Sugar Substitute: চায়ে চিনি খাওয়া বিষের সমান, প্রতি চুমুকে বাড়ে এই মারাত্মক ৫ রোগের ঝুঁকি

Side Effects Of Sugar: চিনির পরিবর্তে অনেকেই সুগার ফ্রি খান। এই সুগার ফ্রি যে শরীরের জন্য ভাল একথা কেউই বলেন না

Sugar Substitute: চায়ে চিনি খাওয়া বিষের সমান, প্রতি চুমুকে বাড়ে এই মারাত্মক ৫ রোগের ঝুঁকি
সুগার নিয়ন্ত্রণে রাখতে হলে যা কিছু মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 6:54 AM

অধিকাংশ মানুষই দিনের শুরু করেন চা বা কফি কাপে চুমুক দিয়ে। সকালের আলসেমি দূর করে কাজে এনার্জি আনতে জুড়ি মেলা ভার চা-কফির। এককাপ চায়ের সুবাসে বজায় থাকে সকালের ফ্রেশনেস। যদিও বিশেষজ্ঞরা বলেন ঘুম থেকে উঠে ব্রাশ করে সরাসরি চা-খাওয়া মোটেই সুস্বাস্থ্যের লক্ষণ নয়। প্রয়োজনে অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। আর চা কিংবা কফির সঙ্গে দুধ, চিনি হল একেবারে বিষ। এমন অনেকেই আছেন যাঁরা এই দুধ, চিনি ছাড়া কোনও ভাবেই কফি-চা এসব খেতে পারেন না। তাঁদের ক্ষেত্রে অবধারিত অম্বল, গ্যাসের সমস্যা।

কেন চায়ে চিনি এত ক্ষতিকারক?

সুস্থ থাকতে যে প্রথম থেকেই চিনি বাদ দিতে হবে একথা একাধিকবার বলে আসছেন বিশেষজ্ঞরা। যত সমস্যা তৈরি হয় ওই চায়ে চিনি খাওয়ার পর। পুষ্টিবিদরা সব সময় বলেন চায়ের সঙ্গে চিনি মিশিয়ে খাওয়া মোটেই স্বাস্থ্যসম্মত নয়। তা সে হাফ চামচ হোক বা এক চামচ। চিনির নিজের কোনই পুষ্টিগুণ নেই, খালি ওজন বাড়ানো ছাড়া। সেই সঙ্গে রক্তচাপ, রক্তশর্করা, ওজন সবই বাড়ে।

চিনি কীভাবে স্বাস্থ্যের ক্ষতি করে?

রোজ যদি দু বেলা ১ চামচ করে চা বা কফিতে চিনি মিশিয়ে খান তাহলে ১ বছরে ৪ কেজি ওজন বাড়বেই। এই বাড়তি ওজন শরীর ধ্বংস করে দেওয়ার পক্ষে যথেষ্ট। সেই সঙ্গে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, রক্তশর্করা সবই বাড়ে। চোখের সমস্যা হয়। আসতে পারে কিডনির রোগও। খুব তাড়াতাড়ি অ্যালঝাইমার্সের মত সমস্যা আসে। চিনি আমাদের খিদে কমিয়ে দেয়। ফলে ফ্যাটি লিভারের সমস্যা বেড়ে যায় চারগুণ পর্যন্ত।

চিনির পরিবর্তে যা খাবেন-

চিনির পরিবর্তে অনেকেই সুগার ফ্রি খান। এই সুগার ফ্রি যে শরীরের জন্য ভাল একথা কেউই বলেন না। অনেকেই জাগেরি পাউডার খান। তা মন্দের ভাল। তবে এই পাউডার বেশি খেলেও সেখান থেকে সুগারের সম্ভাবনা থেকে যায়। তাই এই আয়ুর্বেদ লিকোরিস খেয়ে দেখতে পারেন। এই লিকোরিস আমাদের মিষ্টির লোভ কমিয়ে দেয়। সেই সঙ্গে স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না। সঙ্গে একাধিক উপকারিতা রয়েছে। তবে লিকোরিস স্বাদে মিষ্টি নয়। তবে খাওয়া শুরু করলে আপনার আর চিনির প্রয়োজন পড়বে না।

মুলেঠিও কিন্তু চিনির বিকল্প হিলেবে ব্যবহার করতে পারেন। আয়ুর্বেদিক এই উপাদান আমাদের চিনির পরিবর্ত হিসেবে স্বাদ মেটায়। এই মুলেঠির মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। যা সর্দি-কাশির সমস্যায় ভীষণ ভাল কাজ করে। এছাড়াও নিয়মিত ভাবে খেলে আলসার, ব্যারটেরিয়া, অন্ত্রের সমস্যা এসব সহজেই দূর করা সম্ভব হয়। মুলেঠি সব দিক থেকে ভাল।

প্রতিদিন কতটা পরিমাণে খাবেন 

দিনের মধ্যে ১-৫ গ্রাম পর্যন্ত মুলেঠি খাওয়া যেতেই পারে। ১ গ্রামের মধ্যে ১ চামচ লিকোরিস পাউডার থাকে। তবে খাওয়ার আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করে নেবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।