Bappi Lahiri Death: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‘ডিস্কো কিং’! কী এই রোগ?

মঙ্গলবার মধ্যরাতে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি।

Bappi Lahiri Death: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন 'ডিস্কো কিং'! কী এই রোগ?
অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 11:30 AM

মাত্র ১০ দিন আগে ভারত হারিয়েছে তার ‘নাইটঙ্গেল’ লতা মঙ্গেশকরকে। গতকাল (১৫.০২.২০২২) সন্ধ্যায় প্রয়াত হন ‘গীতশ্রী’ সন্ধ্যা মুখোপাধ্যায়। আজ ফের সকালে আরেকটি দুঃসংবাদ পেল ভারতবাসী। চলে গেলেন ‘ডিস্কো কিং’ বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। এদিন সকালে মুম্বইয়ের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। মঙ্গলবার মধ্যরাতে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় (Obstructive Sleep Apnea) আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন (Bappi Lahiri Passes Away) বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি।

পিটিআই’কে দেওয়া সাক্ষাৎকারে চিকিৎসক দীপক নামজোশী জানিয়েছেন, “লাহিড়ি ফুসফুসের সংক্রমণের কারণে এক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন, যা অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)-এর জন্য সৃষ্ট হয়েছিল। আমরা সোমবার তাঁকে ছেড়ে দিয়েছিলাম এবং তিনি পুরোপুরি সুস্থ ছিলেন। তাঁর সব অবস্থা স্বাভাবিক ছিল। কিন্তু মঙ্গলবার তাঁর স্বাস্থ্যের অবনতি হয় এবং তাঁর পরিবার ফোন করে। তাঁকে হাসপাতালে নিয়ে আসা হয়। তাঁর একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। মধ্যরাতের কিছুটা সময় আগে ওএসএ (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) এর কারণে তিনি মারা যান।”

জানেন কি, কাকে বলে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া?

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হল ঘুম-সম্পর্কিত শ্বাস-প্রশ্বাসের রোগ। এই রোগে আক্রান্ত হলে ঘুমানোর সময়ে শ্বাস-প্রশ্বাস অনিয়মিত হয়ে যায়। অর্থাৎ শ্বাস কখনও শুরু হয়, আবার কখনও আচমকাই বন্ধ হয়ে যায়। এর মধ্যে ঘুম ভেঙে গেলে দমবন্ধ হয়ে যাওয়ার মত পরিস্থিতি তৈরি হয়। বিভিন্ন ধরনের স্লিপ অ্যাপনিয়া আছে, তবে সবচেয়ে বেশি যেটি দেখা যায়, তা হল অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া।

এই রোগে আক্রান্ত রোগীর গলার পেশী স্বাভাবিকের তুলনায় বেশি শিথিল হয়ে যায়। গলার পেশী মুখগহ্বরের টাকরা, আল জিভ, জিহ্বা ও টনসিলের মতো অংশগুলিকে ধরে রাখে। এই পেশীর শিথিলতার কারণে শ্বাস নেওয়ার রাস্তাটি বন্ধ হয়ে যায়। এর ফলে ঘুমের সময় আচমকা শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা দেয়।

অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগের উপসর্গগুলি কী-কী?

-এই রোগের প্রধান ও প্রাথমিক লক্ষণ হল সশব্দে নাক ডাকা।

– ঘুমের মধ্যে হঠাৎ করেই দম বন্ধ হয়ে আসা এবং আচমকা ঘুম ভেঙে যাওয়া।

-বিশেষজ্ঞদের মতে, ১০ সেকেন্ডের বেশি যদি এমন অবস্থা হয় তাহলে অক্সিজেনের পরিমাণ কমে যেতে পারে।

-এছাড়াও অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া, ডায়বেটিজ়, নিঃশ্বাস প্রশ্বাসের সমস্যা ইত্যাদি দেখা দেয়।

-এর পাশাপাশি রক্তচাপও বেড়ে যায় অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়াতে আক্রান্ত হলে।

-এই রোগে আক্রান্ত হলে ঘুমের মধ্যে মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। এছাড়াও ঘুমের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও প্রবল।

– মুখ, গলা শুকিয়ে যায়। সকালে ঘুম থেকে ওঠার পর মাথার যন্ত্রণার সমস্যা দেখা দেয়। এর পাশাপাশি লিবিডো কমে যায়।

-মানসিক স্বাস্থ্যের ওপরও প্রভাব ফেলে অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া। ঘন ঘন মেজাজ পরিবর্তন হয় এবং মানসিক উদ্বেগ ও মানিসক চাপ, বিষণ্ণতার মতও সমস্যা দেখা দেয়।

আরও পড়ুন: সুরের জগতে ফের নক্ষত্রপতন, প্রয়াত বাপ্পি লাহিড়ি