটকা হাজার বছর ধরে আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে। সেই উপায় নিয়ম মেনে চললে প্রাকৃতিকভাবেই ফিট ও সুস্থ থাকবেন।

NCBI-এর মতে, মুখে খারাপ ব্যাকটেরিয়ার পাশাপাশি অনেক ধরনের ভালো ব্যাকটেরিয়া থাকে, যেগুলোকে সময়ে সময়ে পরিষ্কার করা প্রয়োজন। এই ক্ষেত্রে, আয়ুর্বেদে ব্যবহৃত Nasya Therapy আপনাকে এই ব্যাকটেরিয়া থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে। ব্যাকটেরিয়া অপসারণের জন্য মুখের তেল ব্যবহার করার একটি প্রাচীন থেরাপি হল Nasya Therapy। এটি মৌখিক স্বাস্থ্যবিধি প্রচার করে এবং রোগ ও সংক্রমণকে দূরে রাখে। নারকেল তেল, তিলের তেল দিয়ে তেল টানতে পারেন।

আয়ুষ মন্ত্রকের মতে, Nasya Therapy হল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর অন্যতম কার্যকর উপায়। এই থেরাপিটি আয়ুর্বেদের একটি নাস্য পঞ্চকর্ম চিকিৎসা। এটি স্নানের এক ঘণ্টা আগে খালি পেটে করা উচিত। এর জন্য মাথা পিছন দিয়ে শোওয়ার পর একে একে দুই নাসারন্ধ্রে ৪-৫ ফোঁটা তেল দিতে হবে। এটি কেবল নাকের প্যাসেজ এবং সাইনাস পরিষ্কার রাখে না, এটি অনাক্রম্যতাও বজায় রাখে।

আয়ুর্বেদিক সুপারফুড

হজমশক্তি উন্নতি রাখাও সবসময় প্রয়োজন। যার জেরে একটি শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন। এর জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গ্রহণ করা, সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো খাবার খাওয়া জরুরি। আয়ুর্বেদ অনুসারে, সুপারফুড যেমন আমলা, খেজুর, খাঁটি মাখন বা ঘি, গুড়, তুলসী পাতা, হলুদ বা হলদি, আদা আপনাকে সাহায্য করতে পারে।

ভেষজ চা

তুলসী, দারুচিনি, আদা, লবঙ্গ, হলুদ ও কালো গোলমরিচ দিয়ে তৈরি একটি ভেষজ চা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্য রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, কড়া বা ভেষজ কাড়া, চা শুধুমাত্র রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না, তবে শরীরকে ডিটক্সিফাই করে, হজমের স্বাস্থ্যকে সহায়তা করে ও শ্বাসনালীতে প্রবেশকারী ভাইরাসগুলির বিরুদ্ধে লড়াই করে। এর জেরে প্রদাহ কমায়, অকাল বার্ধক্য কমায় ও ওজন কমাতেও সাহায্য করে।

এই খবরটিও পড়ুন

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla