Stage 0 Cancer: কীভাবে বুঝবেন শরীরে দানা বেঁধেছে 0 ক্যান্সার, সমীক্ষায় উঠে এল যে তথ্য

Stage 0 cancer Symptoms: মূলত শরীরে ক্যান্সার বাসা বাঁধার জানান দেয় এই স্টেজ। ক্যান্সাররে ঠিক আগের ধাপ এটি।

Stage 0 Cancer: কীভাবে বুঝবেন শরীরে দানা বেঁধেছে 0 ক্যান্সার, সমীক্ষায় উঠে এল যে তথ্য
কীভাবে বুঝবেন শরীরে দানা বেঁধেছে 0 ক্যান্সার, সমীক্ষায় উঠে এল যে তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 3:31 PM

ক্যান্সার (Cancer) শব্দটা শোনার সঙ্গে সঙ্গেই মনে জেগে ওঠে ভয়। একটা সময় ছিল যখন ধরেই নেওয়া হত, ‘ক্যান্সার মানে নো অ্যান্সার।’ সেই ধারণা এখন দূর হয়েছে। সময় মতো সঠিক চিকিৎসা হলে ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে জেতা সম্ভব। সারা বিশ্বে বহু মানুষ এই দূরারোগ্য ক্যান্সারের সঙ্গে লড়ছেন। অনেকেই এই দীর্ঘ লড়াইকে জয় করে ফিরছেন। তাই ক্যান্সার মানেই  মৃত্যু, এই ধরণের ভ্রান্ত ধারণা মনের মধ্যে পুষে রাখার কোনও প্রয়োজন নেই। ক্যান্সারের কয়েকটি স্টেজ রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, স্টেজ ০ ক্য়ান্সার (Stage 0 Cancer) নির্মূল করা সম্ভব। ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের (National Cancer Institute) একটি সমীক্ষা অনুযায়ী, ৯৯ শতাংশ স্টেজ ০ ক্যান্সার পুরোপুরি সেরে যায়।

স্টেজ ০ ক্যান্সার আসলে কী? চিকিৎসা বিজ্ঞানে স্টেজ ০ ক্যান্সারকে বলা হয় কার্নিয়োমা। মূলত শরীরে ক্যান্সার বাসা বাঁধলে এই স্টেজ তার জানান দেয়। ক্যান্সারের ঠিক আগের ধাপ এটি। এর মানে শরীরে ক্যান্সারের আশঙ্কাযুক্ত অস্বাভাবিক কোষের পরিমাণ বৃদ্ধি পাওয়া।

স্টেজ ০ ক্যান্সারের লক্ষণ: লাম্প: শরীরের বিভিন্ন অংশে মাংসপিণ্ড বা লাম্প দেখা দেয়। এই ধরণের লাম্প ক্যান্সারের আশঙ্কা বাড়ায়।

জরায়ু থেকে অস্বাভাবিক রক্তক্ষরণ: জরায়ু থেকে অস্বাভাবিক রক্তক্ষরণ ক্যান্সারের আগাম লক্ষণ।

খাবার গিলতে সমস্যা: অনেক সময় খাবার গিলতে সমস্যা হয়। এটিকে সাধারণ সমস্যা ভেবে আমরা অনেক সময়ই এড়িয়ে যাই। তবে এটি স্টেজ ০ ক্যান্সাররে লক্ষণ।

মূত্রাশয়ে পরিবর্তন: এই ক্যান্সারের আরেকটি উপসর্গ হল মূত্রাশয়ে পরিবর্তন। এছাড়াও এর ফলে মলত্যাগের অভ্যাসে পরিবর্তন আসে।

স্তনের বোঁটা থেকে ক্ষরণ: অনেকসময় স্তনের বোঁটা থেকে অস্বাভাবিক ক্ষরণ হয়। এটি স্টেজ ০ ক্যান্সারের অন্যতম লক্ষণ।

স্টেজ ০ ক্যান্সার থেকে বাঁচার সম্ভাবনা: ঠিক সময়ে ধরা পড়লে ও সঠিক চিকিৎসা হলে এই ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে জেতা সম্ভব। সমীক্ষা বলছে, পাঁচ বছরে ৯৯ শতাংশ মানুষ স্টেজ ০ ক্যান্সার থেকে বেঁচে ফিরেছেন।

স্টেজ ০ ক্যান্সারের চিকিৎসা: এই ক্যান্সারের চিকিৎসার প্রথম ধাপই হল অস্ত্রোপচার। এক্ষেত্রে অস্ত্রোপচার করে শরীর থেকে সংশ্লিষ্ট অংশটি বাদ দেওয়া হয়। এছাড়াও হরমোনাল থেরাপি ও রেডিয়েশনের মাধ্যমেও এর চিকিৎসা সম্ভব।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।