International Women’s Health Day: অজান্তেই মহিলাদের শরীরে জাঁকিয়ে বসে এই ৫ রোগ, আগে থাকতে সাবধান না হলে বিপদ

Women Health: মেনোপজ পরবর্তী সময়ে মেয়েদের মধ্যে বাড়ে হৃদরোগের সমস্যাও। আচমকা হৃদরোগে আক্রান্ত হন অনেকেই। যে কারণে মহিলাদের নিয়মিত ভাবে স্বাস্থ্য পরীক্ষা প্রয়েজন।

International Women's Health Day: অজান্তেই মহিলাদের শরীরে জাঁকিয়ে বসে এই ৫ রোগ, আগে থাকতে সাবধান না হলে বিপদ
যে সব বিষয়ে সচেতন হতে হবে মহিলাদের
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2022 | 7:04 PM

যে কোনও মহিলাই তাঁর স্বাস্থ্যের বিষয়ে বড় বেশি উদাসীন। নিজেদের শারীরিক সমস্যাকে বরাবরই তাঁরা এড়িয়ে যান। সমস্যার কথা তখনই বলেন যখন তা বাড়াবাড়ি পর্যায়ে যায়। বাড়ির মা-কাকিমাদের অভ্যাস হল অতিরিক্ত খাবার ফেলে না দিয়ে তা একরকম জোর করেই খেয়ে নেওয়া। খাবার নষ্ট হতে দেওয়া তাঁদের স্বভাব বিরুদ্ধ। আর তাই সন্তানের খেয়ে ওঠা থালাতেই অবশিষ্ট খাবারের সঙ্গে নিজের খাবার নিয়ে বসেন। সন্তানের এঁটো, তাই সে খাবারে মায়েদের কোনও বাছ বিচার থাকে না। পাতে পড়ে থাকা অতিরিক্ত বেগুনভাজা, মাংসের ঝোলের আলু থেকে মাছের টুকরো-সবই তাঁরা খেয়ে নেন। যে কারণে অধিকাংশ বাড়িতে মায়েরা ভোগেন অতিরিক্ত ওজনের সমস্যায়। এছাড়াও ডায়াবেটিস, কোলেস্ট্রলের সমস্যা তো থাকেই।

সব মহিলারাই একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত ভোগেন হরমোনের সমস্যায়। এছাড়াও থাইরয়েডের সমস্যা মহিলাদের মধ্যেই সবচেয়ে বেশি দেখা যায়। মেনোপজের পর বিভিন্ন সমস্যা যেন আরও বেশি জাঁকিয়ে বসে। সংক্রমণ জনিত সমস্যয়া, কিডনির অসুখ এসব লেগেই থাকে। আজকাল ব্যক্তিগত জীবনেও মহিলারা ভীষণ রকম ব্যস্ত। কাজ আর সংসার দুটোই তাঁরা সমান তালে সামলান। ফলে পপ্ত বিশ্রামের সুযোগটুকুও পান না। কম ঘুমের সমস্যায় ভুগছেন অধিকাংশই। সেই সঙ্গে খাদ্যাভ্যাস তো আছেই। আর তাই এই রোজের খাদ্যতালিকায় বদল আনতে না পারলে এই সব সমস্যার হাত থেকে মুক্তি নেই। মহিলাদের কিছু শারীরিক সমস্যা আসে তাঁদের অজান্তেই। আর তাই আগে থাকতে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

অ্যানিমিয়া- অধিকাংশ মহিলাই ভোগেন রক্তাল্পতা বা অ্যানিমিয়ার সমস্যায়। তবে সময়মতো রক্ত পরীক্ষা করান না বলে অনেকেই তা জানেন না। রক্তাল্পতার কারণ হিসেবে অনেকেই অপুষ্টিতে ভোগেন। শরীরে পর্যাপ্ত প্রোটিন যায় না। যে কারণে হিমোগ্লোবিন কম থাকে। আবার যাঁদের পিরিয়ডের সময়ে অতিরিক্ত রক্তপাত হয় তাঁরাও ভোগেন অ্যানিমিয়াতে।

থাইরয়েড- লকডাউন পরবর্তী সময়ে মেয়েদের বিভিন্ন হরমোনঘটিত রোগ-সমস্যা বেড়েছে। আর তার মধ্যে প্রধান হল থাইরয়েড। হঠাৎ করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, ঘাম দেওয়া, শরীরে অস্বস্তি হওয়া এসবই হল প্রাথমিক ভাবে থাইরয়েডের লক্ষণ। অনেক সময় ত্বক খসখসেও হয়ে যায়। পিরিয়ডে সমস্যা হয়। আর তাই ১৮ বছরের পর থেকেই সব মেয়েদের উচুত বছরে একবার থাইরয়েড পরীক্ষা করা।

PCOS- বর্তমানে ১০০ জন মেয়ের মধ্যে ৮০ জনই ভুগছেন এই সমস্যায়। লেট পিরিয়ড, ওজন বেড়ে যাওয়া, অতিরিক্ত রক্তপাত যে কোনও কিছুই হতে পারে PCOS-এর কারণ। আর তাই যে কোনও একটি সমস্যা দেখলেই সচেতন হন। এড়িয়ে যাবেন না। প্রথম থেকে উপেক্ষা করলে পরে বিপদ বাড়ে।

সার্ভাইক্যাল ক্যানসার- মেনোপজ পরবর্তী সময়ে অনেক মহিলাই ভোগেন জরায়ু মুখের সমস্যায়। আজকাল অনেক কম বয়স থেকেই হিস্টেরেক্টোমি অপারেশন করতে হয়। আমাদের দেশের মহিলাদের মধ্যে অধিকাংশই  ভোগেন এই সমস্যায়। এর প্রধান কারণ হল সচেতনতার অভাব। এছাড়াও বাড়ছে ব্রেস্ট ক্যানসারও। বিশেষজ্ঞরা বহুবার বলছেন প্রতি বছর অন্তত একবার সব মেয়ের ব্রেস্ট স্ক্রিনিং করানো উচিত। যা অনেকেই করান না।

হৃদরোগ- মহিলাদের মধ্যেও বাড়ছে হ০দরোগ। এর জন্য দায়ী স্ট্রেস হলেও রয়েছে হরমোনের প্রভাব। হরমোনের তারতম্য জনিত কারণেও কিন্তু হার্টের সমল্য়া হয়। অনেক সময় মহিলাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। উচ্চ রক্তচাপের সমস্যাও আসে গোপনে। আর তাই আগে থেকে সচেতন হওয়া প্রয়োজন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।