Intimacy-Skin Care: নিয়মিত যৌনমিলনেই লুকিয়ে রয়েছে উজ্জ্বল ত্বকের রহস্য, জানুন শরীরে সঙ্গমের প্রভাব

Intimacy-Skin Care: নিয়মিত যৌনমিলনেই লুকিয়ে রয়েছে উজ্জ্বল ত্বকের রহস্য, জানুন শরীরে সঙ্গমের প্রভাব
যৌনতা বাড়িয়ে দিতে পারে আপনার ত্বকের উজ্জ্বলতা...

Lifestyle Tips: জানেন কি এই স্কিন কেয়ার রুটিনে আরেকটা জিনিস যোগ করলে জেল্লা ফিরে পেতে পারেন ধীরে-ধীরে? কী সেই জিনিস? সেক্স। হ্যাঁ ঠিকই শুনছেন, সেক্স অর্থাৎ যৌনতা।

TV9 Bangla Digital

| Edited By: megha

May 11, 2022 | 8:12 PM

নিখুঁত ত্বকের স্বপ্ন কম-বেশি থাকে সকলেরই। কিন্তু সারাদিনের ব্যস্ততার মধ্যে সময় হয়ে ওঠে না ঠিকভাবে ত্বকের যত্ন নেওয়ার। দিনে দায়সারা দু’বার ফেসওয়াশ আর নাইটক্রিমের মধ্যেই ঘোরাফেরা করে দৈনন্দিনের স্কিন কেয়ার রুটিন (Skin Care Routine)। কিন্তু জানেন কি এই স্কিন কেয়ার রুটিনে আরেকটা জিনিস যোগ করলে জেল্লা ফিরে পেতে পারেন ধীরে-ধীরে? কী সেই জিনিস? সেক্স। হ্যাঁ ঠিকই শুনছেন, সেক্স অর্থাৎ যৌনতা। সেক্স আর আর স্কিন কেয়ার দু’টো আলাদা জিনিস, তাহলে এদের মধ্যে সম্পর্ক কোথায়? এটাই ভাবছেন তো? সেক্স লাইফের সঙ্গে ত্বকের মিল না থাকলেও এই দু’টি বিষয় একে-অপরের অঙ্গাঙ্গিভাবে সম্পর্কযুক্ত। অন্তত এমনটাই মনে করেন চর্মরোগ বিশেষজ্ঞেরা। নিয়মিত যৌনমিলনে লিপ্ত হলে তার প্রভাব ত্বকেও লক্ষ্য করা যায়।

বয়স যত বাড়বে, তার ছাপ সবার প্রথম মুখের ওপর পড়বে। ফলত ত্বক কুঁচকে যায়, বলিরেখা দেখা যায়। এই সব সমস্যাকে প্রতিরোধ করে আমাদের ত্বকের মধ্যে থাকা একধরনের প্রোটিন: কোলাজেন। আপনি যদি এই কোলাজেনের বৃদ্ধি চান, তাহলে নিয়মিত যৌনমিলন বা সঙ্গমে লিপ্ত হন। সঙ্গম করলে শরীরে ইস্ট্রোজেন হরমোনের নিঃসরণ বৃদ্ধি পায়। এই ইস্ট্রোজেন কোলাজেনের উৎপাদন বাড়ানোর পাশাপাশি ত্বকের ঘনত্ব, হায়ালুরোনিক অ্যাসিড উৎপাদনও বৃদ্ধি করে। এর ফলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না।

যৌনমিলনে লিপ্ত হলেই যে অর্গ্যাজ়ম হবে এমন কোনও কথা নেই। কিন্তু যদি অর্গ্যাজ়ম হয় তাহলে লাভবান হবেন আপনিই। অর্গ্যাজ়ম অক্সিটোসিন নিঃসরণ করে, যা স্ট্রেস লেভেল কমায়। মানসিক চাপ ত্বকের বিভিন্ন সমস্যার জন্য দায়ী, বিশেষত ব্রণ। বয়ঃসন্ধিকালের পরও অনেকেই ব্রেক-আউটের সমস্যায় ভোগেন। এর পিছনে যদিও নানা কারণ দায়ী। সাধারণত হরমোনের ভারসাম্যের জন্য যখন ব্রেক-আউটের সমস্যা দেখা দেয়, তখন সেক্স আপনাকে সাহায্য করতে পারে। যৌনমিলনে লিপ্ত হলে মানসিক চাপ কমে, পাশাপাশি ব্রণর সমস্যাও কমে যায়।

এখানে অস্বীকার করার কোনও জায়গা নেই যে, যৌনমিলনে দৈহিক কসরত হয়। এখান থেকে ওজন তো কমেই, এর পাশপাশি নাইট্রিক অক্সাইড নিঃসরণ হয়। এই নাইট্রিক অক্সাইড শরীরে রক্ত প্রবাহ উন্নত করে এবং অক্সিজেন সারা দেহে ছড়িয়ে পড়ে। উজ্জ্বল ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে এখানেই। এটাই সেক্সের পর আপনাকে গ্লো করতে সাহায্য করে।

অনেক সময় ঘুমের অভাবে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রেও সেক্স একটা দারুণ ভূমিকা পালন করে। যৌন মিলনে লিপ্ত হওয়ার পর ঘুম ভাল হয়, অন্তত এমনটাই বলছে গবেষণা। রাতে ঘুম ভাল হলে পরদিন সকালে অনায়াসে আপনার ত্বক সতেজ দেখাবে।

শুধু ত্বক নয়, নিয়মিত যৌন মিলনে লিপ্ত হলে ভাল থাকে চুলও। যৌন মিলনে লিপ্ত হওয়ার সময় শরীরে ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ বেশি হয়। এই হরমোন চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। এর পাশাপাশি ভাল থাকে আপনার নখও।

এই খবরটিও পড়ুন

মি টাইমের অঙ্গ হতে পারে আপনার নিজের শরীরও। প্রতিদিন বস্ত্রহীন অবস্থায় কিছু সময় নিজের সঙ্গে কাটান। সেই একান্ত সময় আপনাকে অনেক কিছু তৈরি করতে সাহায্য করবে। সেগুলো কী-কী জানলে অবাকই হবেন। যেমন ইদানীং যৌন অন্তরঙ্গতায় কেউ যদি আত্মবিশ্বাস হারাতে শুরু করেন, তাহলে এটিই হতে পারে হারানো আত্মবিশ্বাস ফিরে পাওয়ার অন্যতম উপায়। আর এখান থেকেই আপনি যৌনতা উপভোগ করতে পারবেন। কারণ যৌনতা উপভোগ না করলে আপনি এর কোনও সুবিধাই পাবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA