Mobile Phone: ঘুমনোর সময় পাশে মোবাইল রাখা অভ্যাস? সাবধান, এই ‘নীরব ঘাতক’ যে কোনও অঙ্গ নষ্ট করতে ওস্তাদ!

Is it harmful to keep mobile near head: মোবাইল ফোনের রেডিয়েশনের সঙ্গে সরাসরি সম্পর্ক রয়েছে ইরেক্টাইল ডিসফাংশনের

Mobile Phone: ঘুমনোর সময় পাশে মোবাইল রাখা অভ্যাস? সাবধান, এই 'নীরব ঘাতক' যে কোনও অঙ্গ নষ্ট করতে ওস্তাদ!
এমন অভ্যাস আপনারও আছে নাকি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 7:01 AM

মোবাইল ফোন আমাদের নিত্য সময়ের সঙ্গী। মন খারাপ হলে ফোন, মন ভালো হলে ফোন, ঝগড়া হলে ফোন ছুঁড়ে ফেলা, রান্নার রেসিপি ঘাঁটতে ফোন হাতড়ে বেড়ানো, কিংবা কোনও কিছু অর্ডার করা ভরসা সেই মোবাইল। আর তাই পাশে রাখা ক্ষতি জেনেও প্রিয় মোবাইলকে সকলেই পাশে রেখে ঘুমোন। বেশিরভাগেরই রাতে মোবাইল না ঘাঁটলে ঘুম আসে না। তবে জানেন কি, রাতে এই মোবাইল ঘাঁটা আপনার স্বাস্থ্যের জন্য কতখানি ক্ষতিকারক? সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশ্যে এসেছে। আর সেই সমীক্ষায় বলা হয়েছে ৬৫ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং ৯০ শতাংশ কিশোর-কিশোরী এই ফোন পাশে নিয়েই ঘুমোন। একথা সকলেই জানেন যে, ঘুমের আগে এই নীলচে আলো দেখতে মোটেই ভাল লাগে না। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। একথা সকলেই জানেন। তবে এবার জানুন কী ভাবে ফোন আমাদের নীরব ঘাতক হয়ে স্বাস্থ্যের প্রভূত ক্ষতি করে। একটানা ফোন কানে কথা বললে ফোন গরম হয়ে যায়। এতে শরীরেরই ক্ষতি। এছাড়াও মস্ত্ষ্ক থেকে যে ক্ষতিকর রশ্মি বেরিয়ে আসে তা প্রভাব ফেলে আমাদের মস্তিষ্কে। সেই সঙ্গে পেশীতে টান, পেশিতে ব্যথা, মাথা ধরে থাকা এবং নানা স্বাস্থ্য সমস্যা লেগেই থাকে।

মোবাইল ফোনের রেডিয়েশনের সঙ্গে সরাসরি সম্পর্ক রয়েছে ইরেক্টাইল ডিসফাংশনের। এছাড়াও সেল ফোনের নীল আলোয় ঘুমের জন্য প্রয়োজনীয় হরমোন তৈরিতে বাধা দেয়। এই মেলাটোনিন যদি কম পরিমাণে উৎপন্ন হয় তাহলে সার্কাডিয়ান রিদম নষ্ট হয়ে যায়। যে কারণে মোটেই আর ঠিক করে ঘুম হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ফোনের থেকে যে রশ্মি নির্গত হয় সেখান থেকে হতে পারে গ্লিওমা। এক ধরণের সম্তিষ্কের ক্যানসার। আর তাই কার্সিনোজেনিক ঝুঁকি বাড়াতে মোবাইল ফোনের জুড়ি মেলা ভার।

ফোন বিছানা থেকে দূরে রাখার সঙ্গে সঙ্গে ফোনের সঙ্গে সংযুক্ত রেডিও ফ্রিকোয়েন্সি ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ডের শক্তি অনেক কমে যায়। আর তাই সুরক্ষিত থাকতে অন্তত তিন ফুটের দূরত্ব বজায় রেখে চলবেন।

ঘুমনোর সময় যে সব অভ্যাসের বদল আনবেন আজ থেকেই-

ঘুমোতে যাওয়ার সময় ফোন বন্ধ করুন বা সাইলেন্ট মোডে রাখুন।

যদি মনে হয় গুরুত্বরৃপূর্ণ কোনও ফোন আসতে পারে তাহলে মোবাইলটি বিছানা থেকে দূরে রাখুন।

অ্যালার্মের জন্য ফোন নয়, ঘড়ি ব্যবহার করুন।

অনেকের গুমনোর আগে ই-বুক পড়ার অভ্যাস। ঘুমোতে যাওয়ার আগে বই পড়ার অভ্যাস খুবই ভালো। তাই বলে ই-বুক কিন্তু নয়। যে কারণে এই অভ্যাস থেকে দূরে থাকুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।