Omicron Update: ‘ওমিক্রন মোটেই প্রাকৃতিক ভ্যাকসিন নয়, এখনও আমাদের হাতে প্রয়োজনীয় সব তথ্য নেই’ : ডা. শাহিদ জামিল

ওমিক্রন যে প্রাকৃতিক ভ্যাকসিন হিসেবে কাজ করে এবিষয়ে নিশ্চিত কোনও তথ্য আমাদের হাতে নেই। সকলকেই টিকা নিতে হবে। সংক্রমণ এড়াতে মাস্ক পরুন, ভিড় এড়িয়ে চলুন

Omicron Update: 'ওমিক্রন মোটেই প্রাকৃতিক ভ্যাকসিন নয়, এখনও আমাদের হাতে প্রয়োজনীয় সব তথ্য নেই' : ডা. শাহিদ জামিল
ওমিক্রন মোটেই প্রাকৃতিক ভ্যাকসিন নয়...

আমাদের দেশের খ্যাতনামা ভাইরোলজিস্ট এবং শিক্ষাবিদ চিকিৎসক শাহিদ জামিল (Dr Shahid Jameel)। বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইসলামিক স্টাডিজের রিসার্চ ফেলো (Oxford Centre for Islamic Studies and Research Fellow, University of Oxford)। সম্প্রতি ডাঃ জামিল নিউজ ৯-কে জানান, ‘SARS CoV-2 ভাইরাস এবার হারতে বসেছে। কিন্তু এই ভাইরাসের সঙ্গে কী ভাবে লড়াই করে আমরা ভাল থাকব তা কিন্তু নিজেদেরই শিখতে হবে। ভাইরাসটির সঙ্গে একেবারে মানিয়ে গুছিয়ে নিতে আমাদের হয়ত আরও ৩-৪ বছর সময় লাগতে পারে। কিন্তু তার মধ্যে যদি সকলের টিকাকরণ ( Vaccinated) হয়ে যায় তাহলে আর এই ভাইরাসের মারণ ক্ষমতা নিয়ে আমাদের ভাবতে হতে হবে না’।

ওমিক্রন (Omicron)- কোভিডের এই নতুন ভ্যারিয়েন্টটিকে নিয়ে কিন্তু নানা রকম কথা শোনা যাচ্ছে। অনেকেই বলছেন তুলনায় ওমিক্রনের সংক্রামক ক্ষমতা হালকা, তবে ডেল্টায় তুলনায় দ্রুত ছড়াচ্ছে। কিন্তু সংক্রমণ হালকা হলেও কেন এখনও এত মানুষকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে? সেই সঙ্গে দেশে বাড়ছে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারতের জনসংখ্যার একটা বড় অংশ এবার ওমিক্রনে সংক্রামিত। তবে যাঁদের বিভিন্ন শারীরিক সমস্যা রয়েছে তাঁরাও কিন্তু আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসের আক্রমণে। সেক্ষেত্রে কিছু মানুষের শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। রোগ-সংক্রমণ জটিল হচ্ছে। কিন্তু সেই সংখ্যাটা নেহাতই খুব কম। যদি সেই সংখ্যাটা মোট জনসংখ্যার তুলনায় আরও বাড়ে তাহলে তখনই ওমিক্রনকে অত্যন্ত সংক্রামক হিসেবে ধরা হবে’।

দ্বিতীয়ত, ‘যে কারণ বশত আমাদের দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বাড়ছে তার কারণ হল আমাদের দেশের প্রাপ্তবয়স্কদের মধ্যে এখনও ১০ শতাংশের ভ্যাকসিনের কোনও ডোজই হয়নি। মুম্বইয়ে যাঁরা চিকিৎসাধীন ছিলেন তার মধ্যে অধিকাংশকেই অক্সিজেন দিতে হচ্ছিল। আর যাদের অক্সিজেন দিতে হচ্ছিল তাদের ৯৬ শতাংশের টিকার কোনও ডোজ দেওয়া নেই। যাঁদের টিকার দুটোর ডোজই নেওয়া তাঁদের ক্ষেত্রে সংক্রমণ তুলনায় কম। এমনকী কোভিড মৃত্যু ঠেকাতে টিকাকরণ ছাড়া গতি নেই’।

তবে অনেকেই বলছেন ওমিক্রন প্রাকৃতিক ভ্যাকসিনের কাজ করে। সে বিষয়ে ডাঃ জামিল জানান, এই ধারণা কিন্তু একেবারেই ভুল। বরং এই তথ্য দিয়ে আমরা মানুষকে উৎসাহিত করছি যাতে তিনি সংক্রমণের কবলে পড়েন। ওমিক্রন হলে ভবিষ্যতে সুরক্ষিত থাকবেন, এসব ভাবনা মাথাতেও আনবেন না। কারণ একটা ভাইরাসের পরবর্তী প্রতিক্রিয়া কী রকম হতে পারে সে বিষয়ে এখনই কিছু জানা আমাদের পক্ষে সম্ভব নয়।

হতেই পারে পরবর্তীতে এই ভাইরাসের সঙ্গে মোকাবিলা করা কঠিন হয়ে পড়ল। যাঁদের মধ্যে রোগ লক্ষণ কম বা উপসর্গহীন তাঁদের ক্ষেত্রে কিন্তু লং কোভিডের আশঙ্কা থেকে যায়। এই বিষয়টি নিয়ে আরও বিশদে গবেষণা প্রয়োজন।

তাই ওমিক্রন কিন্তু কোনও ভ্যাকসিন নয়। সবাইকে টিকা নিতে হবে। অযথা ভয় পেলে চলবে না। এখনও পর্যন্ত ওমিক্রন নিয়ে প্রয়োজনীয় তথ্য কিন্তু আমাদের হাতে নেই। তবে বুস্টার ড়োজ নিলেই যে সংক্রমণ থেকে দূরে থাকা যাবে এমনটা নয়। এটি সতর্কতা মাত্র। হতেই পারে পরবর্তীতে ভাইরাস এমন ভাবেই তার রূপ পরিবর্তন করল যে তখন ভ্যাকসিনের ক্ষেত্রেও বিভিন্ন পরিবর্তন আনতে হল। তবে কোভিড মৃত্যু ঠেকাতে ভরসা বুস্টারেই।

তবে এসবের পরও কিন্তু কোভিড বিধি মেনে চলা আবশ্যক। এ বিষযে দ্বিতীয় ঢেউ থেকেই আমাদের শিক্ষা নেওয়া উচিত ছিল। ধর্মীয় সভা, সমাবেশ মোটকথা সংক্রমণ এড়াতে জনসমাবেশ বন্ধ করতে হবে। নিউজ ৯-এর সঙ্গে বিশেষ সাক্ষাৎকারের একেবারে শেষে এসে তিনি বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে কোভিড তার ভয়াবহতা হারাবে। এবং ক্রমশই স্থানীয় ভাইরাস হয়ে উঠবে। ২-৩ বছর অন্তর পুণরায় সংক্রমণের সম্ভাবনা থাকবে। কিন্তু ঠিকমতো টিকার ডোজ নেওয়া থাকলে কোনও অসুবিধে হবে না’।

তথ্য সূত্র:  https://www.news9live.com/health/covid-19/omicron-isnt-a-natural-vaccine-not-enough-data-to-form-opinion-on-variant-dr-shahid-jameel-146643

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Coronavirus: ওমিক্রনেই কি হবে করোনার সমাপ্তি? বিশেষজ্ঞরা কী বলছেন, জেনে নিন… 

Published On - 4:35 pm, Fri, 14 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla