Dal Side Effect: বর্ষাকালে এই ডাল খাবেন না, হতে পারে স্বাস্থ্যের ক্ষতি

Pulse Side Effects: ডালে হাই প্রোটিন ছাড়াও অনেক পুষ্টি উপাদান রয়েছে। ফাইবারের উপস্থিতির কারণে এগুলি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। তবে বর্ষাকালে কিছু ডাল না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এগুলি খেলে উপকারের বদলে স্বাস্থ্যের আরও নানা সমস্যা হতে পারে। জেনে নিন কোন ডাল খাবেন না।

Dal Side Effect: বর্ষাকালে এই ডাল খাবেন না, হতে পারে স্বাস্থ্যের ক্ষতি
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Jul 11, 2024 | 11:19 PM

আমাদের অত্যন্ত প্রয়োজনীয় একটি খাদ্যশস্য হল, ডাল। ডাল থেকে অনেক ধরনের খাবার তৈরি করা হয়। মুসুর ডালের তরকারি ছাড়াও স্যালাড এবং স্যুপ হয়। এতে প্রোটিন ছাড়াও অনেক পুষ্টি উপাদান রয়েছে। ফাইবারের উপস্থিতির কারণে এগুলি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। তবে বর্ষাকালে কিছু ডাল না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিশিষ্ট পুষ্টিবিদদের মতে, বর্ষার সময় আর্দ্রতার কারণে হজম সংক্রান্ত নানা সমস্যা দেখা দেয়। পরিপাকতন্ত্র দুর্বল হয়ে পড়ে। তাই এই সময়ে হালকা খাবার খাওয়া উচিত, যাতে সহজে হজম হয়। কিছু ডালের পুষ্টিগুণ বেশি থাকে এবং সহজে হজম হয় না। তাই হাই-প্রোটিন বলে কিছু ডাল খাওয়া এড়িয়ে চলা উচিত।

মাষকলাই- উচ্চ প্রোটিন সমৃদ্ধ ডাল জাতীয় শস্য হল মাষকলাই। ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের মতে, ১০০ গ্রাম মাষকলাইয়ে ২৪ গ্রাম প্রোটিন রয়েছে। ফলে এটা খুব ভারী হয়। তাই এটা খেলে হজমের সমস্যা হতে পারে।

রাজমা- উত্তর ও পশ্চিম ভারতীয়রা রাজমা-ভাত খুব পছন্দ করে। রাজমায় প্রোটিন, ফাইবার, মিনারেল, কপার ও পটাশিয়াম রয়েছে। এটি আমাদের রক্তে শর্করার মাত্রা এবং হার্টের স্বাস্থ্যের উন্নতি করে। রাজমার অনেক উপকারিতা থাকা সত্ত্বেও এটি পাকস্থলীর জন্য ক্ষতিকর। এটি পেটে পেটে গ্যাস সৃষ্টি করে। তাই বর্ষাকালে এটি খাওয়া এড়িয়ে চলুন।

ছোলার ডাল- এই ডালে প্রোটিন, ফাইবার এবং ক্যালসিয়ামের মতো খনিজ উপাদানও রয়েছে। ওজন বজায় রাখার পাশাপাশি এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে এবং হজমের উন্নতিতে সহায়তা করে। কিন্তু, এটা খেলে মাঝে মাঝে খারাপ হজমের মতো সমস্যা হতে পারে। তাই বর্ষায় এটি খাওয়া এড়িয়ে চলুন।

এই বিষয়গুলো মাথায় রাখুন- ছোলার ডাল ও মাষকলাই মতো ডাল খেতে চাইলে সারারাত ভিজিয়ে রাখুন। এছাড়া বর্ষাকালে মুগ ডাল দিয়ে তৈরি জিনিস খেতে পারেন। আর ডাল খেলে যতটা সম্ভব বেশি জল খান। তাহলে হজম ভাল হবে।