Side Effects of Milk: দিনের শুরুতেই কেন দুধ খাবেন না? যা বলছে আয়ুর্বেদ

Health Tips: দিনের শুরুতে দুধ খাওয়া মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। দিনের পর দিন একরকম জোর করে দুধ খেলে অ্যাসিডিটি, বদ হজমের সমস্যা লেগেই থাকবে

Side Effects of Milk: দিনের শুরুতেই কেন দুধ খাবেন না? যা বলছে আয়ুর্বেদ
কেন দিনের শুরুতে দুধ খাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 9:50 AM

কথায় বলে, দুধ না খেলে ভালো ছেলে হওয়া যায় না। আর তাই এই বিশ্বাস থেকে সব মায়েরা তাঁদের ছেলে মেয়েকে জোর করে দুধ খাওয়ান। ছোট থেকেই যে কোনও শিশুকে প্রধান খাদ্য হিসেবে দুধ দেওয়া হয়। এরপর থেকে তা খাদ্যের অপরিহার্য অংশ হয়ে ওঠে। না খেতে চাইলেও বকে-ধরে মেরে দুধ খাওয়ানোটা সমাদের রীতি। জোর করে খাওয়াতে দিয়ে যদি কোনও সমস্যা হয় তখন অধিকাংশ অভিভাবকই ভেবে দেখেন না যে তাঁর বাচ্চার দুধে কোনও সমস্যা আছে কিনা। তবে দিনের শুরুতে এই দুধ খাওয়া কতটা যুক্তিযুক্ত এ নিয়েও একাধিক বিতর্ক রয়েছে। ব্রেকফাস্টে অন্য কোনও খাবারের সঙ্গেই দুধ খেতে বলা হয়। সরচাচর শুধু মুখে দুধ খেতে বলা হয় না।

তবে দিনের শুরুতে কি দুধ খাওয়া উচিত? 

দিনের শুরুতে দুধ খাওয়া মোটেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। দিনের পর দিন একরকম জোর করে দুধ খেলে অ্যাসিডিটি, বদ হজমের সমস্যা লেগেই থাকবে। বমি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ভিতর থেকে শরীরের অনেক রকম সমস্যাও তৈরি হয়। আয়ুর্বেদ অনুসারে দুধ হল গুরুপাক খাবার। আর তাই এই খাবার দিয়ে দিন শুরু করলে হজমের নানা অসুবিধে লেগে থাকাটাই স্বাভাবিক। খালি পেটে দুধ খেলে উপকারের বদলে ক্ষতিই বেশি। এতে রক্তে ইনসুলিনের মাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পাশাপাশি ত্বকের জন্যেও মোটেও সকালে দুধ খাওয়া ঠিক নয়।

বিশেষজ্ঞরা বলছেন রাতের দীর্ঘ গ্যাপের পর সকালে ব্রেকফাস্ট দিয়ে দিনের শুরু। পাচনতন্ত্র সম্পূর্ণ বিশ্রাম অবস্থায় থাকার পর আবার কাজ করতে শুরু করে। আর তাই প্রথমেই তার উপর জোর করে প্রচুর কিছু চাপিয়ে দেওয়া ঠিক নয়। সকালে একেবারে হালকা সহজপাচ্য খাবার খেতে হবে। অন্তত ২ থেকে ৩ গ্লাস পর্যন্ত জল খান। এরপর চিনি ছাড়া লিকার চা খান। তার ৩০ মিনিট পর হালকা ব্রেকফাস্ট করুন। খালি পেটে যদি দুধ চাপিয়ে দেওয়া হয় তাহলে হজমের সমস্যা, গ্যাস, অ্যাসিডজিটি, পেট ফাঁপার মত একাধিক সমস্যা লেগে থাকবে।

কোন সময়ে দুধ খেলে তা শরীরের জন্য সবচাইতে ভাল 

দুধ খাওয়ার সবথেকে ভাল সময় হল সন্ধ্যা। কারণ এই সময় দুধ হজম করা সবচেয়ে সহজ। দুধের সঙ্গে খই মিশিয়ে রাতের ডিনার সারুন।  এতে পেট অনেক্ষণ পর্যন্ত যেমন ভরা থাকবে তেমনই গ্যাস অম্বলের কোনও সমস্যাও হবে না। এছাড়াও মনে করা হয় দুধ খেলে শরীর ভারী হয়ে যায়। স্নায়ু শিথিল হয়ে যায় ঘুম পায়। যে কারণে অনেককে রাতে দুধের সঙ্গে খেজুর বা জাফরান মিশিয়ে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ এতে ঘুম ভাল হয়। সকালে খালি পেটে দুধ খেলে তা শরীরের জন্য মোটেই ভাল নয়।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।